আজ শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ ইং

সভ্যতার ওপর এমন আঘাত ঢাকায়ও হতে পারে!

ইমতিয়াজ মাহমুদ  

আশেপাশে বিরক্তি ক্ষোভ ব্যঙ্গ এইসব নানারকম আওয়াজ পাচ্ছি- প্যারিসে হামলা হয়েছে মাত্র সোয়াশ’র মত মানুষ মরেছে তাতে এত শোকের কি আছে! আচ্ছা ঠিক আছে, মেরে ফেলেছে অন্যায় হয়েছে, এত প্রতিবাদের কি আছে। এইরকম সব আওয়াজ কি আপনি শুনতে পাচ্ছেন না চারপাশে। আমি পাচ্ছি। আমার লিবারেল বন্ধুদের গলায়ও এরকম আওয়াজ শুনেছি। অবাক হয়েছি বলবো না, কিন্তু সত্যি কথা বলি, আপনাদের অনেকের কাছে একটু ভিন্ন অবস্থান আশা করেছিলাম।

আপনারা যেসব কথা বলে প্যাচাচ্ছেন, সেইসব প্রসঙ্গ ধরেই বলি- অন্য অনেক হত্যাকাণ্ডের চেয়ে প্যারিসের আক্রমণে মৃত মানুষের জন্য শোক আমার বেশি। অতীতে কলোনিয়াল ফ্রান্স যেসব হত্যাকাণ্ড ঘটিয়েছে তাতে হাজার মানুষ প্রাণ দিয়েছে, কিন্তু সেটা আমাকে যতটা স্পর্শ করে প্যারিসের এই ঘটনা বা বোকো হারামের দুষ্কর্ম আমাকে বেশি স্পর্শ করে। শিয়া সুন্নি সংঘর্ষে দশজনের মৃত্যু হলে আমি দুঃখ পাই, অবশ্যই পাই, কিন্তু সেটা আমাকে সেইভাবে সবসময় আতঙ্কিত করে না। কিন্তু এদের কাজ, এই যে আইএস আছে বোকো হারাম আছে আল কায়দা আছে, এদের কাজে আমি বেশি চিন্তিত হই বেশি আতঙ্কিত হই।

কেন আতঙ্কিত হই সেটা বলার আগে বলে নিই, সম্প্রতি আমাদের এখানে যে ফোক ফেস্টিভ্যাল হয়ে গেল সেখানে তো আপনারা অনেকেই গিয়েছেন। সেখানে গিয়ে নিশ্চয়ই উপভোগ করেছেন। আপনাদের পোস্ট করা ছবি দেখে বুঝাই যায় ভাল লেগেছে আপনাদের। অরূপ রাহী যে প্রশ্ন করেছেন এইসব গানকে ফোক গান বলা যায় কিনা সেটা একটা ভ্যালিড প্রশ্ন। কিন্তু ফোক-এর সংজ্ঞায় পড়ে কি পড়েনা সেটা যত গুরুত্বপূর্ণই হোক, সঙ্গীত নিয়ে আমি গোঁড়ামি করিনা। আমার কাছে ভালো লাগলো কি লাগলো না এটাই আমার কাছে আসল।

আমার আতঙ্কের সাথে এই ফেস্টিভ্যালটার একটা যোগাযোগ আছে।

২ 
প্যারিস হামলার পর ইসলামিক স্টেট থেকে যে বিবৃতিটা দেওয়া হয়েছে সেটা কি পড়েছেন আপনি? আমি খুঁজে বের করে পড়েছি। দি আইরিশ টাইমস নামে কাগজের ওয়েব সাইটে পুরা বিবৃতিটার ইংরেজি অনুবাদ দেওয়া আছে। আমি সেটা পড়েছি।

ইসলামিক স্টেট তাদের বিবৃতিতে হামলার টার্গেট হিসেবে প্যারিসকে বেছে নেয়া প্রসঙ্গে বলছে, "It targeted the capital of prostitution and obscenity, the carrier of the banner of the Cross in Europe: Paris." বাংলা করলে দাঁড়ায়- প্যারিস হচ্ছে বেশ্যাবৃত্তি ও নগ্নতার রাজধানী এবং ইউরোপে ক্রসের ব্যানারের বাহক।

বেশ্যাবৃত্তি ও নগ্নতা? কোনটাকে ওরা বলছে বেশ্যাবৃত্তি ও নগ্নতা সেটাও আছে বিবৃতির পরে অংশে। বলছে যে ওরা টার্গেট করেছে "the Bataclan Conference Center, where hundreds of apostates had gathered in a profligate prostitution party"; অর্থাৎ ওরা সেই কনভেনশন হলটা বেছে নিয়েছে তার কারণ নাকি, ওদের ভাষায়, সেখানে শত শত মুরতাদ ছন্নছাড়া বেশ্যাবৃত্তির উৎসবে মেতেছে।

আমরা তো জানিই যে বাতাক্লান কনভেনশন সেন্টারে তখন একটা আমেরিকান ব্যান্ডের কনসার্ট হচ্ছিল। এটাও জেনেছি সে সেখানেই সবচে বেশি মানুষ মেরেছে ওরা। কিছু কিছু খবরে এসেছে সেখানে নাকি কয়েকজনকে জবাই করেও মারা হয়েছে।

৩ 
এখন আমাকে বলেন। একটা গানের অনুষ্ঠান হচ্ছে সেখানে। সঙ্গীত। আপনার রুচিতে ভাল নাও লাগতে পারে, কিন্তু গানই তো। আমাদের এখানেও হয় না এরকম কনসার্ট? হয় তো। সেই একই আমেরিকান ব্যান্ড যদি ঢাকায় আসে ঢাকার ছেলেমেয়েরা যাবে না দল বেধে সেই কনসার্টে? গান শুনবে না? গানে সাথে নাচবে না? লাফাবে না?

এরকম কনসার্ট আপনার ভাল নাও লাগতে পারে। আপনি কি সেটাকে কুকর্মের মচ্ছব বলবেন? ওরা যে ভাষায় বলছে সেই ভাষায় বলবেন? আপনার ধর্মীয় দৃষ্টিতে এরকম কনসার্টকে নাজায়েজও বলতে পারেন, তাই বলে আপনি কি সেখানে হামলা করবেন? করবেন না। এখানেই ইসলামিক স্টেট বা বোকো হারাম বা তালিবানদের সাথে আমাদের বিবাদ। বোকো হারাম মেয়েদেরকে পড়তে দেবে না, ইংরেজি শিক্ষা বন্ধ। ইংরেজি শিক্ষা বন্ধের জন্যে ওরা মেয়ে-বাচ্চাদেরকে ধরে নিয়ে যায়। সেই বাচ্চাগুলিকে নাকি বিবাহ করে মুসলমান বানায়। আপনিও তো মুসলমান, আপনি এগুলি সমর্থন করেন? করবেন না। ওদের সাথে সেখানে আপনারও বিবাদ- নাইলে আপনি জলের গান পাপন আর আবিদা পারভিন শুনতে যেতেন না।

কিন্তু আমাদের এখানেও কি আপনি একইরকম ভাষায় কোন মুল্লাকে ওয়াজ করতে শোনেননি? আমি শুনেছি। আমাদের পহেলা বৈশাখ, একুশে ফেব্রুয়ারি নিয়ে একইরকম ভাষায় তিরস্কার করে বক্তৃতা দিচ্ছে এক মৌলানা সাহেব সে তো আমি ইউটিউবে দেখেছি। আপনাদেরই কেউ শেয়ার করেছেন সেই জিনিস ফেসবুকে।

৪ 
সবকিছু এত ক্যাজুয়ালি নেওয়া যায় না। পশ্চিমা সাম্রাজ্যবাদী শক্তিরাই এদের উত্থানের জন্যে দায়ী। সে নিয়ে তো আপনার সাথে আমার বিবাদ নাই। কিন্তু ইসলামিক স্টেট বলেন বা বোকো হারাম বলেন বা অন্য যারা আছে, ওদেরকে আমেরিকাই বানিয়েছে, কিন্তু আমেরিকা বানিয়েছে বলেই জিনিসটা ভাল হয়ে যায়না। আর আমেরিকা ইচ্ছা করলেই একদল মানুষকে সন্ত্রাসী বানিয়ে ফেলতে পারেনা। তার জন্যে কিছু subjective আর কিছু objective কারণও থাকতে হয়। আমেরিকানরা ওদেরকে মদদ দিয়েছে বলে ওরা নিরপরাধ হয়ে যায়না।

সাম্রাজ্যবাদের সাথে সেখানে আপনার লড়াই আর আমার লড়াই ভিন্ন নয়- একই। কিন্তু তাই বলে কেউ যদি আমার পহেলা বৈশাখের উৎসবকে বাজে ভাষায় বল্গাছাড়া কুকর্মের মচ্ছব বলে গালাগালি করে তাকে আমি সমর্থন করবো? আপনি করতে পারেন, করেন, আপনার ইচ্ছা। আপনার জ্ঞান বুদ্ধির প্রতি অশ্রদ্ধা দেখাব না, আমি ধরে নিব যে আপনি জেনে বুঝেই ওদেরকে সমর্থন করছেন। শুধু বলি, আজকে যারা ঐ যুক্তিতে বাতাক্লান হলে মানুষ মেরেছে সময় মত থামাতে না পারলে কালকে ওরা সেই যুক্তিতে আমাদের আর্মি স্টেডিয়ামেও হামলা করবে।

কেন নয়? একদল নারী পুরুষ মঞ্চের উপর নাচন কুদন করে বাদ্যযন্ত্র বাজিয়ে উচ্চস্বরে গান করবে আর শট শত নারী পুরুষ বেপর্দা হয়ে একসাথে তালি বাজিয়ে গতর দুলিয়ে সেই গান শুনবে সেটা ওরা সহ্য করবে কেন? প্যারিসে যেটা পাপ ঢাকায় সেটা পাপ না?


আমার আতঙ্ক সেখানেই। প্যারিসে যেই আঘাতটা ওরা করেছে, সেটা কেবল ফ্রান্সের উপর আঘাত না, সেটা সভ্যতার উপর আঘাত। ইসলামিক স্টেট বা তালিবান ওদেরকে ভয় নাই, যদি না আপনি ওদেরকে সমর্থন করে ইনিয়ে-বিনিয়ে এইসব কথা বলতে থাকেন।

আপনার সমর্থন না পেলে ওরা কিছুই করতে পারবে না। পশ্চিমাদের মদত নিয়ে ওরা যেমন এখন পশ্চিমাদের মারছে, আপনার মদত নিয়ে ওরা আপনার ছেলেমেয়েদেরকেও মারবে। জেনে রাখেন, মারার সময় ওরা আমার সন্তান আর আপনার সন্তানের মধ্যে কোন পার্থক্য করবে না।

ইমতিয়াজ মাহমুদ, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫১ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৯ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০২ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৫ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১১৭ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ