আজ বুধবার, ২১ আগস্ট, ২০১৯ ইং

গ্যাসের মূল্য বৃদ্ধি: জনগণের সাথে প্রতারণা

আরিফ রহমান  

২০১৬ সালের জুন মাসের এক তারিখে ভারতে ভর্তুকির আওতার বাইরের সিলিন্ডার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২১ রুপী বাড়িয়ে ৫৪৮.৫০ রুপী করা হয় (বর্তমান বাংলাদেশী টাকায় ৫৫৪.৬৭/-), ভর্তুকি সহকারে ভারতে এক সিলিন্ডার গ্যাসের দাম ৪১৯.১৮ রুপী (বর্তমান বাংলাদেশী টাকায় ৫০০.৩২ টাকা)।

বাংলাদেশের বাজারে একই সাইজের এক সিলিন্ডার গ্যাসের দাম ১২০০-১৪০০ টাকা। অর্থাৎ ভারতের চাইতে আড়াই গুণেরও বেশি।

এবারে আসি লাইনের গ্যাসে। সম্প্রতি দুই ধাপে গ্যাসের দাম বাড়ছে ২২.৭%। আগে যেটা ছিল মোটের ওপর ৬০০-৬৫০ টাকা এখন কয়েক মাসেই সেটা হয়ে যাবে ৯০০-৯৫০ টাকা।

লক্ষ্য করুন, দাম বাড়ার আগেও আমাদের গ্যাসের যে মূল্য ছিল সেটাই ভারতের সিলিন্ডার গ্যাসের চাইতে ১০০ থেকে ১৫০ টাকা বেশি। অথচ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন- “গ্যাসের দাম আগে কম ছিল বলে এখন বাড়ানো হয়েছে”।

উপরের তথ্যাবলি প্রমাণ করে শুধু মাত্র পাশের দেশের সাথে তুলনা করলেই দেখা যায় গ্যাসের দাম আগে মোটেও কম ছিল না। ভারতের সিলিন্ডারে বিক্রি করা গ্যাসের যে মূল্য আমাদের লাইনের গ্যাসের মূল্য তার চাইতেও ১০০ থেকে ১৫০ টাকা বেশি ছিল। এবং এখন সেটা বাড়িয়ে দেয়া হয়েছে যেটা একেবারেই অগ্রহণযোগ্য। আর আমাদের সিলিন্ডার গ্যাসের দাম ভারতের সমান সাইজের সিলিন্ডারের দামে প্রায় ২৫০% বেশি।

অর্থাৎ এটাই প্রতীয়মান অর্থমন্ত্রী ভুল তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করছেন, অথবা তিনি আশেপাশের দেশগুলোর মূল্যতালিকা না জেনে এমন মন্তব্য করেছেন। দুটোই অগ্রহণযোগ্য। কারণ গ্যাসের মূল্য বৃদ্ধি কিন্তু শুধু গ্যাসের ভেতরেই সীমাবদ্ধ থাকবে না, বাড়বে নিত্যপ্রয়োজনীয় সবকটি পণ্যের দাম।

গ্যাসের মূল্যবৃদ্ধির এই পুরো পায়তারাটা হচ্ছে এলপি গ্যাস বিক্রেতাদের স্বার্থে। এমনকি একটি গ্যাস কোম্পানিও লসের ভেতরে নাই। এই সময়ে গ্যাসের মূল্য বৃদ্ধি একেবারেই অযৌক্তিক।

সরকার যদি প্রকৃতই সমন্বয় করার কথা ভাবতো তাহলে সিলিন্ডারের দাম কমানোর পদক্ষেপ গ্রহণ করতো।

এই মূল্য বৃদ্ধি একেবারেই সাদা চোখে জনগণের সাথে প্রতারণা করা।

তথ্যসূত্র:
১) indiatoday 
২) dhakatimes24

আরিফ রহমান, লেখক, অনলাইন এক্টিভিষ্ট

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১২ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৩৯ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৪৯ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৫ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১১ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭০ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৫২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০১ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১০ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ৯৭ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৬ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ