সোমবার, ২৭ মে ২০১৯ ইং

সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৮ মে, ২০১৯ ২৩:০১

সব মোবাইল টাওয়ার বন্ধ করে দিলে কেমন হয়!

লাউয়াছড়া সংরক্ষিত বনের পাশে টেলিটকের টাওয়ার স্থাপনের কাজ চলছে। সংরক্ষিত পাশের পাশে মোবাইল টাওয়ার বসালে জীববৈচিত্রের ক্ষতির আশঙ্কা প্রকাশ করেছেন প্রাণী বিশেষজ্ঞরা। এমন আশঙ্কা থেকে বন বিভাগও এই টাওয়ার স্থাপনে আপত্তি জানিয়েছে।

এ নিয়ে মঙ্গলবার সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম-এ 'লাউয়াছড়ায় বনের পাশে বসছে মোবাইল টাওয়ার, জীববৈচিত্র্যে হুমকির আশঙ্কা' শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

তবে এ নিয়ে ভিন্নমত জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বুধবার নিজের ফেসবুক আইডি থেকে মোস্তাফা জব্বার লিখেন-

আমি অন্তত একটি বিষয় বুঝতে পারি না যে, ডিজিটাল যুগে বসে আমাদের ভাবনাটা এতো পেছনে কেন? লাউয়াছড়ায় টেলিটকের টাওয়ার বানানো বন্ধ করে দেয়া হয়েছে। এই টাওয়ারে গাছপালা ও বণ্যপ্রাণীর নাকি ক্ষতি হবে। আমি বুঝি না, টাওয়ার ছাড়া লাউয়াছড়ায় মানুষ কিভাবে নেটওয়ার্ক পাবে। ওখানে যদি টাওয়ার ক্ষতিকারক হয় তবে মানুষ যেখানে বাস করে সেখানে টাওয়ার কেন? সব টাওয়ার বন্ধ করে দিলে কেমন হয়!

যদিও সিলেটটুডে-তে প্রকাশিত প্রতিবেদনে মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) আনিসুর রহমান বলেছিলেন, সংরক্ষিত বনাঞ্চলের দুই কিলোমিটারের ভিতরের ভিতরে এমন মোবাইল টাওয়ার বসানোর কোন অনুমতি নেই। কোম্পানির টাওয়ারের রেডিয়েশনের প্রভাবে পাখির ডিম ও বন্যপ্রাণির জীব-বৈচিত্র্যের উপর সরাসরি প্রভাব ফেলে। এছাড়াও বনে টাওয়ার বসালে নেটওয়ার্ক শক্তিশালী থাকে। এতে গাছচোর চক্র নেটওয়ার্ক ব্যবহার করে সহজেই বনে অপকর্ম করতে পারে। আমরা এখানে কোন অবস্থাতেই টাওয়ার বসাতে দেবো না।

আপনার মন্তব্য

আলোচিত