Sylhet Today 24 PRINT

প্রত্যাখ্যাত আশ্রয়প্রার্থীদের ২১ দিনের মধ্যে ব্রিটেন ছাড়তে হবে

জুয়েল রাজ, লন্ডন থেকে |  ২১ সেপ্টেম্বর, ২০২০

আশ্রয়প্রার্থী বা এসাইলাম আবেদনকারীদের প্রতি কঠোর হচ্ছে ব্রিটেন। যাদের আবেদন প্রত্যাখ্যাত হয়েছে তাদেরকে ২১ দিনের ভেতর ব্রিটেন ছাড়তে হবে। ব্রিটেনের বিভিন্ন হোটেলে অবস্থানরত হাজার হাজার এসাইলাম আবেদনকারীকে স্বদেশে ফেরত পাঠানোর জন্য এই উদ্যোগ নিচ্ছে হোম অফিস।

ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে জানা গেছে, আদালতে ঝুলন্ত অবস্থায় অন্য কোনো ইস্যু বা আপিল না থাকলে এসাইলাম আবেদন প্রত্যাখ্যাত হওয়ার ২১ দিনের ভেতরে আবেদনকারীকে ব্রিটেন ছাড়তে হবে। আগামী সপ্তাহ থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে ইংল্যান্ডে।

একটি চিঠির মাধ্যমে বিভিন্ন চ্যারিটি সংস্থাকে এই তথ্য জানিয়েছে হোম অফিস। গোপন এই চিঠির তথ্য প্রকাশ করেছে দ্যা ইন্ডিপেনডেন্ট।

গত মঙ্গলবার চিঠির মাধ্যমে হোম অফিসের ভিসা এবং ইমিগ্রেশন বিভাগের ডাইরেক্টর জেনারেল বিভিন্ন চ্যারিটি সংস্থাকে জানিয়েছেন, আবেদন প্রত্যাখ্যাত হওয়ার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে আবেদনকারীকে ইংল্যান্ড থেকে বিদায় করতে হবে। আদালতে ঝুলন্ত অবস্থায় আবেদনকারীর কোনো আপিল না থাকলে সব প্রক্রিয়া সম্পন্ন করে ২১ দিনের ভেতরে তাকে স্বদেশে ফেরত পাঠাতে হবে।

হোম অফিস সম্প্রতি মার্টন হল ডিটেনশন সেন্টারটি বন্ধ করে দিয়েছে। নর্দার্ন ফ্রান্স থেকে ছোট নৌকায় আসা ইমিগ্র্যান্টদের এসাইলাম আবেদনের পূর্ব পর্যন্ত ইয়ার্লস উড সেন্টারে রেখেছে হোম অফিস।

এছাড়া এসাইলাম আবেদন প্রত্যাখ্যাত হওয়া আরও অনেক এসাইলাম আবেদনকারীকে হোটেলে রেখেছে হোম অফিস। আরও এসাইলাম আবেদনকারীকে ইংল্যান্ডের বিভিন্ন লোকাল অথরিটি অস্থায়ী আবাসনে রেখেছে। এসব আবেদনকারীদের লক্ষ্য করেই হোম অফিস নতুন এই সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.