আরিফ জেবতিক

২৩ মে, ২০১৮ ২২:০৭

মাদক নির্মূলের নামে ক্রসফায়ার অবিচার

হঠাৎ করেই দেশে বেড়ে গেছে বিচারবহির্ভূত হত্যাকান্ড। মাদক নির্মলের নামে মাদক ব্যবসায়ীদের 'ক্রসফায়ার'-এ হত্যা করা হচ্ছে।  মাদকের বিরুদ্ধে অভিযানের নামে ক্রসফায়ারের সমালোচনা করছেন অনেকে। এর অপব্যবহারেরও আশঙ্কা করা হচ্ছে।

এমন আশঙ্কা প্রকাশ করে ফেসবুকে লেখক-সাংবাদিক আরিফ জেবতিক লিখেছেন-

মাদক ব্যবসায়ীদের জন্য আমার কোনো মায়াদয়া নেই, তারা ফাঁসিতে মরল নাকি গুলি খেয়ে মরল, তাতে আমি বিন্দুমাত্র ভাবিত না। এগুলোকে যত আগে মরে যাবে ততই আবর্জনা কমবে। তবে সমস্যা হচ্ছে মাদক ব্যবসায়ী নির্মূলের নামে জবাবদিহিতা বিহীন যে ভয়ংকর হত্যাযজ্ঞ শুরু হয়েছে, আমি সেটির তীব্র প্রতিবাদ করি। রাষ্ট্রের কোনো বাহিনীকেই এই লাইসেন্স দেয়া ঠিক নয়।

কারন এমনিতেই আমরা হরহামেশা অভিযোগ পাই যে পকেটে ইয়াবা গুজে দিয়ে ফাঁসিয়ে দেয়ার ভয় দেখিয়ে এই ঢাকা শহরের রাস্তাঘাটে নিরীহ মানুষের সাথে অনেক নির্যাতন হয়। এখন যদি রাষ্ট্রীয় বাহিনী একেবারে খুন করে ফেলার লাইসেন্স পেয়ে যায়, তাহলে সেই ভয় দেখিয়ে কত হাজার হাজার মানুষকে যে ছিনতাই করে নেবে-সেটি ভাববার বিষয়।

প্রয়োজনে দ্রুত বিচার ট্রাইবুনাল করে ফাঁসি দিয়ে দেয়া যেতে পারে। কিন্তু কাউকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে গভীর রাতে ক্রসফায়ারে ফেলে দেয়া একটা অবিচার। এই সুযোগে কে যে কার ব্যক্তিগত শত্রুকে খতম করিয়ে নেবে নারায়নগঞ্জের সেভেন মার্ডারের মতো, সেটি হিসাব করা দুস্কর।

মাদক নির্মূলে সরকারের দৃঢ় অঙ্গীকারকে সমর্থন করি, কিন্তু আইনি কাঠামোর ভেতরে থেকেই সেটি নিশ্চিত করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত