আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

Advertise

পাহাড়ের বোনের অশ্রুর ভাগ কেন নেবেন না?

ইমতিয়াজ মাহমুদ  

রাঙামাটি গেছেন না আপনি? বিলাইছড়ি জায়গাটা রাঙামাটি থেকে একটু দুরে। বিলাইছড়ির ফারুয়া গ্রামটি ভৌগলিকভাবে রাঙামাটি থেকে যতটা দুরে, আধুনিক সুযোগ সুবিধা শিক্ষা এইসব দিক দিয়ে তার চেয়ে অনেক অনেক দুরে। সেখানে দুই মারমা মেয়ের উপর নির্যাতন হয়েছে। কয়েকদিন আগে রাতের বেলা এই ঘটনাটা ঘটেছে। সে রাতে এই ঘটনা যখন ঘটে, ঠিক সেসময় সেখানে সেনাবাহিনীর একটা অভিযান চলছিল- গ্রামটিতে বাড়ি বাড়ি ঢুকে সেনাবাহিনীর লোকেরা তল্লাসি চালাচ্ছিল। মেয়ে দুটির রাঙামাটি হাসপাতালে চিকিৎসা চলছে। ডাক্তাররা বলেছেন একটি মেয়েকে ধর্ষণ করা হয়েছে, আর ওর ছোট বোনটিকে যৌন নির্যাতন করা হয়েছে। শারীরিক আঘাত আর মানসিক ট্রমা মিলিয়ে দুটি কিশোরীই বিপর্যস্ত।

অভিযোগ উঠেছে সেনাবাহিনীর লোকেরা মেয়ে দুটির উপর নির্যাতন করেছে। অভিযোগটা আমি জেনেছিলাম কয়েকটা প্রায় অপরিচিত ওয়েব পোর্টাল ও কয়েকজন বন্ধুর ফেসবুক পোস্ট থেকে। সেটা দেখে আমি একটা পোস্ট দিয়েছিলাম সকলকে অনুরোধ জানিয়ে ওরা যেন ঘটনার সত্যতা কতোটুকু আছে সেটা একটু খোঁজ খবর নিয়ে জানান। সেই সূত্রেই বন্ধুরা আমাকে জানিয়েছেন যে নির্যাতনের ঘটনা সত্যি। সেনাবাহিনীর সদস্যদের দিকেই সন্দেহ সকলের। আমার বন্ধুরা, ওঁরা দায়িত্বশীল লোক, আমাকে বলেছেন ঘটনার পূর্ণ সত্যতা না জেনে যেন 'উল্টাপাল্টা' কিছু না লিখি।

আমি আমার বন্ধুদের কথা রেখেছি। যতটুকু সম্ভব বিস্তারিত ঘটনাবলী জেনেছি। আমি মেয়ে দুটির নাম জেনেছি, ওদের অসহায় হতভাগা পিতা আর মাতার নাম জেনেছি।

এর মধ্যে নানান ঘটনা ঘটেছে। রাসেল মারমা নামের এক ভদ্রলোক, তিনি মারমা সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা, তিনি মেয়ে দুটির বাবা মাকে নিয়ে একটা প্রেস কনফারেন্স করেছেন রাঙামাটিতে। বিচিত্র একটা প্রেস কনফারেন্স। রাসেল মারমা সেখানে একটা লিখিত বক্তব্য পাঠ করেছেন যার অফিশিয়াল বক্তব্য হচ্ছে ধর্ষককে কেউ দেখতে পায়নি, নির্যাতনকারী কারা সেটা আমরা জানিনা। আর অন্তর্নিহিত বয়ান হচ্ছে, ধর্ষণ সেনাবাহিনীর লোকেরা করেনি। উনি সেটাই প্রতিষ্ঠিত করতে চেয়ে প্রেস কনফারেন্স করেছেন। সেই প্রেস কনফারেন্সে আবার মেয়ে দুটির ছোট ভাইও উপস্থিত ছিল। ওকে যখন প্রশ্ন করা হলো, সে কিছু দেখেছে কিনা, বাচ্চাটি কিন্তু ঠিক ঠিক বলে দিল যে ধর্ষকদের পরনে আর্মির পোশাক ছিল।


প্রথমে তো কেউ মুখ ফুটে এটাও বলছিল না যে ধর্ষণ ঘটেছে। ঢাক ঢাক গুড় গুড়। ধর্ষণের পরের দিন মেয়ে দুটিকে রাঙামাটিতে আনা হয়েছে বোটে করে। হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওদের সাথে দেখা করতে গেল চাকমা সার্কেলের রাজা দেবাশিষ রায় ও রানী য়েন য়েন। ওদের সাথে ছিলেন প্রফেসর বাঞ্ছিতা চাকমা। রাজা ওঁর ফেসবুকে পঁচিশ তারিখে পোস্ট দিয়ে জানিয়েছেন প্রশাসন কী আচরণ করেছে ওঁদের সাথে। বলে কিনা রাজা রানী ভিক্টিম মেয়েদের সাথে দেখা করতে হলে নাকি ডিসি এসপি সাহেবদের অনুমতি লাগবে! চিন্তা করেন। রাজা একজন ব্যারিস্টার, তাঁকে ওরা শেখাচ্ছে তিনি নাকি তাঁর সার্কেলের দুইটা নির্যাতিতা মেয়ের সাথে কথা বলতে পারবেন না, তার জন্যে ডিসি সাহেবের 'অনুমতি' লাগবে। আর আছে মারমা মেয়েদের ভাষা নিয়ে অবজ্ঞা করা।

এসবের পরেও রাজা দেবাশিষ রায় আর রানী য়েন য়েন ভিক্টিমদের সাথে দেখা করেছেন। ভিক্টিম মেয়েগুলি ওঁদেরকে স্পষ্ট করে বলেছে "তাঁদের একজন ধর্ষিত হয়েছেন দুইজন সেনা সদস্য দ্বারা (প্রাপ্ত বয়স্ক বড় বোন, যিনি কেবল মারমা ভাষায় কথা বললেন) এবং অপরজন যৌন হয়রানির শিকার হয়েছেন, একই ব্যক্তিদের দ্বারা (অপ্রাপ্ত-বয়স্ক ছোট বোন, যিনি কিছু বাংলা ও ভাঙা-ভাঙা চাকমা বলতে পাড়েন)।" রাজার ভাষ্য অনুযায়ী, "তাঁরা ভীত-সন্ত্রস্ত। তাঁদের প্রয়োজন নিরাপত্তার। নির্ভয়ের। তাঁদের প্রয়োজন আইনি সহায়তার। দক্ষ দোভাষীর। এবং কোন ধরণের বাধা ও হস্তক্ষেপ ছাড়া যথাযথ তদন্ত, মামলা, দোষীদের শাস্তি ও তাঁদের পুনর্বাসন।"

কে করবে এটা? কে এই অসহায় মারমা মেয়ে দুইটাকে নিরাপত্তা দিবে? কে ওঁদেরকে আশ্বস্ত করবে? রানী য়েন য়েন বলেছেন, "Let's bring our girls back to us", পরম মমতায় সাহসিকতার সাথে রানী চেয়েছেন ওঁদের কন্যাদেরকে ওঁরা নিজেদের কাছে নিজেদের আশ্রয়ে নিয়ে আসতে চান। ভিক্টিম মেয়ে দুটিও ওদের রানিমার কাছে যেতে চায়, ওদের রানিমার আশ্রয়ে ওঁরা নিরাপদ বোধ করবে। ইতিমধ্যে রানী ওদেরকে ওদের নিজেদের খাদ্যাভ্যাস অনুযায়ী খাবার দেওয়া থেকে শুরু করে এই দুই বোনের দেখাশোনার ব্যবস্থা করেছেন।

গতকাল যখন রানী গিয়েছেন মেয়ে দুটিকে আনতে, স্থানীয় প্রশাসন রানীর সাথে মেয়ে দুটিকে আসতে দেয়নি। হাসপাতালে যখন এসব চলছে, রানী দিশেহারার মতো প্রশাসন আর স্থানীয় নেতৃবৃন্দের সাথে কথা বলছেন, সকলকে বুঝাতে চাইছেন, তখন স্বতঃস্ফূর্তভাবে লোকজন জড়ো হওয়া শুরু হয়। মানুষের মধ্যে ভয় দেখা দেয়, মেয়ে দুটিকে আবার না অন্য কোথাও সরিয়ে নেওয়া হয়। অসংখ্য মানুষ হাসপাতালের চারপাশে জড়ো হয়ে ঘিরে রাখে।


এখন পর্যন্ত মেয়ে দুটি হাসপাতালেই আছে। ভীত-সন্ত্রস্ত-আতঙ্কিত।

সেদিন হাসপাতালের ঘটনা বলতে গিয়ে রানী সাহেবা ওঁর ফেসবুক পোস্টে লিখেছেন, "যারা যারা সংহতি জানাতে সব ভয় তুচ্ছ করে হাসপাতাল প্রাঙ্গণে ছুটে এসেছিলেন, সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমার একটিই আক্ষেপ মেয়ে দুইজন স্বচক্ষে এটি দেখতে পারেনি, আমার কাছ থেকে বর্ণনা শুনতে হয়েছে। একইভাবে আমি আপনাদের জানিয়ে দিই, আপনাদের এত জনের উপস্থিতির কথা শুনে বড় বোনটির দুই চোখ থেকে কেবল পানি ঝরেছে। কিছু বলার মত অবস্থা তার ছিল না। এই মুহূর্তটির কথা আমার আজীবন মনে থাকবে।"

আপনারা কি নিজেদেরকে একবার ঐ মেয়ে দুটির জায়গায় ভাবতে পারেন? ভয়ংকর সেই নির্যাতনের অভিজ্ঞতা ওদের স্মৃতিতে এখনো জ্বলছে। ট্রমা থেকে ওরা এখনো বের হতে পারেনি। চরম নিরাপত্তাহীনতার মধ্যে ওরা যখন জেনেছে, হাসপাতালের আশপাশে ওদের ভাইয়েরা উপস্থিত হয়েছে সকল ভয় ভীতিকে উপেক্ষা করে, ওদের আবেগটা কিরকম হবে? ওরা তো কাঁদবেই। কারণ মানুষ যখন নিজের জীবনে দেখতে পায় যে মানুষ সবসময়ই মানুষের পাশে দাঁড়ায়, যখন উপলব্ধি করতে পারে যে শেষ বিচারে বেশীরভাগ মানুষই মানুষের পাশে দাঁড়ায়, যখন উপলব্ধি করতে পারে যে নির্যাতকের সংখ্যা সবসময়ই কম, মানুষের সংখ্যাই বেশী- তখন কাঁদবে না তো আর কি করবে!

যারা সেদিন হাসপাতালে ছুটে গিয়েছিলেন ওদের কথা ভেবে আমি নিজেও আবেগপ্রবণ হয়েছি। কারণ আমি জানি রাঙামাটি আর ঢাকা শহর বা কুমিল্লা শহর বা পাবনা শহর এক না। সমতলে আপনারা চট করে যেভাবে যে কোন অন্যায়ের প্রতিবাদে ছুটে যেতে পারেন যে কোন জায়গায়, রাঙামাটিতে ওরা সেটা পারে না। সেখানকার পরিস্থিতিতে যারা সেদিন এগিয়ে গেছেন ওদের কথা ভেবে অহংকার হয়। কিন্তু সেই সাথে একটু গ্লানিও হয় যে সমতলের তরুণরা ব্যাপারটা নিয়ে কিছু বলছেন না।

পাহাড়ে যে কোন অন্যায়ের বিরুদ্ধে সমতলের বন্ধুদের প্রতিবাদ করাটা বেশী জরুরী। কেন? এই বিশেষ ঘটনাটিতে একবার ভাবুন তো, আমরা যদি প্রতিবাদ না করি তাইলে সেই নির্যাতিতা মেয়ে দুটির চোখে তো পুরা সমতলের বাঙালি সমাজ সেই ধর্ষকদের কাতারেই দাঁড়িয়ে গেলাম। যে কোন পাহাড়ি মেয়ে তখন যে কোন বাঙালিকে যদি ধর্ষকদেরই একজন মনে করেন তাকে আপনি দোষ দিতে পারবেন? পারবেন না।

এইজন্যেই প্রতিবাদটা জরুরী। জরুরী কারণ আমার পাহাড়ি কন্যা দুটিকে আপনাদের জানিয়ে দিতে হবে যে আপনারা ঐ ধর্ষকদের পক্ষে না, ঐ ধর্ষকটি দেখতে হয়তো আপনার মতো, হয়তো আপনার মতো বাংলায়ই কথা বলে, কিন্তু সে আপনার ভাই না সন্তান না পিতা না।


সমতলের বাঙালি বন্ধুদেরকে বলি, আপনারা কিছু বলেন, আপনারা মুখ খোলেন। একটা কারণ তো বলেইছি কেন আপনার প্রতিবাদটা জরুরী। আরও কারণ আছে।

পাহাড়ে যখন আদিবাসী মানুষের প্রতি একটা অন্যায় হয়, পাহাড়িরা যখন তার প্রতিবাদ করে, স্থানীয় সামরিক এবং বেসামরিক প্রশাসন সেটাকে কেবল আদিবাসীদের সমস্যা বলে বিবেচনা করে। অর্থাৎ প্রতিবাদটা তখন হয়ে যায় বাঙালির বিরুদ্ধে পাহাড়িদের আন্দোলন। আর ঢাকায় সরকারের উচ্চ পর্যায়ের লোকজন, মন্ত্রীরা, নেতারা, আমলারা সমস্যাটাকে পাহাড়ি এলাকার বিশেষ সমস্যা হিসাবে বিবেচনা করে আর সেইভাবে গুরুত্বহীন একটু সমস্যা হিসাবে সেটি চাপা পড়ে যায়। টেলিভিশন খবরের কাগজের লোক ওরাও দেখবেন যে পাহাড়ের খবর ছাপানোর ব্যাপারটাকে একটা আঞ্চলিক বিশেষ বিবেচনা থেকেই বিবেচনা করে খবরটাকে কতোটুকু গুরুত্ব দেওয়া হবে। বেশীরভাগ সময়ই দেখা যায় পাহাড়ের কোন অন্যায় অত্যাচারের খবর প্রকাশের ব্যাপারে টেলিভিশন ও কাগজগুলো 'ব্যাপারটা আবার ন্যাশনাল সিকিউরিটি ইস্যু কিনা' এইরকম একটা সংশয়ের মধ্যে থাকে।

কিন্তু একটা ধর্ষণ তো কেবল পাহাড়ের অন্যায় বা সমতলের অন্যায় না। তার সাথে যদি আমাদের বাহিনী বা অন্য কোন সরকারী সংস্থার নাম চলে আসে, তখন তো একটা গুরুত্ব নিয়ে দেখতে হয়। সমতলের মানুষ যদি প্রতিবাদ করে, তাইলে যেটা হবে তখন টেলিভিশন খবরের কাগজ ওরাও গুরুত্ব দিবে। স্থানীয় প্রশাসন তখন এটা আর 'আরেকটা পাহাড়ি-বাঙালি সমস্যা' বলে এড়াতে পারবে না। মন্ত্রী আমলা নেতা ওরাও তখন এইটা 'হিল ট্র্যাক্টের ব্যাপারটা আলাদা' বলে চাপা দেবে না।

এইজন্যে শুধু একজন দুইজন পাহাড়ের সমস্যা নিয়ে লিখবে আর বাকিরা সেটাতে ফেসবুকে লাইক-কমেন্ট করবে তাতে হবে না। প্রতিবাদটা আপনাকে করতে হবে- সমতলের ছেলেরা মেয়েরা বুড়োরা সবাই- আপনাদেরকেই প্রতিবাদটা আগে করতে হবে। মিছিল-মিটিং-মানববন্ধন করে প্রতিবাদ করেন তো ভালো, নিতান্ত একটা ফেসবুক পোস্ট হলেও আপনাকে লিখতে হবে।


লিখে পারেন, কথা বলে পারেন যেভাবে পারেন প্রতিবাদটা করতে হবে। সেই মারমা মেয়ে দুটিকে জানাতে হবে যে, না, সমতলের বাঙালিরা ধর্ষকের পক্ষে না। জানাতে হবে যে ওদের নিরাপত্তার জন্যে সেদিন রাঙামাটি হাসপাতালে স্বতঃস্ফূর্তভাবে যে কয়েকশ মানুষ হাজির হয়েছিল, ওদের সাথে শারীরিকভাবে হয়তো না কিন্তু নৈতিকভাবে আমিও ছিলাম- সমতলের সকল তরুণ ছিল।

ওই বড় বোনটির চোখের জল- আস্থার ও ভালোবাসার অশ্রু- সেটার ভাগ আপনি কেন নেবেন না!

ইমতিয়াজ মাহমুদ, অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ