আজ সোমবার, ২৭ মে, ২০১৯ ইং

আমার মা, আমার আশ্রয়

বদরুল আলম  

"জন্ম আমার ধন্য হলো মাগো,
এমন করে আকুল হয়ে আমায় তুমি ডাকো।"

যে দিন পৃথিবীর আলো দেখলাম, সে দিন থেকে মা'কে খুব পেরেশান থাকতে দেখেছি। বেশ বড় পরিবারের হর্তাকর্তা ছিলেন মা-ই। পরিবারের সব ঝামেলা সামাল দিতে মা'কে রীতিমতো হিমশিম খেতে হতো। মা' খুব কষ্ট করে জীবন যাপন করেছেন। বাবা ছিলেন স্বল্প আয়ের খুব সৎ মানুষ। মায়ের দুঃখের কোন সীমা ছিল না। কিন্তু দুঃখ ভাগাভাগির মানুষ বলতে মায়ের কেউ ছিলনা (নানী মা'কে খুব অল্প বয়সে রেখে ওপারে পাড়ি দেন। ভালো থাকবেন ওপারে, দোয়া করি)। তারপর মা'য়ের সংগ্রাম শুরু। সেই সংগ্রামের গল্প মায়ের কাছে শুনেছি। অন্য একদিন বলি।

আমরা, আমাদের মা-বাবার সেবা করা উচিত। আমাদের এ সমাজে অনেক মা নির্যাতিত হচ্ছেন। কেউ বয়স্ককেন্দ্রে দিনযাপন করে সময় পার করছেন। এই দিনে যদি বলে যাই চলুন, আমরা সবাই আমাদের মায়ের সেবা করি। সেবাতেই শান্তি। অসহয়ের বন্ধু মাদার তেরেসাকে (১৯১০-১৯৯৭) স্মরণ করি-
"The fruit of silence is prayer
The fruit of prayer is faith
The fruit of faith in love
The fruit of love is service
The fruit of service in peace "
নীরবতাই প্রার্থনা, প্রার্থনাতেই বিশ্বাস জন্মায়, নিবিড় বিশ্বাস ভালোবাসার উৎস, গভীর ভালোবাসাই সেবার ভিত্তি, সেবাতেই শান্তি। নিজেকে সেবার পথে বদলাই।

সবকিছুর পর মায়ের মুখে তাকিয়ে অনির্বচনীয় এক শান্তি পাই। তাকাতেই দেখি, এক হাসিমাখা মুখচ্ছবি। কী স্নিগ্ধ, কী অমলিন সেই হাসি! দিন শেষে ওই হাসিমাখা মুখই তো আমার পরম আশ্রয়।

একটি গানের কথা বলি। গানটি খুব বেশি শুনতে ইচ্ছে হয়।
মা তুমি আমার আগে যেও না গো মরে, মা তুমি আমার আগে যেও না গো মরে,
আমি কেমন করে দেবো মাটি তোমার কবরে
আমি কেমন করে দেবো মাটি তোমার কবরে
মা তুমি আমার আগে যেও না গো মরে
মা তুমি আমার আগে যেও না গো মরে

নরম বিছানায় তুমি থাকো মাগো বসলে বসো শীতল পাটিতে
আমি কেমন করে সেই তোমাকে... মা...
সোয়াবো গো শক্ত মাটিতে..
. সোয়াবো গো শক্ত মাটিতে দশ মাস দশ দিন ধরে যে আমাকে রেখেছ মা তোমার জঠরে... তুমি আমার আগে যেও না গো মরে মা তুমি আমার আগে যেও না গো মরে অনেক আদরের ছেলে তোমার আমি একলা ফেলে দুরে থেকো না আমি কেমন করে দিন কাটাবো... মা... তোমায় ছেরে ভেবে দেখ না একবার তুমি ভেবে দেখ না এই পৃথিবীর আলো আমায় যে দেখালো তাকে মাটি দেবো কি করে... তুমি আমার আগে যেও না গো মরে মা তুমি আমার আগে যেও না গো মরে মা তুমি আমার আগে যেও না গো মরে আমি কেমন করে দেবো মাটি তোমার কবরে আমি কেমন করে দেবো মাটি তোমার কবরে মা তুমি আমার আগে যেও না গো মরে মা তুমি আমার আগে যেও না গো মরে।

বদরুল আলম, প্রভাষক, তাজপুর ডিগ্রি কলেজ, সিলেট; এমফিল গবেষক, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১২ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৩৯ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৪৮ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৪ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৪ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১১ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৬৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৪০ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৪ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ৯৭ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১০৫ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ৮৪ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১২ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৫ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ