আজ রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯ ইং

অর্বাচীনের প্রবচনগুচ্ছ

আব্দুল করিম কিম  

'পশ্চিমে এক ধরনের সংহত, তীক্ষ্ণ, শাণিত, অন্তর্ভেদী মন্তব্য, যাকে বাংলায় বলতে পারি প্রবচন, রচনার রীতি রয়েছে। ইংরেজিতে একে বলা হয় Aphorism, বা Maxim ; এর সাথে অন্তর মিল রয়েছে Pensee ও Sententia-র, এমনকি Proverb-এর সাথেও এর রয়েছে সম্পর্ক আয়ফ্রিজম (Aphorism) সংহতভাবে প্রকাশ করে কোনো সত্য। আয়ফ্রিজম বুদ্ধিদীপ্ত শ্লেষাত্মক হ'তে পারে, নাও হ'তে পারে ।

প্রবাদ এক ধরনের আয়ফ্রিজম। মেক্সিম (Maxim) ও অনেকটা একই ধরনের, এতেও সংহতভাবে প্রকাশ করা হয় মানবাচরণ ও মানবপ্রকৃতি সম্পর্কে কোনো সাধারণ সত্য ; তবে মেক্সিম একটু সংকীর্ণ, কেননা এতে বড় হয়ে ওঠে রচয়িতার বিশেষ দৃষ্টি। ' -প্রথা বিরোধী লেখক হুমায়ুন আজাদ -এর 'প্রবচনগুচ্ছ'-এর ভূমিকা পর্বে শুরুতেই এই কথা গুলো লেখা।  বাংলা ভাষায় সচেতন ভাবে প্রবচন রচনার কোন ঐতিহ্য ছিল না। হুমায়ুন আজাদ-ই প্রথম সচেতন ভাবে প্রবচন রচনা করেন। ১৯৮৯ সালে এগুলো 'অরুণিমা' নামের একটি সাময়িকীতে প্রথম প্রকাশিত হয় । ১৯৯২ সালে তাঁর সুনির্বাচিত প্রবচন নিয়ে 'প্রবচনগুচ্ছ' প্রকাশিত হয়। প্রবচনগুচ্ছে মোট ২০০টি প্রবচন সংকলিত হয় ।

হুমায়ুন আজাদ কালজয়ী লেখক। তাঁর প্রবচনগুচ্ছ পড়তে বসে আমার ভাবনায়ও কিছু সত্য সংহতভাবে প্রকাশের ইচ্ছা জাগে। এ ইচ্ছা অবদমন করতে পারিনি। বাংলা ব্যাকরণের গাঁথুনিটাও মজবুত নয়, তবুও 'লেখকের স্বাধীনতা'র দোহাইয়ে কিঞ্চিত লেখালেখির চেষ্টা করি। মনের ইচ্ছা 'প্রবচন' লেখার -তাই লিখছি। প্রশংসা হোক বা নিন্দা হোক, আলোচনা হোক বা সমালোচনা হোক আপাতত তেত্রিশ'টি (৩৩) প্রবচন দিয়ে অর্বাচীনের প্রবচনগুচ্ছ  আরও লেখার পথ প্রশস্ত করবে।                     
 প্রবচনগুচ্ছ
 ১
এ দেশে মিথ্যাকে শিল্পের পর্যায় যারা নিতে পারে তাদেরকেই 'জননেতা' বলা হয়।

 ২  
শিকার করার জন্য আজকাল পরের কাঁধে বন্দুক রাখলেই চলেনা; খেয়াল রাখতে হয় বন্দুকটা যেন নিজের না হয় আর গুলির দাম অবশ্যই পরের টাকার। পাকা শিকারিরা ট্রিগারটাও অন্যকে দিয়ে চাপায়।


মুসলিম প্রগতিশীলরা বছরের বারো মাস পানাহার করে, আর হিন্দু প্রগতিশীলরা সপ্তাহের অন্তত একদিন হলেও নিরামিষ আহার করে।


বাংলাদেশের বামপন্থীরা শেষ পর্যন্ত ডান দিকেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।


ঈশ্বরের কাছে একটি মাত্র বর পাওয়ার সুযোগ থাকলে পুরুষরা চাইবে সে ভিন্ন সকল পুরুষের শিশ্নহীনতা এবং নারীরা চাইবে গর্ভধারণ থেকে মুক্তি।


এ সমাজে অবিবাহিত নারীর সঙ্গমে অনীহার অন্যতম কারণ অবাঞ্ছিত গর্ভধারণ l তাই আই-পিলের বিজ্ঞাপন আজকাল উপ-মহাদেশীয় টিভি চ্যানেল ঘন ঘন প্রদর্শিত হয়।


বাঙালির দৃষ্টিভঙ্গি অবস্থাভেদে বদলায় ; রিকশা আরোহনকালে বাঙালি গাড়ীকে আর গাড়ী আরোহন কালে রিকশাকে দোষারোপ কেবল বাঙালিই করতে পারে।


প্রকৃত ধর্মানুসারীরা এ সমাজে সংখ্যালঘু আর ধর্মানুরাগীরা সংখ্যাগুরু।


বাংলায় পাশবিকতা শব্দটা যে ক্ষেত্রে ব্যবহার করা হয়, তা কোনোভাবেই পশুদের আচরণের সাথে মানানসই নয়। এক্ষেত্রে শব্দটা মানবিকতা হওয়াটাই যুক্তিযুক্ত।

১০
কুকুরের লেজ কখনো সোজা হয় না- যাদের অজু রাখা দরকার তারা 'কুকুরের' পরিবর্তে বিটিভি পড়লেও চলবে।

১১
বেকার যুবকদের আদম ব্যাপারীরা প্রলোভন দেখালে প্রতিবছর লক্ষাধিক বাঙ্গালী এভারেস্ট জয় করতো।

১২
চাটুকারিতায় বাঙ্গালী অনন্য।  চাটুকারিতা বাঙ্গালীর শিল্প।

১৩
নারীকে নগ্ন দেখার প্রত্যাশা করে না এমন যুবক এ সমাজে বিরল, আবার নগ্ন নারীকে দীর্ঘক্ষণ দেখার মত বলবান যুবকও বিরল।

১৪
নারীর জন্য বিবাহ-বহির্ভূত যৌনতা ততক্ষণই উপভোগ্য যতক্ষণ তা গোপনীয় থাকে; এ ক্ষেত্রে পুরুষদের জন্য তা তখনই উপভোগ্য যখন তা সর্ব-সাধারণে আলোচিত হয়।

১৫
এদেশে কারো মন্ত্রী-এমপি হওয়ার সম্ভাবনা দেখা দিল তার চৌদ্দ গুষ্টির সাথে শুরুতেই সমঝোতা করা উত্তম। কেননা ক্ষমতার দাপট এরাই বেশি প্রদর্শন করে।

১৬
বাংলাদেশের বিচারকদের এখন অসীম ক্ষমতা। তাঁরা চাইলে নয় মাসের গর্ভবতীকে সন্তান প্রসব না করার জন্য ছয় মাসের স্থগিতাদেশ প্রদান করতে পারেন।

১৭
এদেশে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের মাথায় যে চিন্তা সব সময় কাজ করে, তা হলো আমাদের কিছু করতে হবে। এই করাটা অবশ্যই নিজের জন্য; দল বা দেশের জন্য কোনো ভাবেই নয়।

১৮
আগে অভিনেত্রীদের নিয়ে আলোচনার বিষয় ছিল গোপন প্রেম এখন অভিনেত্রীদের নিয়ে আলোচনার বিষয় হল গোপন ভিডিও।

১৯
দীর্ঘ বিবাহিত জীবনে স্ত্রীর স্পর্শে বেশিরভাগ স্বামীই শিহরণ বোধ করে না। ভান করে শিহরণের !

২০
এখনকার প্রগতিশীলরা বসন-ভূষণে নাস্তিক কিন্তু আপাদমস্তক আস্তিক।

২১
ভারতীয় টিভি চ্যানেল গুলোতে এখন ফুটপাতের কবজ বিক্রেতাদের সরব উপস্থিতি। নজর রক্ষার কবজ এখন প্রযুক্তিতে এগিয়ে যাওয়া ভারতীয়দের একবিংশ শতাব্দীর পণ্য।

২২
বাংলাদেশের রাষ্ট্রপতি  ও বাঙালির ডান কাঁধের ফেরেশতা প্রায় সময়ই কর্মহীন। কিন্তু বাংলাদেশের প্রধানমন্ত্রী ও বাঙালির বাম কাঁধের ফেরেশতার কাজের কোনো শেষ নাই।

২৩
সাংবাদিকের আইডি কার্ড আর ছিনতাইকারীর ছোরা এ দুটোই আতঙ্কের।

২৪
কোম্পানি'র শত বছরের শাসনে যারা অভ্যস্ত  রাজনীতিতে ব্যবসায়ীদের তারা স্বাগত জানাবে এটাই স্বাভাবিক।

২৫
শিশু ভূমিষ্ঠ হতেই সে ভালো  হবে না মন্দ হবে, ধনী হবে নাকি দরিদ্র হবে, আস্তিক হবে না কি নাস্তিক হবে-এর কিছুই বলা অসম্ভব। যা নির্দিধায় বলা সম্ভব ত়া হ'ল একদিন এই শিশুর মৃত্যু হবে।

২৬
মওদুদ আহমেদ কারো পরামর্শক হলে শয়তান নিশ্চিন্ত বোধ করে এখানে তাকে আর কষ্ট করতে হবে না।

 ২৭


এ দেশের অনুসরণীয়রা টিভি পর্দায় আসেন মধ্যরাতে; এ দেশের শিশুরা আবৃত্তি করে 'আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে-তোমার ছেলে উঠলে পরে রাত পোহাবে তবে'।



২৮
বুদ্ধিমানেরা চোখ-কান খোলা রাখে বোকারা খোলা রাখে মুখ।

২৯
ধর্মীয় অনুভুতিতে আঘাত করা সহজ কিন্তু মানবিক অনুভুতিতে আঘাত করা কঠিন।

৩০
বাঙালি মুক্তিযোদ্ধাকে শ্রদ্ধা করে, কিন্তু আসন পেতে দেয় রাজাকারকে।

৩১
বাংলাদেশে ধর্মীয় বা নৃতাত্ত্বিক সংখ্যালঘু নেই । এখানে সংখ্যালঘু মুক্তচিন্তার মানুষেরা।

৩২
যিনি নিজের রিপুকে হেফাজত করতে অক্ষম; তাকেই করা হয় হেফাজতে ইসলামের আমীর।

৩৩
মেইকাপ ছাড়া চলচিত্রের নায়িকা যেমন স্ক্রিপ্ট ছাড়া খালেদা জিয়া'র সংবাদ সম্মেলন তেমন ।

(বি দ্র:  মতামত, ভিন্নমত, ঐকমত বাঞ্ছনীয় )

আব্দুল করিম কিম, সমন্বয়ক, সিলেটের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি ও প্রকৃতি রক্ষা পরিষদ।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া ১০ আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫৩ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ২১ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৬ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১১৩ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৮ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১৩১ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ