নিউজ ডেস্ক

১৯ জানুয়ারি, ২০১৫ ০৯:২৩

আজ জিয়াউর রহমানের ৭৯তম জন্মবার্ষিকী

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আজ ৭৯তম জন্মবার্ষিকী। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলীতে জন্মগ্রহণ করেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আজ ৭৯তম জন্মবার্ষিকী। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলীতে জন্মগ্রহণ করেন তিনি।

জন্মদিন পালন উপলক্ষে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠন পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। মহিলা দলের পক্ষ থেকে আজ ঢাকা মহানগরসহ সারা দেশে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সংগঠনটির সাধারণ সম্পাদক শিরিন সুলতানা এ তথ্য জানান। জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে ড্যাব নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- জিয়াউর রহমানের ৭৯তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে পোস্টার প্রকাশ, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনা মূল্যে ওষুধ বিতরণ, রাতে গরিব-দুস্থ শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং ড্যাবের সব শাখার উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প, বিনা মূল্যে ওষুধ বিতরণ ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।

জিয়াউর রহমানের ডাক নাম কমল। ১৯৭১ সালে ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ  করে ইতিহাসে আলোচিত হন  জিয়া। ১৯৭৫ সালের 'সিপাহী-জনতার বিপ্লবে'র মাধ্যমে দ্বিতীয় দফায় আবারও আলোচনায় আসেন তিনি।  যদিও কর্নেল তাহেরকে একদম বিনা বিচারে ফাঁসি দেয়ায় ঘটনায় ঐতিহাসিক ভাবে বিতর্কিত হন তিনি । সম্প্রতি আদালত কতৃক কর্নেল আবু তাহেরের মৃত্যুদন্ডকে অবৈধ্য ঘোষণা দেয়া হয়েছে । 

একপর্যায়ে তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি। জিয়াউর রহমানের মৃত্যুর পর তার স্ত্রী খালেদা জিয়া দলের হাল ধরেন।

বিগত সময়ে দিবসটি পালনে বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হলেও এবারের পরিস্থিতি ভিন্ন। দেশজুড়ে বিএনপি-জামায়াত জোটের চলমান সহিংস আন্দোলনের সময়ে কীভাবে আজ জিয়াউর রহমানের জন্মদিন পালিত হয় সেটাই দেখার বিষয় । শেখ খবর পাওয়া পর্যন্ত খালেদা জিয়ার গুলশান কার্যালয় থেকে বাড়তি পুলিশ সরিয়ে নেয়া হয়েছে । খালেদা জিয়া চাইলে আজ জিয়াউর রহমানের মাজারেও যেতে পারেন ।

আপনার মন্তব্য

আলোচিত