আজ রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ ইং

নিরাপদ ইন্টারনেট: ফাঁদ থেকে বাঁচুন!

তপু সৌমেন  

কিছুদিন আগে আমার এক বন্ধুর সাথে ফেইসবুকে চ্যাট হচ্ছিল। সে থাকে সৌদি আরবে। খুব নরমাল কথাবার্তা হচ্ছিল, এক পর্যায়ে সে জানালো তার কিছু টাকা লাগবে, আমি খুব গুরুত্ব দিলাম কথাটায়, কারণ আমি জানি তার পরিবার দেশে থাকে তাই এমন হতেই পারে। এক কথা দুই কথায় তাকে বললাম আমাকে ফোন করতে বা ফেইসবুকে কল দিতে, সে জানালো ফ্রি হয়ে কল দিবে আগে টাকা দিতে। এবার আমি একটু আঁচ করতে পারলাম, কিন্তু বুঝতে দিলাম না, এরপর সে আমাকে জোর দিতে লাগলো, জরুরি বুঝিয়ে, যে টাকাটা তার লাগবেই। আমি বললাম আমার কাছে টাকা রেডি আছে আগে তুমি ফোন দাও। কিন্তু সে বললো তার এখন ফোন দিতে সমস্যা। আমি বললাম তাহলে বলো কত টাকা এবং কিভাবে কাকে দিবো। সে আমাকে একটা বিকাশ নম্বর দিলো এবং বলল এখানে ৫ হাজার টাকা পাঠাতে। এবার আমি নিশ্চিত হলাম সে একটা ফ্রড, আমার বন্ধুর একাউন্ট হ্যাক করে এই কাজ করছে। কারণ কখনোই কোন প্রবাসী এতো অল্প টাকা দেশে পাঠায় না। আমি তাকে সোজা বলে দিলাম আগে কল এরপর টাকা। এবার সে বুঝতে পারলো আমার সাথে তার হবে না। এরপরই সে আমাকে সোজা ব্লক মেরে দিলো।

এটি একটি ঘটনা মাত্র, এখন এমনভাবেই বিভিন্ন জনের প্রোফাইল হ্যাক করে শুরুতেই তাদের খুব পরিচিত জনের কাছে জরুরি সমস্যা বলে বা নানা কৌশলে হাতিয়ে নেয় বিভিন্ন অংকের টাকা। এরপর প্রোফাইল থেকে সেই ব্যক্তিকে ব্লক করে দেয় যাতে আর যোগাযোগ করতে না পারে। এবার ভাবলাম আমার জায়গায় যদি সে তার পরিবারের কাউকে বা খুব কাছের কাউকে নক করতো সেতো কথা না বলে, যাচাই না করেই টাকা দিয়ে দিতো।

আমার এক বন্ধুর সাথে ঘটে যাওয়া ঘটনা, কিছুদিন আগে গভীর রাতে আমার ফোনে একটা কল আসে। একটা অদ্ভুত ধরনের কণ্ঠ। যা কোন পীর মাশরেকদের কণ্ঠের মতো। সে আমাকে কিছুক্ষণ বুঝানোর পর বলে আপনি একটা পরিমাণ টাকা ঐ মাজারের নামে দেন। আপনার চাকুরিতে মঙ্গল হবে। মনস্কামনা পূরণ হবে। অতো রাতে যেহেতু শুরুতে ঘাবড়ে যাই। পরে বুদ্ধি করে তাকে আটকাতে শুরু করি। এক পর্যায়ে সে ফোন রেখে দিতে বাধ্য হয়।

অন্যদিকে আমার এক বন্ধুর মাকে এক নম্বর থেকে কল করে বলে আপনি লটারিতে এক লক্ষ টাকা পেয়েছেন। এখনি ৮০০০ টাকা এই নম্বরে বিকাশ করেন। আপনাকে এক লক্ষ টাকা দেয়া হবে। বন্ধুর মা কাউকে না জানিয়ে টাকাটা বিকাশ করে দেন আর আজ অবধি সেই লটারির এক লক্ষ টাকা তিনি পাননি।

এবার একটু অন্যরকম বিষয়ে বলি, ইদানিং দেখবেন ফেইসবুকে একটা ট্রেন্ড চালু হয়েছে বিভিন্ন এপ্লিকেশন যেখানে ক্লিক করে যানা যায় আপনার ভবিষ্যৎ বৌ/ জামাই/ সন্তান কেমন হবে দেখতে? কে আপনাকে আইফোন গিফট করবেন? আপনি কোন রাজনৈতিক ব্যক্তিত্বের মত দেখতে? আপনার আগামি বছরগুলো কেমন যাবে? আপনার প্রোফাইলের সবচেয়ে লাকি বন্ধু কে? ইত্যাদি বিষয়গুলো হয়ত চটকদার, কিন্তু না জেনে এই এপ্লিকেশনে ক্লিক করে বা আপনার আগ্রহের সুযোগে আপনি আপনার একাউন্টের গুরুত্বপূর্ণ তথ্য তুলে দিচ্ছেন সেই সকল এপ্লিকেশন কোম্পানিগুলোর কাছে। আপনি যখনই আগ্রহ থেকে ক্লিক করছেন দেখবেন একটা ছোট্ট স্ক্রিনে লেখা আসে "আপনি কি অনুমতি দিচ্ছেন আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করার?" আর আপনিও আইফোন কে দিবে বা বউ/ জামাই কেমন হবে তা দেখার জন্য অস্থির হয়ে অনুমতি দিয়ে দিলেন। এবার সেই এপ্লিকেশন কোম্পানি চাইলেই আপনার ফেইসবুক একাউন্টের তথ্য যেমন ইমেইল, ফোন নম্বর এবং আপনার হয়ে আপনার প্রোফাইলে পোষ্ট করার অনুমতি সহ যাবতীয় তথ্যের নিয়ন্ত্রণ নিয়ে নিলো। এটি একটা কারণ আপনার একাউন্ট হ্যাক হবার। আবার দুর্বল পাসওয়ার্ড এর কারণেও আপনার একাউন্ট হ্যাক হতে পারে।

এমন প্রতারকরা সমাজের আনাচেকানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তাই সতর্ক হউন। এবার আসুন দেখি কী উপায়ে আপনি এ ধরণের অবস্থা থেকে নিরাপদ থাকতে পারেন?

  • ১. আপনার একাউন্টের নিরাপত্তার জন্য আপনার প্রয়োজনীয় গোপন পিন, পাসওয়ার্ড, ফেইসবুক বা অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য কারো সাথে শেয়ার করবেন না।
  • ২. ফেইসবুক, ইমেইল, অন্যান্য একাউন্টের পাসওয়ার্ড অন্তত প্রতি ১ মাসে একবার পরিবর্তন করুন এবং এমনভাবে নির্ধারণ করুন যাতে সহজে তা কেউ আন্দাজ করতে না পারে।
  • ৩. পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে ইংরেজি অক্ষরের সাথে সংখ্যা যোগ করুন, ইংরেজি অক্ষরগুলো ছোট হাতের বড় হাতের মিলিয়ে দিন, সংখ্যা বা অক্ষরের সহজ সিরিজ ব্যবহার করবেন না, অন্তত ৮ ডিজিটের পাসওয়ার্ড ব্যবহার করুন। সবশেষে সাথে যোগ করে দিন যতি চিহ্ন। একটি আদর্শ পাসওয়ার্ডের উদাহরণ দিয়ে দিলাম [email protected][1CfVz
  • ৪. কোন অবস্থায় ফেইসবুকের এ সকল চটকদার এপ্লিকেশন লিংকে ক্লিক করবেন না।
  • ৫. ফেইসবুক থেকে অন্য যেকোনো লিংকে যেতে অবশ্যই লক্ষ্য রাখুন নিরাপদ সাইটে যাচ্ছেন কিনা।
  • ৬. ফেইসবুকে কোন একাউন্ট থেকে কেউ টাকা বা সাহায্য চাইলে শুরুতেই সেই একাউন্টের মালিকের সাথে কথা বলে নিশ্চিত হয়ে নিন যে আসলেই সে কিনা যে আপনার কাছে টাকা চাচ্ছে।
  • ৭. ফোনে কেউ টাকা চাইলে, কোন লটারির কথা বললে ভুলেও বিশ্বাস করবেন না। কারণ মোবাইল কোম্পানি এবং অন্য কোন কোম্পানিই এভাবে ফোনের মাধ্যমে কোন পুরষ্কার ঘোষণা করে না, বা আপনি যে প্রতিযোগিতায় বা লটারিতে অংশগ্রহণই করেন নি সেখানে পুরষ্কার পাওয়াটা তো অবশ্যই যুক্তিযুক্ত না। এছাড়া বিভিন্ন মোবাইল কোম্পানি রীতিমত বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দিয়েছে যাতে কেউ এইসব ফাঁদে পা না দেয়।
  • ৮. ইতিমধ্যে যারা এইসকল বউ জামাই টাইপ লিংকে ক্লিক করে যাচাই করে নিয়েছেন আপনার বউ বা জামাই কেমন হবে দেখতে তাদের জন্য এখন করণীয় হলো ফেইসবুক থেকে Settings এ ক্লিক করুন (বা ব্রাউজার থেকে এই লিংকে যান - https://www.facebook.com/settings?tab=applications) এরপর Apps এ ক্লিক করুন এবার এখানে খুঁজে পাবেন ইতিমধ্যে কি কি Apps কে আপনি অনুমতি দিয়েছেন, একটা একটা করে রিমুভ করুন X আইকনে ক্লিক করে। 


নিরাপদ থাকুন, নিরাপদে ইন্টারনেটে ব্যবহার করুন।

তপু সৌমেন, অনলাইন এক্টিভিস্ট। ইমেইল : [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১২ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৩৯ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৪৯ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৬ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১১ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭১ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৫ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৫৩ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০১ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১১ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ৯৮ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৬ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ