নিঝুম মজুমদার

২০ আগস্ট, ২০১৭ ১৭:২৮

পাকিস্তানের উদাহরণে অপপ্রচার: সবাইকে ‘ওলামা লীগ কর্মী’ ভাববেন না

বাংলাদেশের উচ্চ আদালতের রায়গুলো যারা নিয়মিত অনুসরণ করেন, পড়েন তাঁরা জেনে থাকবেন যে এখানে পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়াসহ নানান দেশের রায়কে অসংখ্যবার রেফারেন্স হিসেবে ব্যবহার করা হয়েছে বা হচ্ছে।

বিশেষ করে আমাদের দেশের রায়ের ক্ষেত্রে ভারত ও পাকিস্তানের বিভিন্ন আদালতের অগণিত রায়কে বাংলাদেশের বিভিন্ন রায়ের ক্ষেত্রে সামনে নিয়ে এসে সুনির্দিষ্ট অনেক ইস্যুকে ব্যাখ্যাকরণের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে।

অনেকেই প্রশ্ন করতে পারেন যে, ভাই সব দেশ মানলাম কিন্তু পাকিস্তানের মামলার রেফারেন্স কেন আমাদের দেশে ব্যবহার হয়?

এই প্রশ্নটা আমাদের ঠিক যেই অনুভূতির জায়গা থেকে আসে সেটি আমি বুঝতে পারি। স্বাভাবিকভাবেই পাকিস্তানের সাথে আমাদের যে সম্পর্ক সেখানে এমন একটা প্রশ্ন আসবেই। কিন্তু একজন আইনজীবী হিসেবে আমি এও বুঝতে পারি যে বিচারপতিরা মূলত আইনি ব্যাখ্যার উত্তরে নানা দেশের রেফারেন্স টানেন এবং সেখানে দেশীয়, ভৌগলিক, ঐতিহাসিক নানাবিধ শত্রুতা-বৈরিতা এসব সব ছাপিয়েই।

আমরা ব্রিটিশ আইন পড়তে গিয়ে দেখেছি সেখানে শত শত জার্মান মামলা রেফার্ড হচ্ছে। ভারতের অসংখ্য মামলায় পাকিস্তানের রায় রেফার্ড হচ্ছে। মাথায় রাখতে হবে যে বাংলাদেশ কমন ল জুরিসডিকশানের আওতায় পড়ে।

মাননীয় প্রধান বিচারপতি জনাব সুরেন্দ্র কুমার সিনহা পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বিরুদ্ধে রায়টির কথা বলে আমাদের এটর্নি জেনারেলকে যেটি খুব সম্ভবত বুঝাতে চেয়েছেন সেটি হচ্ছে রায় পরবর্তী প্রতিক্রিয়ার প্যাটার্ন গুলো। আর পাকিস্তানকে উদাহরণ হিসেবে আনবার কারণ হচ্ছে নওয়াজের রায়টা সাম্প্রতিক, বোধকরি সে কারণেই। একই ঘটনা মালিতে ঘটলে কিংবা হন্ডুরাসে ঘটলে অথবা নিকারাগুয়াতে ঘটলে আমার ধারনা প্রধান বিচারপতি সেসব দেশের উদাহরণ-ই টানতেন।

এই পাকিস্তানের উদাহরণ টানার জন্য এখন প্রধান বিচারপতিকে পাকিস্তানপন্থী, শান্তি কমিটি ইত্যাদি বলে যে কথাগুলো বলা হচ্ছে, তা যেমন বিস্ময়ের আবার ঠিক একইভাবে হতাশারও।

প্রধান বিচারপতি যা বলেছেন সেটির প্রেক্ষিতে আপনার একটা শক্তিশালী পালটা মতামত থাকতেই পারে। আপনি প্রধান বিচারপতির অনেক কথার সাথে ভিন্নমত পোষণ করতেই পারেন কিন্তু তাঁর বলা বক্তব্যকে আপনি টুইস্ট করে আপনি নিজে যেই ঝাল অন্যকে খাওয়াতে চান সেটা আমার কিংবা আমাদের মুখে পুরে দিচ্ছেন কিসের জন্য?

আমরা সবাই তো অশিক্ষিত না যে আপনি বললেন প্রধান বিচারপতি পাকিস্তানি রেফারেন্স দিয়ে পাকিস্তানি হয়ে গেছেন আর আমি আপনার কথা শুনে হই হই করে নাচা-নাচি শুরু করব। সবাইকে ওলামা লীগের কর্মী ভাবাটা ঠিক না।

সুরেন্দ্র কুমার সিনহা'র ব্যাপারে আপনাদের সন্দেহ থাকলে কাদের মোল্লার আপিলেট ডিভিশনের রায় সহ এই আন্তর্জাতিক অপরাধ আদালতের যতগুলো রায় আপিলেট ডিভিশনে গিয়ে চূড়ান্ত পরিণতি হয়েছে সেগুলো দয়া করে পড়ে দেখবেন। তারপর সিদ্ধান্ত দেবেন উনি পাকিস্তানি না বাংলাদেশি। আর যদি সে সময়টুকু না থাকে তাহলে বঙ্গবন্ধুর হত্যা মামলার চূড়ান্ত রায়টাও পড়ে নেবেন।

আপনার জ্ঞাতার্থে জানিয়ে রাখা দরকার আজকের মাননীয় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বঙ্গবন্ধুর হত্যাকারীদের ফাঁসি নিশ্চিতকরণের রায় দিয়েছিলেন।

  • নিঝুম মজুমদার: আইনজীবী।
  • ফেসবুক থেকে নেওয়া

আপনার মন্তব্য

আলোচিত