Sylhet Today 24 PRINT

বঙ্গবন্ধু-বঙ্গমাতা একে অপরের পরিপূরক ছিলেন: তোফায়েল আহমেদ

লন্ডন প্রতিনিধি  |  ০৯ আগস্ট, ২০২০

আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন আন্দোলন-সংগ্রাম করেছেন। এর মধ্য দিয়ে তিনি বঙ্গবন্ধু ও জাতির পিতা হয়েছেন। হয়েছেন বিশ্ব নেতা। আর পাশে থেকে তাকে প্রেরণা দিয়েছেন মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। বঙ্গবন্ধুর সঙ্গে বঙ্গমাতা ছায়ার মতো ছিলেন। বাংলাদেশ-বঙ্গবন্ধু যেমন সমার্থক, তেমনি বঙ্গবন্ধু-বঙ্গমাতা ছিলেন সমার্থক। জীবনে-মরণে তারা ছিলেন একে অপরের পরিপূরক।

শনিবার (৮ আগস্ট) রাতে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জম্মবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল সভায় তিনি এসব কথা বলেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের সঞ্চালনায় এবং  আওয়ামী লীগের সভাপতি বর্ষীয়ান নেতা সুলতান মাহমুদ শরীফের  সভাপতিত্ব সভায় বঙ্গবন্ধুর সাবেক রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কারাবন্দী অবস্থায় যে দুটি বই লিখেছিলেন- ‘কারাগারের রোজনামচা’ ও ‘অসমাপ্ত আত্মজীবনী’ এই লেখনীর পেছনেও অনুপ্রেরণা দিয়েছেন বঙ্গমাতা। এই বই পড়লে দেখা যায়- বই দুটির পরতে পরতে বঙ্গমাতা বঙ্গবন্ধুর সঙ্গে ছায়ার মতো ছিলেন।

তিনি বলেন, আমি বঙ্গমাতাকে কাছ থেকে দেখেছি। আন্দোলন সংগ্রামের প্রতি বঙ্গমাতার যে প্রেরণা সেটা আমার চলার পথের পাথেয়। 

আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, যুক্তরাজ্যে  আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জালাল উদ্দীন, প্রফেসর আবুল হাসেম, হরমুজ আলী, এম এ রহীম, যুগ্ম সাধারণ সম্পাদক নইম উদ্দিন রিয়াজ, মারুফ চৌধুরী, আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ মিয়া, আবদুল আহাদ চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস্য দেওয়ান গউস সুলতান,যুক্তরাজ্য আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শাহ শামীম আহমেদ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.