আজ বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯ ইং

পাঠ্যসূচী জাতির স্পাইনাল-কর্ড, এর যত্ন নিন

খুরশীদ শাম্মী  

শিক্ষা জাতির মেরুদণ্ড! স্কুল শিক্ষার পাঠ্যসূচী জাতির স্পাইনাল-কর্ড! শিক্ষা মন্ত্রণালয়ের কাছে দাবী, তারা যেন জাতির স্পাইনাল-কর্ডের যত্নটা অন্তত ঠিকভাবে নেয়।

আমাদের সময় স্কুল শিক্ষার্থীদের অনেকেরই পারিবারিক আর্থিক অস্বচ্ছলতা কারণে কিনতে হতো অন্যের ব্যবহৃত এক-দুই বছরের পুরাতন পাঠ্যপুস্তক। নতুন বছর, নতুন ক্লাস, কিন্তু হাতে পুরানা বই তখন অনেকেরই মন খারাপের একটি বিষয় ছিলো।

তবে বছরের প্রথম দিন আর্থিকভাবে ধনী, দরিদ্র এবং মধ্যবিত্ত সকল পরিবারের সন্তানদের হাতে নতুন ক্লাসের নতুন পাঠ্যপুস্তক তুলে দেয়ার ব্যবস্থা করেছেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী এবং শিক্ষা মন্ত্রণালয়। আমার মতো কোটি কোটি বাংলাদেশ নিয়ে আশাবাদী লোকদের জন্য ইহা এক আনন্দের খবর!বিভিন্ন সংবাদ মাধ্যমে নতুন বই হাতে শিশুদের খুশীর ছবিগুলো একটু হলেও সবার মনের কোনায় এক ফোঁটা সোনালী রং ছড়িয়ে দিয়েছে আনমনে।

সংবাদমাধ্যমে প্রকাশিত নতুন বইয়ের গন্ধে বিভোর শিশুদের আনন্দে লুটোপুটি খাওয়া ছবি দেখতে দেখতে যখন ঐ একই সংবাদমাধ্যমে জানতে পাই, সিলেটের বন্দরবাজারের দূর্গাকুমার পাঠশালায় বই উৎসব চলাকালীন সময় শিশুদের উপর হামলা চালানো হয়েছে। স্কুল কর্তৃপক্ষের অপরাধ ছিলো নামাজের সময় স্কুলের ময়দানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করা। তখন সত্যিই এক প্রচণ্ড ধাক্কা লাগে মনে। এর ঠিক পরের দিন থেকেই আবার যখন সংবাদ মাধ্যম এবং সামাজিক গণযোগাযোগ মাধ্যমে জ্ঞানী-গুণীজনদের দেয়া তথ্যে জানতে পারলাম, এবারের স্কুলের পাঠ্যপুস্তকগুলোতে স্থান করে নিয়েছে গত বছর হেফাজতে ইসলাম বাংলাদেশ কর্তৃপক্ষ দ্বারা তৈরি বাদ পড়া তালিকার ১৭টি গল্প, কবিতা এবং প্রবন্ধ। কিন্তু স্থান পায়নি ১২ টি গল্প, কবিতা ও প্রবন্ধ-নিবন্ধ; যাহা গত বছর হেফাজতে ইসলাম কর্তৃপক্ষ দ্বারা নাস্তিক্যবাদী এবং হিন্দুত্ববাদী বলে অভিযুক্ত হয়ে তালিকা ভুক্ত হয়েছিল। তখন এক অদৃশ্য ছুরি এসে হৃদয়ে একটা কালো মোটা দাগ কাটে। প্রশ্ন জাগে মনে, আমরা জাতি হিসেবে কি সামনে এগুচ্ছি? না কি পিছনে চলতে শুরু করেছি?

দুঃখজনক হলেও সত্যি, এবারের স্কুল শিক্ষার্থীদের জন্য পাঠ্যসূচী নির্বাচন কমিটি কোনো স্বপ্ন খুঁজে পায়নি ডক্টর হুমায়ুন আজাদের লেখায়, তাই বাদ পড়েছে তাঁর লেখাও। তারা পরিবর্তন করেছে কবি কুসুমকুমারী দাশ এর “আদর্শ ছেলে” কবিতার শব্দ। এছাড়াও আছে লিঙ্গ বৈষম্যের ব্যাপারগুলো। প্রথম শ্রেণির শিক্ষার্থীদের বর্ণ পরিচয়ে ওড়না, বোরখা সাম্প্রদায়িকতা ছাড়া আর কিছুই না, বলে মনে করি আমরা; যারা ধর্ম, বর্ণ, লিঙ্গ ভেদে মানুষের মধ্যে বিভাজন না করে মানুষকে কেবল মানুষ রূপে দেখতে স্বপ্ন দেখি। এছাড়াও দক্ষতা এবং যত্নের অভাবে রয়ে গেছে অনেক ভুল, যেগুলো সংশোধন করা যেত একটু সতর্কতা অবলম্বন করলেই।

শিশুকাল থেকে জেনে এসেছি, শিক্ষা জাতির মেরুদণ্ড। এই শিক্ষা কিন্তু সেই শিক্ষা নয়, যে শিক্ষা কেবল বই পড়তে শেখায় কিংবা নাম দস্তখতসহ কিছু লিখতে শেখায়। জাতির মেরুদণ্ডের প্রতীক শিক্ষার জন্য দরকার সুশিক্ষা। আর এই সুশিক্ষার ভিত্তিপ্রস্তর গাঁথতে হয়, প্রথমে বাড়িতে পারিবারিকভাবে, তারপর ধাপে ধাপে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থায়। তাই প্রতিটি পরিবারের সাথে সাথে স্কুলের পাঠ্যপুস্তকের পাঠ্যসূচী নির্বাচন এবং নির্ধারণে খুব বেশী সতর্কতা অবলম্বন এবং নিরপেক্ষ হওয়া জরুরী।

পাঠ্যসূচী একটা জাতির শিক্ষা ব্যবস্থার স্পাইনাল-কর্ড, এটা যতটা সুষম, সুসজ্জিত এবং নিরপেক্ষ হবে, জাতি ততটা স্বনির্ভর হয়ে সম্মানের সাথে সামনে আগাতে পারবে। টেকনোলজিতে এগিয়ে নতুন নতুন বিস্ময়কর আবিষ্কার আমরা যতই করিনা কেন, আমরা জাতি হিসেবে ততদিন শিক্ষিত হতে পারবো না, যতদিন আমরা শিক্ষায় উদারতা দেখাতে এবং প্রতিটি বিষয়কে সমানভাবে মূল্যায়ন করতে শুরু করবো। দেশের প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি অবহেলা না করে বরং খুব দ্রুত দেশের স্কুলের পাঠ্যপুস্তকগুলোর পাঠ্যসূচী সংশোধন করার ব্যবস্থা করবে বলে আশা করছি।

শিক্ষা যদি হয় জাতির মেরুদণ্ড। তবে স্কুলের পাঠ্যপুস্তক এবং পাঠ্যসূচী জাতির স্পাইনাল-কর্ড। শিক্ষা মন্ত্রণালয়ের কাছে দাবী, তারা যেন জাতির স্পাইনাল কর্ডের যত্নটা অন্তত ঠিকভাবে নেয়।

খুরশীদ শাম্মী, কানাডা প্রবাসী লেখক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫১ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৯ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০২ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৫ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১১৮ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ