চয়ন চৌধুরী

২০ জুলাই, ২০১৭ ১৯:৫১

জাতির পিতার ‘মান নির্ধারণের’ তুমি কে?

দেশে মানহানি এবং ভাবমূর্তি নষ্টের যেন মহামারি শুরু হয়েছে! মানহানির বিষয়টি অনেকদিন ধরেই চলে আসছে! ইদানিং ভাবমূর্তি নিয়ে লাফালাফি শুরু হয়েছে! মুশকিল হচ্ছে, ভাবমূর্তি জিনিসটা আজকাল ব্যক্তির নিজের এক্তিয়ারে থাকছে না! তৃতীয় আরেকজন সাতান্ন নামের এক ধারার সুযোগ নিয়ে ভাবমূর্তি নষ্টের মামলা করে ফায়দা নিচ্ছে!

এসব দেখে প্রশ্ন জাগে মনে, সংশ্লিষ্ট ব্যক্তি কি মামলাবাজ ওই লোকটার কাছে উনার ভাবমূর্তি জিম্মা দিয়ে রেখেছেন বা রাখেন?

একইভাবে একজন ব্যক্তির মান কতটুকু তা নিয়েও প্রশ্ন রয়েছে! এই মান কে নির্ধারণ করবে? কেউ হয়ত বলবেন, সংশ্লিষ্ট ব্যক্তি নিজে? আমি জানি না, এক্ষেত্রে আইনে কোন সংজ্ঞায়ন আছে কি-না! কিন্তু বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মান একজন সংক্ষুব্ধ ব্যক্তি নির্ধারণ করেন কিভাবে? আবার তিনি কিভাবে সেই মানের বিপরীতে নির্দিষ্ট অংকের টাকা ক্ষতিপূরণ দাবি করেন?

ব্যক্তিগতভাবে মনে করি, জাতির পিতার মান দেশের আপামর মানুষের সম্মিলিত মানের সমান এবং তা রক্ষার একমাত্র দায়িত্ব থাকবে দেশের জনগণের পক্ষে রাষ্ট্র ও সরকারের কাছে।

বরিশালে জাতির পিতার ছবি বিকৃতির কথিত অভিযোগে একজন ইউএনও’র বিরুদ্ধে একজন আওয়ামী লীগ নেতা মানহানির মামলা করেছেন; যাতে তিনি ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়েছেন! প্রশ্ন হচ্ছে, জাতির পিতার মানহানি নিয়ে মামলা করার এক্তিয়ার তিনি কোথায় পেলেন? তার থেকেও গুরুতর প্রশ্ন, জাতির পিতার অসীম মানের বিপরীতে নির্দিষ্ট একটি অংকে সীমাবদ্ধ করার ক্ষমতা তাকে কে দিয়েছে? তিনি কার বিরুদ্ধে মামলা করেছেন, তা এক্ষেত্রে মুখ্য নয়! যদিও মনে করি, একটি শিশুর আঁকা বঙ্গবন্ধু’র ছবি নিয়ে প্রশ্ন তুলে তিনি লাখো শিশুকে এই ছবি আঁকতে দ্বিধায় ফেলে দিয়েছেন!

শুধুমাত্র এই অভিযোগে মামলাকারী লোকটার বিরুদ্ধে রাষ্ট্র ও সরকারের পদক্ষেপ নেওয়া উচিৎ!

‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন-২০০৯’ নামে একটি আইন আছে; যাতে বঙ্গবন্ধু পরিবারের জীবিত সবাইকে আজীবন নিরাপত্তাসহ বেশ কিছু সুযোগ সুবিধা দেওয়ার কথা উল্লেখ আছে! জাতির পিতা বিষয়ক এমন কোন আইন আছে কি? এমন আইন না থাকলে সরকারকে এক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিৎ! অন্যথায় জাতির পিতাকে জড়িয়ে কথিত মানহানির মামলার নামে উল্টো মানহানি করবে চাটুকাররা।

জাতির পিতার মানকে ৫-১০ কোটি টাকার মত সংখ্যায় আবদ্ধ করার অভিযোগে মামলাকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক! একইভাবে প্রতি বছর একটা নির্দিষ্ট দিনে (জন্ম বা মৃত্যুদিনে) দেশব্যাপী শিশু-কিশোরদের জাতির পিতার ছবি আঁকা প্রতিযোগিতার ব্যবস্থা হোক, যাতে নতুন প্রজন্ম হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে আরও ভালোভাবে চিনতে ও জানতে পারে!

  • চয়ন চৌধুরী: সাংবাদিক

আপনার মন্তব্য

আলোচিত