আজ শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯ ইং

এই গ্রহণের কালের হউক চির অবসান

রাজেশ পাল  

চট্টগ্রামের ব্যস্ততম অভিজাত এলাকা জিইসি মোড়ে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হলো স্বনামখ্যাত পুলিশ কর্মকর্তা এসপি বাবু্ল আক্তারের স্ত্রী মুক্তা আক্তারকে। নিজের শিশু সন্তানকে স্কুলের বাসে তুলে দিতে এসে ঘাতকদের নির্মম হত্যাকাণ্ডের শিকার হলেন তিনি।

মৃত্যু নিশ্চিত করতে ৮ বার ছুরিকাঘাত করা হয় তাঁকে।নির্মমভাবে রক্তে রঞ্জিত হন সন্ত্রাস ও জঙ্গি দমনের জন্য দেশখ্যাত এক সৎ ও নিষ্ঠাবান পুলিশ কর্মকর্তার সহধর্মিণী।এ যেন কোন নিষ্ঠুর ট্র্যাজেডির করুণ এপিটাফ।

শুরু হয়েছিল ব্লগার খুনের মাধ্যমে। এরপর একে একে প্রকাশক , বিশ্ববিদ্যালয় শিক্ষক, পুরোহিত, পাদ্রী, ইসলামী চিন্তাবিদ, মসজিদের খাদেম, লালনভক্ত চিকিৎসক, সমকামী অধিকার এক্টিভিস্ট, দর্জি দোকানদার, ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা সবাই যুক্ত হলেন মৃত্যুর মিছিলে।

আজ (৫ জুন, রোববার) যুক্ত হলেন একজন নিষ্ঠাবান পুলিশ কর্মকর্তার স্ত্রী। নিজের শিশু সন্তান অবাক বিস্ময়ে চেয়ে রইলো রাজপথে পড়ে থাকা স্নেহময়ী মাতার রক্তাক্ত মৃতদেহের পানে।

প্রতিবার ঘটে হত্যাকাণ্ডগুলো, আর শুরু হয় অনলাইন, অফলাইনে প্রতিবাদের ভূমিকম্প। কিন্তু কদিন যেতেই নিত্যনতুন ইস্যু এসে ধামাচাপা দিয়ে চলে সাম্প্রতিক অতীতকে। গোল্ডফিশের স্মৃতি সম্বল করে এ যেন "লক্ষ্য শূন্য লক্ষ বাসনা" নিয়ে নিরন্তর ছুটে চলার অন্তহীন মহাকাব্য।

আর এই সুযোগে পার পেয়ে যায় ঘাতকেরা। খুঁজতে থাকে নিত্যনতুন শিকার। অপরদিকে রাষ্ট্র সচেষ্ট থাকে নিজের ভাবমূর্তি রক্ষার অভিযানে। শুরু হয় ঘাতকের পরিবর্তে ভিকটিমের ছিদ্রান্বেষণের অসুস্থ প্রতিযোগিতা। চোখের পলকে সিরিয়াল মার্ডার হয়ে যায় "বিচ্ছিন্ন" ঘটনা। ফলে আরো বেশী উৎসাহী হয়ে ওঠে ঘাতকবাহিনী।

হত্যার বিচার না হলে হত্যাকাণ্ড বাড়বেই। অপরাধ বিজ্ঞানের অন্যতম প্রধান সূত্র এটি। বিচারহীনতার সংস্কৃতি যে মহামারী আকারে আজ ছড়িয়ে পড়েছে সমাজের রন্ধ্রে রন্ধ্রে, তাতে তার রাহুগ্রাস থেকে মুক্তি পাবেনা কেউই।

এক অন্ধকার ব্ল্যাকহোলের অশান্ত ঘূর্ণির পথে চলছে আমাদের পেছন পথে যাত্রা।

তারপরও যারা নিজেদের নিরাপদ ভেবে মরুভূমির উটের মতো বালিতে মুখ বুজে আছেন, তারা নিতান্তই বোকার স্বর্গে বাস করছেন। কেননা, নগর পুড়লে দেবালয় রক্ষা পায়না কখনো।

নির্বিরোধ থাকার ঋণ একদিন রক্তের দামেই শোধ করতে হবে সকলকেই। এই সত্যটুকু যত তাড়াতাড়ি উপলব্ধি করে এই বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটবে, ততই মঙ্গল। অন্যথায় এই অমাবস্যার অন্ধকারের কবল থেকে নিস্তার নেই কারো।

কবি রুদ্রের ভাষায়,

বাতাসে লাশের গন্ধ ভাসে,
মাটিতে লেগে আছে রক্তের দাগ।
এই রক্তমাখা মাটির ললাট ছুঁয়ে একদিন যারা বুক বেঁধেছিলও,
জীর্ণ জীবনের পুঁজে তারা খুঁজে নেয় নিষিদ্ধ আঁধার।

আজ তারা আলোহীন খাঁচা ভালোবেসে জেগে থাকে রাত্রির গুহায়।
এ-যেন নষ্ট জন্মের লজ্জায় আড়ষ্ট কুমারী জননী,
স্বাধীনতা-একি তবে নষ্ট জন্ম?
এ-কি তবে পিতাহীন জননীর লজ্জার ফসল?

এই গ্রহণের কালের হউক চিরঅবসান …

রাজেশ পাল, আইনজীবী, ছাত্র আন্দোলনের সাবেক কর্মী

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া ১০ আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫৩ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ২১ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৬ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১১০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৭ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১২৭ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ