আজ বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ ইং

‘অশালীন ছবি’ ও শোভন-অশোভনের মাত্রা নির্ধারণ

মাসকাওয়াথ আহসান  

বান্দরবানের আলীকদমের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আবুল কালামকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তার বিরুদ্ধেই যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এই 'যৌন হয়রানি'র অভিযোগ উত্থাপন করেছে নাগরিক সমাজ। তাদের বিচারে সংবর্ধনা অনুষ্ঠানের ছবিগুলো "অশোভন"। উল্লেখ্য যে এই অভিযোগকারীরা নিজেদের বেশ আধুনিক ও উদারপন্থী তথা প্রগতিশীল বলে দাবী করে থাকেন।

ধর্মান্ধ উগ্রপন্থীরা যেভাবে নারী-পুরুষ সহশিক্ষা ও মেলামেশাকে "অশোভন" বলে ফতোয়া দেয়; ঠিক সেভাবে আলীকদমের উপজেলা চেয়ারম্যান ও তার নির্বাচনি প্রচারক নারীর ছবিকে "অশোভন" বলে রায় দিচ্ছেন কথিত উদারপন্থী সমাজ। ধর্মান্ধ ও উদারপন্থী উভয়েরই জাজমেন্টাল হওয়া ও সামাজিক পুলিশির সিম্পটম খুবই আইডেন্টিক্যাল বলে অনুভূত।

আবুল কালাম অত্যন্ত জনপ্রিয় প্রতিনিধি; তার বাবাও জনপ্রতিনিধি ছিলেন। আদিবাসী অধ্যুষিত এলাকায় জনপ্রিয় ভোটে কালামের বার বার নির্বাচিত হওয়া এলাকার মানুষের সঙ্গে আন্তরিক সম্পর্কের সূচক। আদিবাসী সমাজ তার দুঃশাসনে অবরুদ্ধ হলে তাকে বার বার ভোট দিয়ে তারা নির্বাচিত করার কথা নয়। আবার প্রশাসন-পুলিশ বা সেনাবাহিনীর সহযোগিতায় কালাম স্বৈরাচারি উপজেলা চেয়ারম্যান হিসেবে জোর করে গদি আঁকড়ে পড়ে আছে; এমন কোন তথ্য-উপাত্ত পাওয়া যাচ্ছে না।

কালামের টেলিফোন ইন্টারভিউ থেকে সে জবাবদিহিতে বিশ্বাসী বলে মনে হয়েছে। কারণ সে সংবর্ধনার ছবিতে উপস্থিত নারীর সঙ্গে কথা বলে বিষয়টি স্পষ্টভাবে জেনে নেবার অনুরোধ জানিয়েছে।

কালাম আদিবাসী সমাজেই জন্মেছে; বেড়ে উঠেছে; সে আদিবাসীদের সংস্কৃতির সঙ্গে আত্মীকৃত না হলে তাদের স্বতঃস্ফূর্ত সমর্থন পেতো বলে মনে হয় না।

আলীকদমের যে সংস্কৃতি সেখানে নাগরিক চিন্তার বৈকল্য নেই; জটিল ভাবনার দূষণ নেই; এ হচ্ছে সহজ-সরল মানুষের মৌলিক সমাজ; যা নিসর্গের মতো স্বকীয় সৌন্দর্যে অম্লান।

এটা অবশ্য স্বীকার্য যে; পর্যটক হিসেবে যে সব আধুনিক-শিক্ষিত পুরুষেরা সেখানে যান; তাদের অনেকের মধ্যে "অরণ্যের দিনরাত্রি"-র ফ্যান্টাসি আক্রান্ত লিবিডোর দেখা মেলে। "মেট্রোপলিটন মনের অন্ধকার" অরণ্যে গিয়ে আপন যৌবনে বৈরি হরিণী খোঁজে। তা থেকে নগরের নারীদের মধ্যেও পুরুষ সম্পর্কে স্টেরিওটাইপড ধারণা তৈরি হওয়া অস্বাভাবিক নয়।

কিন্তু কালাম অক্সফোর্ডে পড়েনি; কফি ওয়ার্ল্ডে বসে সামনে প্রগলভ বান্ধবীকে 'লিটনের ফ্ল্যাটে' নিয়ে যাবার পিঁপড়া বিদ্যা রপ্ত করেনি। বিভিন্ন দূতাবাসের অনুষ্ঠানে আধুনিক কেতায় নারীর দুই গালে বেড়াল চুম্বন দেবার কেতা শেখেনি। সাংস্কৃতিক অনুষ্ঠানের ফাঁকে উইংসের আড়ালে সহ-অভিনেত্রীকে জাপটে ধরে আনন্দ মন্থনের ছলাকলা শেখেনি। উইমেন হ্যারাসমেন্টের ম্যানুয়াল পড়ে ঋদ্ধ হয়নি।

কালাম অরণ্যের মানুষ। অরণ্যের সরলতার প্রকাশ হতে পারে তার ছবিগুলো। এই নির্দোষ জগতটি শহুরে যৌন-অবদমিত ট্রেন্ডি সমাজের চোখে পড়ে যাওয়াটাই বোধ হয় সমস্যা হয়েছে। এই ছবি দেখে পাহাড়- অরণ্যের সাবলীল সংস্কৃতির নাগরিক ইন্টারপ্রিটেশান "অশোভন যৌন হয়রানি" কিনা তা ভাবা জরুরী।

পাহাড়ের মানুষের মন উদার হয়; সরলতার সাহস সহজ জীবনের ভোর নিয়ে আসে প্রতিদিন। সমতলের দুই-তিন হাজার স্কয়ার ফিটের এপার্টমেন্টে বসে বড় বড় লেখকের বই নিয়ে সেলফি তুলে পাহাড়-অরণ্য-সমুদ্রের মানুষের মনোজগৎ জানা কঠিন তো বটেই।

চট করে জাজমেন্টাল হয়ে "শোভন-অশোভনের" মাত্রা নির্ধারক হবার কট্টর মনোভঙ্গিটি অশালীন। ওভার কনফিডেন্ট হয়ে সব বিষয়ে "মাথায় আকাশ ভেঙে পড়েছে" এমন হৈ চৈ জুড়ে দেবার আগে ভাবা দরকার, সভ্যতার স্রোত মহানগর থেকে প্রান্তিক পাহাড়-অরণ্যে যায়; নাকি সে গতিপথ উলটো।

পুনশ্চ: তদন্তে নিশ্চয়ই সঠিক তথ্য বেরিয়ে আসবে। আমরা নিজ নিজ দৃষ্টিকোণ থেকে কেসস্টাডিটি ইন্টারপ্রেট করতে পারি কেবল।

মাসকাওয়াথ আহসান, সাংবাদিক, সাংবাদিকতা শিক্ষক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১২ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৩৯ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৪৯ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৫ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১১ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭১ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৫২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০১ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১০ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ৯৭ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৬ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ