Sylhet Today 24 PRINT

প্যারিসে বাংলাদেশ দূতাবাসমুখী রাস্তা এখন ‘অভিজিৎ রায় স্ট্রিট’

নিজস্ব প্রতিবেদক  |  ০২ নভেম্বর, ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশ দূতাবাসে যাওয়ার রাস্তাটি ধর্মীয় উগ্রবাদীদের হামলায় নিহত বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের নামে নামকরণ করা হয়েছে।

প্যারিসের হেনরি মার্টিন এভিন্যুউতে বাংলাদেশ দূতাবাস অবস্থিত। রিপোর্টস উইদাউট বোর্ডারস নামের এক সংগঠন বাংলাদেশ দূতাবাসে যাওয়ার এই রাস্তাকে "অভিজিৎ রায় স্ট্রিট" হিসেবে অভিহিত করার ঘোষণা দিয়েছে। প্রবাসী সাংবাদিক সালিম সামাদ ফেসবুক এক পোষ্টে এমন খবরই জানিয়েছেন।

২ নভেম্বর থেকেই রাস্তাটিকে এই নামে ডাকা হবে বলে জানিয়েছে সংগঠনটি। বাংলাদেশে মুক্তচিন্তার লেখক, ব্লগার হত্যার প্রতিবাদে এই নামকরণ করা হয়।

এই বছরের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে স্ত্রী বন্যা আহমেদ সহ উগ্র ধর্মীয় গোষ্ঠিদের দ্বারা হামলার শিকার হয়ে ঘটনাস্থলেই নিহত হন অভিজিৎ রায়। এই ঘটনায় গুরুতর আহত হন বন্যা আহমেদও।

অভিজিৎ রায় ইন্টারনেট, ম্যাগাজিন এবং দৈনিক পত্র-পত্রিকায় নিয়মিত লিখতেন। তার লেখার বিষয় ছিলো আধুনিক বিজ্ঞান, লৌকিকতা, নাস্তিকতা এবং দর্শন।

মৃত্যুর পূর্বে প্রকাশিত তার বইগুলো হলো- আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী’ (২০০৫), মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে (২০০৭), স্বতন্ত্র ভাবনা : মুক্তচিন্তা ও বুদ্ধির মুক্তি (২০০৮), সমকামিতা: বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান (২০১০), অবিশ্বাসের দর্শন (২০১১), বিশ্বাস ও বিজ্ঞান (২০১২), ভালবাসা কারে কয় (২০১২), শূন্য থেকে মহাবিশ্ব (২০১৪), ভিক্টোরিয়া ওকাম্পো: এক রবি-বিদেশিনীর খোঁজে (২০১৫)।

গত শনিবার (৩১ অক্টোবর) অভিজিৎ রায়ের বই প্রকাশ করা দুই প্রকাশকের উপর পৃথক স্থানে হামলা করেছে একই গোষ্ঠী। এতে শুদ্ধস্বরের আহমেদুর রশিদ টুটুল প্রাণে বেঁচে গেলেও নিজ কার্যালয়েই নিহত হয়েছেন জাগৃতি প্রকাশনীর প্রকাশক আরেফিন ফয়সাল দীপন। সবগুলো ঘটনারই দায় স্বীকার করে টুইটার বার্তা দিয়েছে আনসার আল ইসলাম নামের এক সংগঠন, যারা নিজেদের আল-কায়েদার ভারতীয় উপমহাদেশীয় শাখা হিসেবে দাবি করে আসছে। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.