Sylhet Today 24 PRINT

লেখক, প্রকাশক ও ব্লগার হত্যাকাণ্ডের প্রতিবাদে লন্ডনে সমাবেশ

জুয়েল রাজ, যুক্তরাজ্য |  ০২ নভেম্বর, ২০১৫

মুক্তচিন্তার লেখক অভিজিৎ রায়ের প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে নির্মমভাবে হত্যা এবং  প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, লেখক-ব্লগার রণদীপম বসু ও তরুণ কবি তারেক রহিমের উপর আক্রমণের প্রতিবাদে ১ নভেম্বর লন্ডনের আলতাব আলী পার্কে, বাংলা কম্যুনিটি ব্লগ অ্যালায়েন্স (বিসিবএ), ইন্টারন্যাশনাল ক্রাইম স্ট্র্যাটেজি ফোরাম(আইসিএসএফ) ও ব্লগিং প্লাটফর্ম সচলায়তনের যৌথ উদ্যোগে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

৭১ এ হেরে যাচ্ছে জেনেই যারা ১৪ই ডিসেম্বরের বুদ্ধিজীবী হত্যাকাণ্ড ঘটিয়েছিল, সেই একই শক্তি বাংলাদেশে পরিকল্পনা করে একের পর লেখক, ব্লগার, প্রকাশক কে হত্যা করছে বলে দাবী করেন এবং অবিলম্বে এইসব হত্যাকাণ্ডের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী করেন সমাবেশে অংশ নেয়া বক্তারা।

প্রতিবাদে অংশগ্রহণকারীরা উদ্বেগের সাথে জানান যে এই দুটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং লেখক প্রকাশকদের আতঙ্কিত করার মাধ্যমে দেশজুড়ে অসহিষ্ণু পরিবেশ সৃষ্টি করে বিবেক, মুক্তচিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা স্তব্ধ করে দেবার একটা বৃহৎ ষড়যন্ত্র।


ধর্মীয় উগ্রবাদীদের ক্রমবর্ধমান এই সন্ত্রাস দমন ও মানুষদের রক্ষায় সরকার ও আইন প্রয়োগকারী বাহিনীর ত্বরিত ব্যবস্থা গ্রহণে নিয়মিত ব্যর্থতা বিভিন্ন পেশা ও অবস্থানের মানুষের মাঝে তীব্র হতাশা আর ক্ষোভ সৃষ্টি করেছে। আয়োজকরা এই উগ্রবাদী, সন্ত্রাসবাদ এবং বিচারহীনতার বিরুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন না হওয়া পর্যন্ত রুখে দাঁড়িয়ে প্রতিবাদ চালিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেন। বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন সরকারের নীরবতাই একের পর এক ব্লগার, লেখক থেকে শুরু করে এখন প্রকাশকদের হত্যা করছে, কয়দিন পরে পাঠক দের খুন করবে। এখন সিদ্ধান্ত নিতে হবে, লাশের মিছিল কি শুধুই দীর্ঘ হবে নাকি প্রতিরোধ গড়ে তুলবেন।

আয়োজকদের পক্ষে রানা মেহেরের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে নিহত সব ব্লগারদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হওয়া সমাবেশ পরিচালনা করেন পুষ্পিতা গুপ্তা।

প্রতিবাদে উপস্থিত ছিলেন গোলাম কবীর, সুশান্ত দাস গুপ্ত, জুয়েল রাজ, সুহানা জামান, সৈকত আচার্য্য, ফেরদৌস আহমেদ ফয়সাল,এডঃ আবেদ আলী, সৈয়দ এনাম, হামিদ মোহাম্মদ, মজিবুল হক মনি, ইঞ্জিনিয়ার মিফতাউল ইসলাম, আরিফুর রহমান, মশিউর রহমান মুসা, লিসা গাজী, স্মৃতি আজাদ, পলিন মাঝি, ডঃ ইমতিয়াজ ইন্টারন্যাশনাল হিউম্যানিষ্ট এন্ড ইথিকাল ইউনিয়নের ডাইরেক্টর অফ কমিউনিকেশন্স বব চার্চিল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.