নিজস্ব প্রতিবেদক

০৭ এপ্রিল, ২০১৭ ০০:৪৬

মাশরাফিময় ফেসবুক, ভক্তদের হাহাকার

ঘোষণা দিয়ে রেখেছিলেন আগেই। বৃহস্পতিবার শেষ টি২০ ম্যাচ খেলবেন। দলের অন্য সদস্যরাও জানিয়ে দিয়েছিলেন, শ্রীলঙ্কা সফরের শেষ ম্যাচটা প্রিয় অধিনায়কের জন্য খেলবেন তারা। বিদায় বেলায় ম্যাশকে জয় উপহার দিতে চান সতীর্থরা।

মাঠে হলোও তাই। মাশরাফির শেষ ম্যাচে জয় পেলো বাংলাদেশ। বীরের মতো মাঠ ছাড়লেন মাশরাফি। মাঠ ছাড়লেন বটে। কিন্তু দখল করে নিলেন সামাজিক যোগাযোগ মাধ্যম। বৃহস্পতিবার রাতের ফেসবুক জুড়ে কেবলই মাশরাফি। কেউবা দলনেতা ছবিজুড়ে দিচ্ছেন নিজের টাইমলাইনে, কেউবা লিখছেন অনুভূতির কথামালা।

প্রিয় অধিনায়ক, প্রিয় মানুষের হাহাকার ফুটে উঠছে সবার লেখনীতে।

ফেসবুকে লেখক সহুল আহমদ মুন্না লিখেছেন, একজন মাশরাফি -
যাকে ঘিরে আবর্তিত হয় আমাদের আবেগ, আমাদের হাসি, আমাদের কান্না...

টুটুল চৌধুরী লিখেছেন -"যেতে নাহি দিব হায়/ তবু যেতে দিতে হয়/ তবু চলে যায়..."

সসম্মানে বাই বলাটা অনেকের কপালেই জোটে না। লাকি ইউ ম্যাশ। T20 তে তোমার ক্যাপ্টেন্সি মিস করব।
আমরা তোমায় মনে রাখব... ভালবাসা তোমার জন্য...

টি২০ থেকে অবসর নিলেও মাশরাফি এখনো ওয়ানডে খেলবেন এই কথাটি স্মরণ করিয়ে দিয়ে দেবাশীষ রনি লিখেছেন, 'অনেকেই মাশরাফিকে ক্রিকেট থেকে বিদায় বলে দিচ্ছেন। মাশরাফি টি-টোয়েন্টি থেকে বিদায় নিচ্ছেন, ক্রিকেট থেকে না। ক্রিকেটে বাংলাদেশকে আরও অনেক কিছু দেয়ার বাকি আছে মাশরাফির। মাশরাফি সেটা দিবেন। ভালোবাসি মাশরাফি'

আলমগীর শাহারিয়ার লিখেছেন- 'আমি কিংবদন্তির কথা বলছি । আমি মাশরাফির কথা বলছি । তাঁর করতলে এই বাংলার পলিমাটির সৌরভ ছিল । রক্ত, ঘাম, অশ্রু ও অঙ্গীকার ছিল।
আমি কিংবদন্তির কথা বলছি, আমি এই অপরাজেয় বাংলার অমিত শক্তি, সম্ভাবনা ও তারুণ্যের প্রতীক মাশরাফির কথা বলছি ... ।'

পার্থ সারথি চক্রবর্তী ম্যাশের শেষ ম্যাচে বাংলাদেশের খেলার প্রশংসা করে লিখেছেন- 'মাশরাফির বিদায়ী ম্যাচে অপ্রতিরোধ্য বাংলাদেশ! অভিনন্দন বাংলাদেশ!!
অনেক মিস করবো বাংলার কিংবদন্তি ম্যাশ কে। শুভকামনা তোমার জন্য হে কিংবদন্তি মাশরাফি!!!'

অঞ্জন কুমার দত্ত লিখেছেন- 'অসাধারণ একটি ম্যাচ দেখলাম! গুরুর বিদায়ী ম্যাচে তার যোগ্য উত্তরসূরীরা জানপ্রাণ দিয়ে লড়েছে। প্রত্যেকটা খেলোয়াড়ের লড়াই বিশেষত ফিল্ডিংয়ে, এককথায় মন ছুঁয়ে গেছে। সাব্বির, মুশফিক, মিরাজ, সৈকত, রিয়াদ কি ডাইভগুলাইনা দিলো। এমনকি নবাগত সাইফউদ্দিন পর্যন্ত ঝলক দেখিয়েছে। বিদায়বেলায় আরো একবার ক্যাপ্টেন্সির কারিশমা দেখালেন ম্যাশ। সাকিব, মুস্তাফিজদের যখনই আক্রমণে আনা হয়েছে তখনই অধিনায়কের আস্থার প্রতিদান দিয়েছে। সবমিলিয়ে মহানায়কের শেষ ম্যাচটি স্মৃতির মণিকোঠায় উজ্জ্বল হয়ে থাকবে।

টি-টুয়েন্টি থেকে প্রিয় ম্যাশকে বিদায় বলতে গিয়ে কোটি-কোটি দর্শক আজ দুঃখভারাক্রান্ত। সেই বিদায়ের ব্যাথা তার মনেও গভীর আঁচড় কেটেছে। সদাচঞ্চল ম্যাশকে আজ তাই একটিবারের জন্যও হাসতে দেখিনি।'

ম্যাক তারিক লিখেছেন- বসের বিদায় বসের মতো! লাভ ইউ ম্যাশ! লাভ ইউ ক্যাপ্টেন!
ছেলেরা প্রাপ্য সম্মান দিয়ে বিদায় দিলো তাও বলে-কয়ে! উই কান্ট আস্ক ফর বেটার! লিভ লং আওয়ার লিভিং লিজেন্ড!!!

মাশরাফির বিতর্কহীনভাবে সকলের প্রিয় হয়ে ওঠার বিষয়টি উল্লেখ করে ফেসবুকে আফজাল সুযন লিখেছেন- বিতর্কপ্রিয় বাঙালীর মাশরাফিই একমাত্র অবিসংবাদিত কাপ্তান!

আর সমুদ্র সৈকত'র মতে বাঙলাদেশী ক্রিকেটার দুই ধরনের- ১. মাশরাফি বিন মর্তুজা কৌশিক ২. অন্যান্য

রুপন সরকার নামে এক ফেসবুক ব্যবহারকারীর মতে, বাংলাদেশের সর্বকালের সর্বশ্রেষ্ঠ জনপ্রিয় ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা।


ফয়সাল মাহমুদ নীল লিখেছেন- ধন্যবাদ টাইগারদের, ক্যাপ্টেনকে বীরের মত বিদায় দেয়ার জন্য। গো টাইগার্স গো

আপনার মন্তব্য

আলোচিত