নিউজ ডেস্ক

১৫ জানুয়ারি, ২০১৫ ০০:৫৮

এসএসসি পরীক্ষা শুরু ২ ফেব্রুয়ারি: প্রশ্নপত্র ফাঁসকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি

প্রশ্নপত্র ফাঁসকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন শিক্ষামন্ত্রি নুরুল ইসলাম নাহিদ। জানিয়েছেন- আসন্ন এসএসসি পরীক্ষায় কেউ ফেসবুকে প্রশ্নপত্র ফাঁস বা ফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ২০১৫ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে ২ ফেব্রুয়ারি। 

শিক্ষামন্ত্রি নাহিদ বলেন- এবার বিজি প্রেসের দিকে কঠোর নজরদারি করা হচ্ছে। সেখানে যারা দুষ্টু লোক তাদের কাউকে রেহাই দেওয়া হবে না। তাদের বংশধরদেরও চোখে চোখে রাখা হচ্ছে। এমনকি তাদের বাবা-মা, প্রেমিক-প্রেমিকা সবাইকে মনিটরিংয়ের আওতায় আনা হয়েছে।
 
তিনি আরও জানান- যাদের ব্যাপারে সন্দেহ রয়েছে, তালিকা করে তাদের চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া ফেসবুকে যাতে কেউ এ ধরনের বিভ্রান্তি ছড়াতে না পারে, সে জন্য বিটিআরসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
 
পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে (কক্ষ নং- ১৯২২, ভবন নং- ০৬, বাংলাদেশ সচিবালয়)। সেখানে টেলিফোন, দুটি মোবাইল ফোন ও ইন্টারনেট কানেকশন নেওয়া হয়েছে। সেখানে একাধিক আইটি বিশেষজ্ঞও থাকবেন।
 
ফেসবুকে বা অন্য কোনোভাবে তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে বিটিআরসি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাকে জানিয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।
 
মন্ত্রণালয়ের উপসচিব পর্যায়ের একজন কর্মকর্তাকে নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্ব দেওয়া হবে। একইভাবে দেশের ১০টি বোর্ডেই নিয়ন্ত্রণ কক্ষ থাকবে। বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা এ বৈঠকে যোগ দেন।

উল্লেখ্য, এর আগে প্রথমে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা অস্বীকার করলেও পরে তা স্বীকার করে নেন শিক্ষামন্ত্রি নুরুল ইসলাম নাহিদ। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে পরীক্ষাকালীন সময়ে মোবাইল ফোন ও ফেসবুক বন্ধের বক্তব্য দিয়ে সমালোচিত হন। 

আপনার মন্তব্য

আলোচিত