Sylhet Today 24 PRINT

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

সাহাদুল সুহেদ, স্পেন |  ১৭ ডিসেম্বর, ২০২০

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ও উৎসবমুখর পরিবেশে বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার (১৬ ডিসেম্বর) সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে দূতাবাসের হলরুমে দিবসটি উপলক্ষে আলোচনার আয়োজন করা হয়। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত এ অনুষ্ঠানে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারসহ দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন যথাক্রমে মিশন উপপ্রধান এম হারুন আল রশিদ ও কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ এবং পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব তাহসিনা আফরিন শারমিন ।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং জাতির পিতার জীবন ও কর্মের উপর আলোকপাত করেন। তিনি মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা রক্ষার বিষয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান।

রেমিটেন্সযোদ্ধা স্পেন প্রবাসীদের ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, তাঁদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ উন্নয়নে সহায়ক ভূমিকা রাখছে। রাষ্ট্রদূত স্পেন প্রবাসী সকল বাংলাদেশিকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহ্বান জানান এবং ধৈর্য ধরে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলা করার কথা বলেন।

রাষ্ট্রদূতের পাশাপাশি বিজয় দিবসের আলোচনায় দূতাবাসের অন্যান্য কর্মকর্তাগণও অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা, মুক্তিযুদ্ধের সকল শহীদ, ১৫ আগস্টের সকল শহীদ ও শহীদ জাতীয় চার নেতার স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রসঙ্গত, স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসে আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে এবারই প্রথম স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করতে পারেননি। কভিড-১৯ এর কারণে স্পেন সরকার প্রদত্ত স্বাস্থ্যবিধি মানা ও বাধ্যবাধকতা থাকায় দূতাবাসের বাইরের কাউকে আমন্ত্রণ জানানো সম্ভব হয়নি বলে মিশন উপ প্রধান এম হারুন আল রশিদ জানিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.