সোশ্যাল মিডিয়া ডেস্ক

২৪ জুন, ২০১৬ ২১:৫৭

আজ যেটা ‘ব্রিটেন ফার্স্ট’ কাল সেটা হবে ‘ইংল্যান্ড ফার্স্ট’ পরশু ‘ইংলিশ ফার্স্ট’

গণভোটে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার পক্ষে রায় আসার পর এই নিয়ে নানামুখী আলোচনা চলছে।  বৃহস্পতিবার ভোট গ্রহণ শেষে শুক্রবার (২৪ জুন) ফল বের হবার পর থেকেই ৩০ বছরের মধ্যে পাউন্ডের দরপতনের রেকর্ড হয়েছে।  বিশ্বপূঁজিবাজারেও অস্থিরতা তৈরি হয়েছে এই খবরে। অনেকে মনে করছেন এর প্রভাবে আগামী দিনে চ্যালেঞ্জের মুখে পড়বে ব্রিটেনের অর্থনীতি।

ব্লগার হাসান মোরশেদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষে ভোট দেয়া এশিয়ান বংশোদ্ভূত ব্রিটিশদের উদ্দেশে তিনি লিখেছেন, "'বেনিফিটে আমরা একাই খাবো'- ভেবে এশিয়ান কমিউনিটি যে ছ্যাঁচড়ামো করলেন সেটা পাটকেল হয়ে ফেরত আসলে তবেই ইতিহাসের পরিহাসময় পরিস্থিতি একটা পরিণতি পাবে।"

এক সময় ব্রিটেন প্রবাসী মোরশেদ ইঙ্গিত করেছেন এই সংকোচননীতি চলতে থাকলে ভবিষ্যতে উগ্র ইংলিশ জাতীয়তাবাদের উত্থান হবে যা কারো জন্যই মঙ্গলজনক নয়।

তিনি লিখেছেন:

প্রায় গোটা দুনিয়ার পরাধীনতার কারণ ইংল্যান্ড অবশেষে স্বাধীনতার স্বাদ পেলো :) অভিনন্দন! স্কটল্যান্ড, নর্দার্ণ আয়ারল্যান্ড, ওয়েলস ও স্বাধীন হোক।

আর 'বেনিফিটে আমরা একাই খাবো'- ভেবে এশিয়ান কমিউনিটি যে ছ্যাঁচড়ামো করলেন সেটা পাটকেল হয়ে ফেরত আসলে তবেই ইতিহাসের পরিহাসময় পরিস্থিতি একটা পরিণতি পাবে।

আপডেট:
সাবেক বিলাতবাসী হিসেবে এক সাংবাদিক ভাই তার চ্যানেলের জন্য এই বিষয়ে আমার বক্তব্য নিলেন। আমার কাছে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়েছে- ইউকে আর ইউরোপিয়ান ইউনিয়নের হিউম্যান রাইটস ফ্রেম ওয়ার্ক মানতে বাধ্য থাকছেনা। সারা পৃথিবী থেকে ক্ষতিগ্রস্ত মানুষ যে ইউরোপে গিয়ে হুমড়ি খায় তার কারণ ঐ ফ্রেমওয়ার্ক যেটা মাইনরিটিদের জন্য রক্ষাকবচ।

জব কম্পিটিশন আর বেনিফিট শেয়ারের সর্টটাইম ইস্যুতে এশিয়ান কমিউনিটি ইউরোপিয়ান ইউনিয়নের হিউম্যান রাইটস ফ্রেমওয়ার্কের সাথে যে ট্রেড অফ করলো সেটা তার নিজের জন্যই সবচেয়ে আত্মঘাতী হবে। আজকে যেটা 'ব্রিটেন ফার্স্ট' কাল সেটা হবে 'ইংল্যান্ড ফার্স্ট' পরশু 'ইংলিশ ফার্স্ট'।
ঠিক আছে কিনা?

আপনার মন্তব্য

আলোচিত