আজ রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ ইং

ভ্যাট অনুমোদনহীন প্রতিষ্ঠান চিহ্নিতকরণ প্রসঙ্গে

মারজিয়া প্রভা  

সুপারশপে যাচ্ছি, রেস্তরাঁ যাচ্ছি, জিনিসপত্র কিনছি ভ্যাট দিচ্ছি, এই তো জীবন!
ভেবে দেখছি কি একবারও, ভ্যাট যাকে দিচ্ছি, সে প্রতিষ্ঠান  বৈধ নাকি ? সরকারকে  ভ্যাটের টাকা তারা আদৌ তুলে দিচ্ছে , না নিজের পকেটে ভরছে ? এত কষ্টের টাকার এই হাল !
শহরে কদিন পর পর রেস্তরাঁ গড়ে উঠছে, ব্যাঙের ছাতার মত সুপারশপ গড়ে উঠছে,  এরা যে ভ্যাট অনুমোদিত তা কি যাচাই করি !  অবৈধ ভ্যাটের টাকা পকেটে ভরে যখন বলছে “ আবার আসবেন” তখন সত্যিই কষ্ট হয়।
সচেতন হন। সচেতন নাগরিক মাত্রই রোধ করতে পারে এ অন্যায়। গত কিছুদিন আগে আমার আপনার মত ভুক্তভোগী ক্রেতাদের  অভিযোগে ধরা পড়েছিল ঢাকার Coentro র মত অভিজাত রেস্তরাঁ। যাদের জরিমানা হয়েছে প্রায় তিন লাখ টাকা।
তাই প্রতিবাদের শুরু করতে হবে এখন থেকেই।

ভ্যাট অ-অনুমোদিত প্রতিষ্ঠান কীভাবে বুঝব?  
যে রশিদ  বা মেমো পাচ্ছেন কেনার শেষে, সেখান থেকে ভ্যাট রেজিস্ট্রেশন নং টা চেক করুন। সবসময় ওটা ১১ ডিজিটের হবে। ২০১২ সালের পূর্বে ছিল ১০ ডিজিট, এখন প্রত্যেককে ১১ ডিজিট দেওয়া হয়েছে। তাই ১১ ডিজিট না হলে ওরা দ্বিতীয়বার অনুমোদিত হয় নি। তাই তারা ভ্যাটের যোগ্য না।

যাদের নাম্বার ১১ ডিজিটের , তাদের রেজিস্ট্রেশন বৈধ কি না তা চেক করতে, জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটের এড্রেস http://www.nbr.gov.bd/ 
যদি প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা আসে, তাহলে প্রতিষ্ঠান ভ্যাট পাওয়ার জন্য বৈধ। যদি “No result Found” আসে তাহলে অবৈধ।

যদি অবৈধ হয়, তাহলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেব কীভাবে?  
১১ ডিজিটের প্রথম দুই ডিজিট চিহ্নিত করবে কোন কাস্টমসের বিভাগে আওতায় পড়বে। তারপর সেই বিভাগের কাস্টমসের কাছে মেইল করতে হবে দ্রুত। অভিযোগ ও রশিদের  ছবি সহ। ২৪ ঘণ্টার মধ্যে মেইলের রেসপন্স পাওয়া যাবে। তাঁরা ভীষণ একটিভ ।

কাস্টমস এবং ভ্যাট প্রশাসনের সঙ্গে কথা বলে জানা যায় যে, ভ্যাট রেজিঃ নং এর প্রথম দুই ডিজিট

এত মেইল আইডি মনে থাকবে না, সহজ সিস্টেম কি নেই ?
যারা স্মার্টফোন ইউজার তাদের জন্য একদল  যুবক (জুবায়ের হোসেন, নিশান ইশতিয়াক এবং আসিফ কামাল তুর্য) একটি Android বেসড অ্যাপ বানিয়েছেন, যার নাম VAT checker ( ভ্যাট চেকার)। কোন ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি ছাড়াই, শুধুমাত্র সামাজিক দায়বদ্ধতা থেকে তারা এই অ্যাপটি বানিয়েছেন।

এই অ্যাপটি আপনাকে জানিয়ে  দিবে ভ্যাট রেজিঃ  ভ্যালিড কি না। যদি ভ্যালিড না হয়, তাহলে তা নিজ নিজ  সেক্টরের কাস্টমস এবং ভ্যাট প্রশাসনে নিয়োগকর্তার কাছে মেইল পাঠানোর ব্যবস্থা করে দিবে।


এই অ্যাপ সম্পূর্ণ ফি । বাংলায় লেখা। আপনি আপনার অভিযোগ বাংলা বা ইংলিশে  লিখে, রশিদের  ছবি দিয়ে মেইল করবেন।
VAT Checker ( ভ্যাট চেকার ) ডাউনলোডের লিঙ্ক: https://play.google.com/store/apps/details?id=com.enamelbd.vatchecker

আসলে আমি আপনি মিলেই সমাজ। আমি আপনি মিলেই দিনবদল করতে পারব, প্রতিবাদ করে অন্যায় বন্ধ করতে পারব। খালি দরকার একটু চোখ কান খোলা রাখা।
এখন থেকে যেকোনো রেস্তরাঁ, সুপারশপ বা যেকোনো জায়গায় যখন টাকার রশিদ  দিবে ভ্যাট রেজিস্ট্রেশন নাম্বার দেখুন, অ্যাপ দিয়ে  বা ওয়েবসাইটে গিয়ে  চেক করুন, অবৈধ হলে  প্রতিবাদ করুন, মেইল পাঠান। আজ থেকেই স্মার্ট ফোন অ্যাপটি ডাউনলোড করে এই প্রতিবাদ শুরু করুন।




মারজিয়া প্রভা, ফাউন্ডার, ফেমিনিজমবাংলা

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া ১০ আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫৩ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ২০ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৬ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০৭ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৭ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১২৫ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ