আজ শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ইং

আক্ষেপ তবু রয়ে যায়

ডোরা প্রেন্টিস  

তার পরে আমার নটেশাকটি মুড়োল,
স্বপ্ন আমার ফুরোল।
হায়রে সামান্য মেয়ে!
হায়রে বিধাতার শক্তির অপব্যয়!

রবী ঠাকুরের সাধারণ মেয়ের শেষ কিছু চরণ.. খোদ রবী ঠাকুরও মেয়েদের নিয়ে আক্ষেপ করে গেলেন বলে আমার মাঝে মাঝে চিন্তা হয়.. সেই কবের কবিতা.. কবের চরণ কিন্তু আজও কত বাস্তব।

আজ আমি ডিজিটাল বাংলাদেশের ২০১৮ সালে দাঁড়িয়ে। কিন্তু আক্ষেপটা সেই আগের মতই।

নারী স্বাধীনতা চাই আমার ..তবে এখানে একটা কথা অবশ্যই উল্লেখ্য যে স্বাধীনতা আর উগ্রতাকে আমি গুলিয়ে ফেলি নি। আমি স্বাধীনতা চাই মত প্রকাশের, নিরাপত্তা চাই আমার সড়কে, কাজ করতে চাই কাঁধ মিলিয়ে; চাই আমার ভবিষ্যৎ শিশু কন্যা বেড়ে উঠুক একটি কলুষতামুক্ত পরিবেশে। মুক্ত শ্বাস নিয়ে বেঁচে থাক, বুঝুক সুস্থ শরীরে সুস্থ পরিবেশে বেঁচে থাকাও যে আশীর্বাদ।

আধুনিকতার নামে যে সস্তা মন মানসিকতা আমরা পোষণ করি তা থেকে মুক্তি চাই আমি। ক্রিকেটার তাসকিনের বাচ্চা হবার পর আলোচিত প্রশ্ন গুলো ভীত করেছে আমাকে। তাসকিন তার পুত্রের ছবি দেয়ার পর বাঙালি সেই ছবিতে কমেন্টে প্রশ্ন করে বিয়ের তারিখ কবে?

বেচারা তাসকিন আহমেদকে প্রথম বাবা হওয়ার দিনে বাঙালিকে বুঝিয়ে হিসাব দিতে হয় যে তার বউ বিয়ের পরে প্রেগন্যান্ট হয়েছে। ক্যান ইউ ইমাজিন? কতটা মিন আমরা!

একজন ডাক্তার বাংলাদেশ আর্মির প্রথম ফিমেল মেজর জেনারেল হন, আমরা তাতে কমেন্ট করি উনার ওজন নিয়ে উনার ফিটনেস নিয়ে!

মাঝে মাঝে মনে হয় সরকার সবচেয়ে বড় ভুল করছে, দেশে ইন্টারনেট আর স্মার্টফোন সস্তা করে দিয়ে। ৮০০ টাকা দিয়ে ১ জিবি ডাটা কিনে নেট ছিলো যখন, এই অনলাইনস্ফিয়ার অনেক সুন্দর ছিলো। মানুষগুলা তখনও নোংরা ছিলো, এটলিস্ট চোখের সামনে তো পড়তো না!

জানতাম না ৬ মাসের ছোট শিশুর প্রতিও কামুক দৃষ্টি কীভাবে পড়ে? সস্তা নেট মন মানসিকতাকেও সস্তা করে দিচ্ছে। আমরা এখন নিজেদের প্রাইভেট সময় ভাইরাল করি। নেটে বসে একে অন্যের ধর্ম নিয়ে কাদা ছোড়াছুঁড়ি করি।

বিশ্ববাসীকে জানাই শিক্ষা আমরা গ্রহণ করলেও তা অন্তরে প্রবেশ করতে পারেনি!

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া ১০ আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫৩ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৯ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৬ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০৬ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৭ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১২৪ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ