Sylhet Today 24 PRINT

দেড়শো বিদেশি শিল্পী গাইলেন একুশের গান

জুয়েল রাজ, লন্ডন  |  ২১ ফেব্রুয়ারী, ২০২১

অমর একুশের প্রভাতফেরি'র গান- 'আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি'। এই গানটি ব্রিটেনের  প্রায় পঞ্চাশজনেরও অধিক মিউজিশিয়ান এবং প্রায় দেড়শো অবাঙালি শিশু-কিশোররা পরিবেশন করেছে।

আর পুরো বিষয়টি পরিচালনা করেছেন ব্রিটেনে বসবাসরত বাঙালি সঙ্গীত শিল্পী গৌরী চৌধুরী।

এবার একুশে ফেব্রুয়ারিতে লন্ডন বাংলাদেশ হাইকমিশনের অনুষ্ঠানে প্রচারিত হবে গানটি, তার সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান সুরালয় এবং  লন্ডনের অন্যতম সঙ্গীত প্রতিষ্ঠান নিউহাম মিউজিকের যৌথ প্রযোজনায় 'ভাষার গান'  শিরোনামে এই গানটি তৈরি করা হয়েছে।

গৌরী চৌধুরী জানান, এদেশে এসে প্রথমেই স্বপ্ন দেখতাম- যদি আমার প্রিয় বাংলা ভাষার গান ছড়িয়ে দিতে পারতাম এখানকার অবাঙালি শিশু-কিশোরদের মাঝেও! বুঝি ঈশ্বর কোনো মানুষের পরম কোনো মনোবাসনাকেই অপুর্ণ রাখেন না।

ভুল শুদ্ধ,  যা-ই গেয়েছি, মানুষ ভালবেসে তাতেই সাড়া দিয়েছেন- এই সীমাহীন কৃতজ্ঞতা আমি কীভাবে প্রকাশ করি!

তিনি বলেন, ইতোপূর্বে রয়েল ফ্যাস্টিভাল হলে প্রায় সাতশো অবাঙালি শিশু কিশোরদের দিয়ে বাংলা গানের এক ঐতিহাসিক অর্কেস্ট্রেশন পরিচালনা করেছি- তাতে বাংলা গান নিয়ে বাঙালি অবাঙালি সব-শ্রেনী-পেশার মানুষের গভীর ভালবাসা মর্মে মর্মে টের পেয়েছি। আমাদের মধুর বাংলা ভাষা আর এই ভাষার বিস্ময়কর সব গান দিয়েও আমরা বিশ্ব জয় করতে পারি অনায়াসে, রবীন্দ্রনাথ যেমন আমাদের এই ভাষাকে এক সীমাহীন গৌরবের আসনে অধিষ্টিত করে গেছেন।

সব প্রতিবন্ধকতা দূরে ঠেলে বাংলা গানকে বিশ্বব্যাপি সকল মানুষের কাছে পৌছে দেয়ার জন্যে বাকি জীবনটুকু উৎসর্গ করতে চাই- বলেন গৌরি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.