আজ সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং

সোনার মানুষ

গোঁসাই পাহ্‌লভী  

ভবে মানুষ গুরু নিষ্ঠা যার /সর্বসাধন সিদ্ধ হয় তার- সাঁইজীর এই বাক্যের (এখানে কালাম শব্দটি ব্যবহার করেন সাধু-গুরুরা। সাধারণ মানুষের কাছে যেহেতু কালাম শব্দটার একটা মিনিং তৈরি হয়েই আছে সুতরাং সে জায়গায় দ্বন্দ্ব সৃষ্টি না করে বাক্য শব্দটি ব্যবহার করছি) পরে বাঙলায় মানুষ খুন হয় কীভাবে? এখানকার ছেলেরা জঙ্গনামায় নাম লেখায় কীভাবে?

কীভাবে কতলের অর্থ হত্যা ধরে নিয়ে মানুষ খুন করছে?

তাহলে কি সাঁইজীর এই বাক্যকে স্বীকার করা হয় নাই? যদি স্বীকার করা হতো এই বাক্যকে তাহলে আজকের বাঙলা জানা মানুষজনের, লালনের দেশের মানুষজনের হত্যাকারী খেতাব পাওয়ার কথা না।

বোঝা যাচ্ছে লালনের এই বাক্যকে স্রেফ গান হিসাবে দেখা হয়েছে, বিনোদন হিসাবে দেখা হয়েছে, মানুষের মননে এবং আধ্যাত্মিকতায় কোনও পরিবর্তন আনতে পারেনি।

ফলে, যখন জাতীয়তাবাদের কথা বলে, অসাম্প্রদায়িকতার কথা বলে লালনের কথা বলে কাউকে প্রতিরোধ করবার চেষ্টা করেন, তখন এই খেয়াল কেন হয় না যে আপনারাই তাঁর বাক্য মানছেন না,

সুতরাং আপনাদের বাক্য কোনও ফল দিচ্ছে না! এ্যাতো টক শো, এ্যাতো লেখালেখি, এ্যাতো মানুষ মানুষ বলে চিৎকারের কোনও গুরুত্ব নেই। ফলে এক পক্ষ অস্ত্র নিয়ে নেমে গেছে, আরেক পক্ষ মহান সংস্কৃতির পায়ের নিচে তাপ নিচ্ছেন। উঠে দাঁড়াবার চেষ্টা করবেন কিনা, ঠিক সে ইচ্ছে আছে কিনা এটাও সন্দিহান।

তাহলে উপায় কি?
উপায় হচ্ছে ‘সর্বসাধন সিদ্ধ হয় তার’ এই বাক্যকে বিশ্বাস করা। ভালো লাগানো। বিশ্বাস ভালো লাগানো বা প্রয়োজনীয়তা বোধ করা ছাড়া আপনি আগাতে পারবেন না। অর্থাৎ বাক্যটিকে নিজের মধ্যে চর্চা করা। এ বিষয়ে আপনাকে কেহ প্রণোদনা দেবে না।

মাল্টি-ন্যাশনালের মতো আপনাকে নানান কায়দায় তৈরি করবে না। আপনি যেহেতু বুঝেছেন যে মানুষই আপনার সর্বশেষ লক্ষ্য ফলে, মানুষ আপনার গুরু। আপনি তাকে সেবা করে যাবেন।

এবার দেখুন বিশ্বাস থেকে আপনি কতদূরে কতখানি বাস্তবতায় চলে এসেছেন। মাদার তেরেসাকে উদাহরণ হিসাবে টানা আর মাদার তেরেসার জীবন যাপন করা এক কথা নয়। এ জন্যে যে সেক্রিফাইসের কথা বলা হয়েছে, সেটুকু বাস্তব, কথায় চিড়ে ভেজাবার নয়।

আপনাকে সে কাজটুকু করে দেখাতে হয়। যেভাবে হেমলক পান করে সক্রেটিস করে দেখিয়ে গেছেন, দেশ ত্যাগ কিংবা নিজের দর্শন প্রচার করা থেকে বিরত হন নাই। মৃত্যুও এক প্রকার বিরত হওয়া এইটা জানার পরেও না।

আর আপনি তো মানুষের সেবা করছেন, সেই সেবায় পুরুষ মহিলা হিজড়া সুন্দরী নাই, সেই চিন্তায় কেবলই মানুষ। আপনি আর সে মিলে সোনার মানুষ।

গোঁসাই পাহ্‌লভী, ভাস্কর, লেখক।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১২ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৩৯ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫০ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৮ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৪ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬১ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০২ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১০৯ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৬ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ