COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

123

Confirmed Cases

12

Deaths

33

Recovered

1,330,240

Cases

73,868

Deaths

277,707

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

নিউজ ডেস্ক

১৩ জানুয়ারি, ২০১৫ ০৯:৫৭

বাংলাদেশে হবে বিশ্বের ‘পঞ্চম বৃহত্তম’ তথ্যকেন্দ্র - পলক

তথ্য আদান-প্রদানে সরকার দেশে সর্বশেষ প্রযুক্তির একটি জাতীয় তথ্যকেন্দ্র (ন্যাশনাল ডেটা সেন্টার) নির্মাণের পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্য আদান-প্রদানে সরকার দেশে সর্বশেষ প্রযুক্তির একটি জাতীয় তথ্যকেন্দ্র (ন্যাশনাল ডেটা সেন্টার) নির্মাণের পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে এগিয়ে যাওয়ার ১ বছর’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি জানান, তথ্য বিনিময়ে ক্লাউড কম্পিউটিং ও জি-ক্লাউড প্রযুক্তির এই ডেটা সেন্টার হবে বিশ্বের ‘পঞ্চম বৃহত্তম’।

দেশে তথ্যপ্রযুক্তির বিকাশে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরতে গিয়ে জাতীয় তথ্য কেন্দ্র স্থাপনের কথা জানান প্রতিমন্ত্রী। “টায়ার ফোর সার্টিফায়েড এ সেন্টার নির্মাণের জন্য ইতোমধ্যে চীন সরকারের সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।আশা করি চলতি বছরের মধ্যেই এর অবকাঠামো  নির্মাণে কাজ শুরু হবে।” তবে এই ডেটা সেন্টার থেকে কী কী সুবিধা জনগণ পাবে- সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি। “পরিকল্পনা অনুসারে এই ডেটা সেন্টারটি স্থাপনে প্রয়োজন হবে ২০ একর জমি।

এটি কালিয়াকৈরে নির্মাণঅধীন হাইটেক পার্কের মধ্যেও হতে পারে।” প্রতিমন্ত্রী পলক বলেন, ২০১৭ সালের মধ্যে বাংলাদেশ প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু’ পেতে যাচ্ছে। এ উপগ্রহ স্থাপনের জন্য রাশিয়ার কাছ থেকে ‘খুব ভালো’ একটি স্লটও পাওয়া গেছে। “গত সপ্তাহে আমরা একটি চুক্তি করেছি। আশা করি, ২০১৭ সালের মধ্যে আমাদের কৃত্রিম উপগ্রহ আমরা মহাকাশে পাঠাতে পারব।” ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য এই অরবিটাল স্লট ইজারার চুক্তি হয়েছে রাশিয়ার ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশনের সঙ্গে। এতে ব্যয় হবে ২৮ মিলিয়ন ডলার (প্রায় ২১৮.৯৬ কোটি টাকা)।

আপনার মন্তব্য

আলোচিত