আজ শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

Advertise

অরিত্রীদের জন্য-২

ড. কাবেরী গায়েন  

অরিত্রী আর অরিত্রীর মা-বাবার সাথে স্কুল প্রশাসনের সাক্ষাতের সিসিটিভি ফুটেজ দেখলাম। শব্দ না থাকার কারণে কী কথা হয়েছে, বোঝা যায়নি। তবে বিভিন্ন রিপোর্টে এসেছে যে অরিত্রী এবং তার বাবা অধ্যক্ষর পা ধরে ক্ষমা চেয়েছেন। তেমন কিছু ওই সিসিটিভি ফুটেজে দেখা যায়নি। দেখলাম এবং শুনলাম অরিত্রীর বাবার বক্তব্যের ক্লিপ। তিনি বলেছেন, অধ্যক্ষকে বারে বারে তিনি অনুরোধ করেছেন সেদিনের পরীক্ষাটি যেনো নিয়ে নেয়া হয়। তিনি বলেন, পরিচালনা বোর্ডের প্রভাবশালী সদস্যদের কাছে তিনি কথা বলতে শুরু করেছিলেন। অরিত্রীকে উদ্ধৃত করে তিনি জানান যে অরিত্রী বলেছে, 'বাবা, তোমার তো এতো ক্ষমতা, তবু তুমি আমাকে আজ পরীক্ষাটা দেয়াতে পারলে না?'

অনেক শোকের ভেতরেও অরিত্রীর বাবা যখন এ'কথা জানান, তখন এক মুহূর্ত থামি। কেনো, সে'বিষয়েই আমার দ্বিতীয় কিস্তি। আমি ঝুঁকি নিয়ে লিখছি।

এক
একটা উন্মাদ সময় চলছে। এক সন্তান, দুই সন্তানের মা-বাবারা সবাই তাদের সন্তানকে শ্রেষ্ঠ দেখতে চান। এই চাওয়ার মধ্যে কোন দোষ নেই। দোষ আমি দেখি, যখন তাঁদের এই চাওয়াকে পাওয়ায় পরিণত করার জন্য সন্তানদের জীবন দুর্বিষহ করে তোলেন। নিজেরা নীচে নামেন যতদূর নামা সম্ভব। সন্তানকে নীতিহীনতায় অভ্যস্ত করান।

আমি আমার আশেপাশে খুব কম মা-বাবাকে দেখি যাঁরা চান সন্তান শিখুক। বরং তাঁরা চান সন্তান অনেক নম্বর পাক। এবং সেটি দেখেছি আমি বহু বছর আগে থেকেই। আমি আমার এক খুব পরিচিতজনকে প্রথম দেখেছিলাম ছেলেকে মেডিক্যালে ভর্তি করানোর জন্য এর-তার পায়ে পড়তে, ছেলেকে মেডিক্যালে ঘুরে ঘুরে দেখতে বলেছেন কোনভাবে টাকা দিয়ে ওখানে ঢোকার ব্যবস্থা করা যায় কি না। সেই ছেলে পড়াশুনা বাদ দিয়ে বিভিন্ন মেডিক্যালের পিয়নদের পিছনে পর্যন্ত ঘুরেছেন টাকা নিয়ে। পরে আবার অনেক যন্ত্রণায় সেই গল্পও করেছেন আমাদের কাছে। এভাবে সেই বাবাকেই দেখেছি ছেলের নৈতিকতার ভিত ভেঙ্গে দিতে। সেই আমার প্রথম দেখা অভিভাবকের লোভ। ছেলে মেডিক্যালে শেষ পর্যন্ত সুযোগ পাননি, তবে এক পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। সেটি খুব খারাপ কিছু না। এখন এক ইংরেজি মাধ্যম স্কুলে পড়ান।

এরপরে মহামারি মাত্রায় অভিভাবকদের নীতিহীনতা আমি দেখি আমার নিজের এসএসসি পরীক্ষার সময়। আমাদের সিলেবাসের শেষ ব্যাচ হবার কারণে সেবার যেনো নকলের উৎসব চলেছে। অনেক সহপাঠীর মা-বাবা-ভাই-বোনকে দেখেছি রিলিজিয়াসলি নকল সরবরাহ করতে। আমি দেখেছি, মা-বাবাকে পরীক্ষার আগে ছেলেমেয়েকে গ্রামের কেন্দ্রে নিয়ে যেতে। এটা খুব কম সংখ্যক মা-বাবা করেন, এমন নয়। অনেকেই করেন। আমার এসএসসি পরীক্ষায় আমি খুব দুঃখের সাথে খুব নীতিবান মানুষদের সে'কাজ করতে দেখেছি। কাজেই গড়ে আমাদের মা-বাবাদের ছেলেমেয়েদের 'ভালো রেজাল্ট'-এর জন্য যে কোন অনৈতিক কাজ করতে পিছু না হটার ইতিহাস দীর্ঘদিনের।

দুই
সময় পাল্টেছে। এখন এক সন্তান-দুই সন্তানের সংসারে মা-বাবা যে বিপুল খরচ তাঁদের সন্তানদের জন্য করেন, তা দেখে বিস্ময় মানি। একজন শিক্ষার্থীকেও এখন পাওয়া যাবে কি না সন্দেহ যে বেশ কয়েকটি বিষয়ে সারা বছর 'প্রাইভেট' পড়ে না। ধনী-গরীব-শহর-গ্রাম নির্বিশেষে এই চর্চা চলছে। তারপর এইচএসসি পাশের পরে সাধারণ ঘরের মা-বাবাও দেখি ঢাকায় বাসা নেন বা মেসে রেখে সন্তানদের কোচিং করান। এক বছরে না হলে দুই বছর পর্যন্ত। যে শিশু-কিশোরকে স্কুলের পরেও চার-পাঁচজন শিক্ষকের কাছে পড়তে যেতে হয় রোজ, সে নিজে কখন পড়ে? পাঠ্যবস্তুর সাথে তার নিজের পরিচয় কীভাবে হবে? আমি বেশ কয়েকজন অভিভাবকের সাথে কথা বলে দেখেছি। তাঁরা যুক্তি মানেন, কিন্তু ঝুঁকি নিতে রাজী নন। তাঁদের অজুহাত, প্রাইভেটে না পড়লে শিক্ষকরা শিক্ষার্থীদের বঞ্চিত করেন। নাম্বার দেন না। খারাপ ব্যবহার করেন। তাদের মনোবল ভেঙ্গে যায়। আমার মনোবিজ্ঞানী ভাইয়ের কাছে শুনেছি কথা না কি সত্য।

অনেক শিশু-কিশোর সারা জীবনের ট্রমায় পড়ে যায়। অনেক কেস আসে প্রতিনিয়ত এই সমস্যা নিয়ে তাঁর সেন্টারে। কাজেই মা -বাবা হিসেবে এই কাজ তাঁরা করতে পারেন না। এই যুক্তিতে সন্তানের জন্য আবেগ এবং বাস্তব-বোধ দুই-ই আছে। কিন্তু যেটা নেই তা হল সন্তানকে নিজে শেখার জন্য উৎসাহিত করার চেষ্টা। আমি এমন অনেক বিশ্ববিদ্যালয় শিক্ষকের কথাও জানি যাঁরা তাদের তৃতীয় শ্রেণীর সন্তানকেও প্রাইভেটে পড়ান। ভিকারুননিসায় শুনেছি এসি এবং নন-এসি কোচিংক্লাস চলে। এখন স্কুল-কলেজের শিক্ষকদের দৌরাত্ম্যের কাছে পিতামাতা আত্মসমর্পণ করেছেন না কি তাঁদের উচ্চাকাঙ্ক্ষাকে পূঁজি করে শিক্ষকরা ব্যবসা ফেঁদেছেন, সেই ডিম আগে না মুরগি আগে বিতর্কের নিষ্পত্তি আসলেই হওয়া দরকার। জাতীয় সিদ্ধান্ত নিয়ে। ভিকারুননিসায় এখন লটারির মাধ্যমে প্রথম শ্রেণীতে শিক্ষার্থীরা ভর্তি হয়। এই লটারিতে খুব শিক্ষিত মা-বাবার সন্তানও অংশ নেন। মজার ব্যাপার হল, যাদের সন্তান ভর্তি হতে পারে, তাঁরা বলেন এটা ভালো পদ্ধতি; যাঁদের সন্তান ভর্তি হতে পারে না, তাঁরা বলেন খুব খারাপ পদ্ধতি এটি। এবং পরের বছরের লটারি ধরার জন্য প্রস্তুত হতে থাকেন।

তিন
আমি আমার বন্ধুদের মা'দের বলতে শুনেছি ছোটবেলায় তাঁদের বাসায় গেলে, 'ও-ও যা খায়, তুইও তাই খাস, তাহলে ও তোর চেয়ে বেশি নাম্বার পায় ক্যামনে? না কি তোরে খাওয়াই না?' একজন সন্তানের জন্য এবং একজন সহপাঠীর জন্য এই তুলনা যে কী মর্মান্তিক! আমি একবার আমার এক সহপাঠীর মাকে দেখেছি সারা রাস্তা মারতে মারতে নিয়ে যেতে। কারণ আর কিছুই না, আমার সেই সহপাঠী 'জানা প্রশ্নের' উত্তর ভুল লিখেছে পরীক্ষায়। মুশকিল হল, আমাদের অভিভাবকরা এ'বিষয়ে সচেতন পর্যন্ত নন। পাবনা জিলা স্কুলের এক ছেলে যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তখন দেখা হলে বলেছিলেন, 'তোমাকে আমি ঘৃণা করে বড় হয়েছি। আমার আব্বা সব সময় তোমার সাথে আমার তুলনা করতেন।' ওর বাবা আর আমার বাবা একই অফিসে চাকরি করতেন।

আছেন আত্মীয় নামের উপকারী বন্ধুরা। যাঁরা জীবনে একবারের জন্যও বাড়িতে আসেননি, কিংবা দশ বছরেও খোঁজ নেননি- বোর্ড পরীক্ষার রেজাল্ট বের হলেই তাঁদের উৎসাহের প্লাবন বয়ে যায় খোঁজ নেবার। এই কাণ্ড আরও বেশি ঘটে যখন বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল, বুয়েটে ভর্তি পরীক্ষার রেজাল্ট দেয়। আত্মীয়-স্বজন-পরিচিতদের তখন যেনো মহোৎসব বসে। 'ওহ! তোমার মেয়ে চান্স পায় নাই? তমুকের ছেলে তো মেডিক্যালে পাইছে।' আত্মীয়ের পুত্র-কন্যা গোল্ডেন জিপিএ পাওয়ার পরে যে বুকে একটু ব্যথা ব্যথা লেগেছিলো, সেটা কেটে আলো ঝলমলে দিন আসে যেনো তাদের জীবনে তখন। মা-বাবার অপমানের বোঝা এইসব অকৃতকার্য সন্তানদের উপরে ন্যস্ত হয়। তাই শৈশব থেকেই মা-বাবা মরীয়া ছেলেমেয়ের সাফল্যে নিজেদের মর্যাদা সমুন্নত রাখতে। তাঁদের সন্তান সেই চাপ কীভাবে মেটাচ্ছে সে চিন্তা বাহুল্য। প্রয়োজনে নকল করে, নিজেরা নকল সরবরাহ করে, ফাঁস হওয়া প্রশ্নপত্র কিনে হলেও ছেলেমেয়ের ভালো রেজাল্ট, ভালো প্রতিষ্ঠানে ভর্তি হওয়াটা নিশ্চিত করতে চান তাঁরা। এই চাহিদার উপর ভিত্তি করে 'প্রশ্নফাঁস বাণিজ্য' টিকে আছে। চাহিদা না থাকলে এটি বাণিজ্য হয়ে উঠতে পারতো না। তাঁদেরও বা কী দোষ! এক নম্বরে পিছিয়ে থাকলে ভর্তি পরীক্ষায় কয়েকশো জনের পেছনে পড়ে যাবে। যার মানে সারা জীবনের মতো সাফল্যের দৌড়ে পিছিয়ে থাকা। কাজেই সন্তানদের শৈশব শেষ করে, জীবন শুষে নিয়ে, প্রয়োজনে ফাঁস হওয়া প্রশ্ন কিনে, কিংবা নকল সরবরাহ করে হলেও মা-বাবা সন্তানকে সামাজিকভাবে 'সফল' দেখতে চান। এই চাওয়ার মধ্যে তাঁরা দোষ দেখেন না।

চার
ঘরের কথা বলি। আমার বাবা নিজে আমাদের পড়াতেন। কোন ভাই-বোন পরীক্ষায় একটা অঙ্ক ভুল করে এলে বাবা অস্থির হয়ে যেতেন। নিজে খাটের বাজুতে মাথা ঠুকতেন। দেশের বাড়িতে হাল চাষ করতে পাঠানোর হুমকি দিতেন। আমরা পরীক্ষা ভালো দেবার আপ্রাণ চেষ্টা করতাম বাবার ভয়ে। আমার এক দাদা ক্লাস এইটের বৃত্তি পরীক্ষায় সম্ভবত একটা অংক ভুল করেছিলেন। আমরা তখন রাঙ্গামাটিতে থাকি। বাসায় ঢোকার সাহস তার হয়নি। সন্ধ্যায় ঘরের বাইরের সিঁড়িতে চুপ করে বসেছিলো। তাকে সেখানে আবিষ্কারের পরে সেই রাতে তার উপর দিয়ে আমার বাবা যে তাণ্ডব চালিয়েছিলেন, সে অবিশ্বাস্য। আমরা ছোটরা ভয়ে কুঁকড়ে ছিলাম। পরদিন বাকি পরীক্ষা ছিলো, কিন্তু সেই তাণ্ডবের পরে কারো পক্ষেই সেরাতে পড়া সম্ভব হত না। পরদিন সকালে পরীক্ষা দিতে যাবার আগেও বাবা বলেছেন ও পরীক্ষা দিতে যায় কেনো? ওকে তো আমি ফুলবাড়ি পাঠাবো হাল চাষ করতে। সেই দাদা সেই বৃত্তি পরীক্ষায় পার্বত্য চট্টগ্রাম জিলায় প্রথম হয়েছিলেন। এরপর বাবা এক গাল হেসে বলেছিলেন, আমি তো জানতাম। তিনি কী করেছিলেন তা ততদিনে বেমালুম ভুলেছেন।

আমি সেইরাত মনে করে আজও বলি, অনেক কিছুই ঘটে যেতে পারতো সেই রাতে। ঘটেনি, সেটা সৌভাগ্য। আমার বাবা কি লোভী ছিলেন? বিষয়-সম্পত্তির লোভ তাঁর ছিলো না। কিন্তু, সন্তান-গর্বে গর্বিত হবার লোভ ছিলো তাঁর মারাত্মক। তাঁর কোন সন্তান নকল করে ধরা পড়লে হয়তো তিনি বাঁচতেই পারতেন না। সেই চাপ নিয়েই আমরা বড় হয়েছি। মেনে নিয়েছি। আজকের অনেক অরিত্রী সেই চাপ নিতে পারবে না, হয়তো বাঁচতে চাইবে না। অরিত্রীর ঘটনায় একটি অংশ আমরা কিন্তু জানি না। স্কুল কর্তৃপক্ষের সাথে কথা বলাশেষে বাসায় ফেরার পথে এবং ফিরে আসার পরে সে কোন ধরণের ব্যবহার পেয়েছিলো পরিবারে।

দিন বদলেছে। অভিভাবকদেরও নতুন করে শেখার দিন এসেছে।

ড. কাবেরী গায়েন, অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪১ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬২ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩০ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৫ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ