বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ ইং

সোশ্যাল মিডিয়া ডেস্ক

১১ এপ্রিল, ২০১৯ ০২:১৫

এক ছবিতেই পচাগলা সমাজের ভবিষ্যতের চিত্র

মাদ্রাসা অধ্যক্ষের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করায় পুড়িয়ে হত্যা করা হয় ফেনীর সোনাগাজী ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফি। বুধবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে। ওইদিন ফেসবুকে ছড়িয়ে বড়ে কিছু ছবি। যাতে দেখা যায় নুসরাতকে শ্লীলতাহানির অভিযোগে কারাবন্দি ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলার মুক্তির দাবিতে মিছিল করছে কিছু লোক। যাদের বেশিরভাগই ছাত্রছাত্রী।

ওই ছবিগুলো নিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় ওঠে। এই ছবি শেয়ার করে ফেসবুকে পরিবেশ ও নাগরিক আন্দোলনের সংগঠক আব্দুল করিম কিম লিখেন-

এই ছবিতেই বাংলাদেশের পচাগলা সমাজের ভবিষ্যতের চিত্র ফুটে উঠছে। অপরাধীর পক্ষে, অপরাধের পক্ষে মানুষ কত সহজে যে দাঁড়িয়ে যায়!

বিক্ষোভ মিছিলে থাকা মুখগুলো যে নরপশুর মুক্তি দাবি করছে, সেই দাবির পক্ষে তাদের কথা আছে, যুক্তিও আছে।

নুসরাত নামের মেয়েটির আগুনে পোড়া দেহ দেখে যারা বিচার চেয়েছে পাষণ্ড সিরাজদ্দৌলার, তাদের মধ্য থেকেই কেউ কেউ এসব যুক্তি শুনে ভোল পাল্টে ফেলবে।

বলবে, এইলোক খারাপ হলে এতো ছাত্রী তার জন্য বিক্ষোভ করে নাকি?

থাক বাবা, আমার আর এসবে নাক না গলানোই ভালো। সরকার আছে, পুলিশ আছে, আদালত আছে। এরাই দেখবে নে।

এরপর ধীরে ধীরে ত্বকীর মত, তনুর মত এই ঘটনাও চাঁপা পড়ে যাবে। আর যদি নিচের ছবির মেয়েরা ভুল শোধরে নুসরাতের সাথে হওয়া বর্বরতার বিচার চাইতে পারে তবে অধ্যক্ষ সিরাজদ্দৌলাকে কাঠগড়ায় দাঁড়াতেই হবে। এমনটা হোক সেই আশায় বেঁচে থাকি। বেঁচে থাকবো।

আপনার মন্তব্য

আলোচিত