অনলাইন ডেস্ক

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:০৫

আওয়ামী লীগ-বিএনপির কেউ ভিশন ’৭১ নিয়ে কথা বলে না: সেলিম

পুরনো ছবি

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, আওয়ামী লীগ-বিএনপির একদল ভিশন ২০২১ এবং ২০৪১ নিয়ে কথা বলে। আরেক দল ভিশন ২০৩০ নিয়ে কথা বলে। কিন্তু ভিশন ’৭১ নিয়ে কথা বলে না। কেউ জনগণের কথা বলে না। এরা লুটেরা শ্রেণি। এদের থেকে আমরা ১৮০ ডিগ্রি উল্টো এঙ্গেলে চলি। তাই তাদের কারও সঙ্গে জোটবদ্ধ হওয়ার প্রশ্নই আসে না।

নির্বাচন কেন্দ্রিক রাজনৈতিক প্লাটফরম যুক্তফ্রন্টের সঙ্গে গাঁটছড়া বাঁধার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

একটি দৈনিক পত্রিকার সাক্ষাৎকারের প্রসঙ্গ টেনে তিনি জানান, দীর্ঘদিন ধরে ক্ষমতার পালাবদলকারী এসব শাসক-বুর্জোয়া দলের বিরুদ্ধে বাম গণতান্ত্রিক জোট জনগণের ভাত ও ভোটের অধিকার আদায়ে রাজপথের আন্দোলন অব্যাহত রাখবে।

সিপিবি সভাপতি বলেন, যুক্তফ্রন্টে যাওয়ার প্রশ্নই আসে না। রাজনৈতিক ক্ষেত্রে আওয়ামী লীগ-বিএনপি সমমনা। এদের একটা ডেঙ্গু, আরেকটা চিকুনগুনিয়া। এরা একটা হচ্ছে আপদ, আরেকটা হচ্ছে বিপদ।

বিএনপি-আওয়ামী লীগকে ‘এডিস মশা’ আখ্যায়িত করে তিনি বলেন, এদের বিরুদ্ধে আমাদের লড়াই চলছে, চলবে। নির্বাচনে এই দুই জোটের দ্বি-দলীয় ধারার বিপরীতে বিকল্প শক্তি হিসেবে মাঠে প্রস্তুত রয়েছে বাম গণতান্ত্রিক জোট।

নির্বাচনের জন্য দেশ কতটা প্রস্তুত এপ্রসঙ্গে সিপিবি সভাপতি বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন অসম্ভব। আমরা অবাধ নিরপেক্ষ নির্বাচন চাই। এজন্য আন্দোলন করছি। নির্বাচনের আগে পার্লামেন্ট ভেঙে দিতে হবে। নিরপেক্ষ সহায়ক সরকারের অধীনে নির্বাচন হবে।

কমরেড সেলিম জাতীয় সংসদ নির্বাচনে ‘এলাকাভিত্তিক একক প্রতিনিধিত্বে’র পরিবর্তে ‘জাতীয়ভিত্তিক সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা’ চালুর পক্ষে যুক্তি দিয়ে বলেন, বিদ্যমান ব্যবস্থায় প্রতিনিধিত্বশীলতা নিশ্চিত হয় না। এ ব্যবস্থায় সংখ্যালঘিষ্ঠ ভোট পেয়েও সংখ্যাগরিষ্ঠের প্রতিনিধি হওয়া যায়।

তিনি বলেন, সংখ্যানুপাতিক ব্যবস্থায় ব্যক্তির পরিবর্তে দলীয় ইশতেহার প্রাধান্য পাওয়ায় নির্বাচনে টাকার খেলা, পেশি শক্তির ব্যবহার হ্রাস পাবে। সেলিম বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হলে আমরা নির্বাচনে অবশ্যই যাব। আর একতরফা নির্বাচন হলে নির্বাচন বয়কট করব।

আপনার মন্তব্য

আলোচিত