Sylhet Today 24 PRINT

৭ শর্তে বাংলাদেশিরা সৌদি যেতে পারবেন

সিলেটটুডে ডেস্ক |  ০৪ সেপ্টেম্বর, ২০২০

বাংলাদেশসহ ২৫টি দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এর জন্য সাতটি শর্ত আরোপ করা হয়েছে।

সৌদি গেজেট এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির বেসামরিক বিমান কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। তবে কবে থেকে তারা সৌদি প্রবেশের অনুমতি পাবে, সেই দিনক্ষণ এখনও জানানো হয়নি। চলমান করোনাভাইরাস সংকটের কারণে বিশ্বের প্রায় সব দেশ বিমান চলাচল বন্ধ করে দিয়েছিল। সংক্রমণ কমতে শুরু করায় বিভিন্ন দেশ সীমিত আকারে বিমান চলাচল শুরু করেছে। সেই ধারাবাহিকতায় আটকে থাকা প্রবাসীদের ফেরার অনুমতি দিচ্ছে রিয়াদ।

যে ২৫টি দেশের প্রবাসীরা সৌদি আরব ফিরে যাওয়ার সুযোগ পাচ্ছেন তাদের মধ্যে বাংলাদেশের নাম রয়েছে ১৮ নম্বরে। তবে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কাসহ অন্য দেশগুলো আপাতত এ সুযোগ পাচ্ছে না। সৌদি প্রবেশের অনুমতি পাওয়া অন্য দেশগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত, ওমান, বাহরাইন, লেবানন, কুয়েত, মিসর, তিউনিসিয়া, মরক্কো, চীন, ইংল্যান্ড, ইন্দোনেশিয়া, ফ্রান্স, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়া, তুরস্ক, গ্রিস, ফিলিপাইন, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, ইথিওপিয়া, কেনিয়া ও নাইজেরিয়া।

আরোপিত শর্তগুলোর মধ্যে প্রথমেই রয়েছে- ভ্রমণের আগে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে একটি ফরম পূরণ করে তাতে বিস্তারিত তথ্য লিখে নিচে স্বাক্ষর করতে হবে এবং দেশটিতে ফেরার সময় এটি বিমানবন্দরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারিত ডেস্কে জমা দিতে হবে। দ্বিতীয়ত, ভ্রমণের সাত দিন আগে থেকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। নমুনা জমা দেওয়ার চার দিন আগে থেকে এবং রিপোর্ট পাওয়ার তিন দিন পর পর্যন্ত এই কোয়ারেন্টাইন মেনে চলতে হবে। শর্তের মধ্যে ভ্রমণকারীদের সৌদির টাটামন এবং তাওয়াক্লালনা অ্যাপস ডাউনলোড করে নিবন্ধন করার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, অবশ্যই সৌদিতে ফেরার আট ঘণ্টার মধ্যে টাটামন অ্যাপের মাধ্যমে বাসার অবস্থান নির্ধারণ করতে হবে। কভিড-১৯-এর লক্ষণ সম্পর্কেও অবগত থাকতে বলা হয়েছে। যদি কোনো লক্ষণ দেখা দেয় তাহলে সরাসরি ৯৩৭ নম্বরে ফোন করতে হবে অথবা স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে চিকিৎসা নিতে হবে। একই সঙ্গে টাটামন অ্যাপের মাধ্যমে প্রতিদিনের স্বাস্থ্য পরিস্থিতি কর্তৃপক্ষকে জানাতে হবে। সর্বশেষ শর্তে বলা হয়েছে, কোয়ারেন্টাইনে থাকাকালীন সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিত ফরম অনুযায়ী পদক্ষেপ নিতে হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.