Sylhet Today 24 PRINT

বার্সেলোনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সাহাদুল সুহেদ, স্পেন |  ২২ ফেব্রুয়ারী, ২০২১

স্পেনের বার্সেলোনায় যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি স্থানীয় পেদ্র চত্বরে বায়ান্নর ভাষা শহীদদের স্মরণে নির্মিত স্পেনের একমাত্র স্থায়ী শহীদ স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা। এবছর করোনা পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে মাতৃভাষা দিবস পালন করা হয়।

ভাষা শহীদদের স্মরণ ও শ্রদ্ধা জানাতে শহীদ স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করেন বার্সেলোনায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কাউন্সেলর রামন পেদ্র বারনাউস ও স্থানীয় সংসদ সদস্য রবার্ট মাসি নাহার।

এছাড়াও স্পেন বাংলা প্রেসক্লাব, বাংলা স্কুল, ঢাকা জেলা সমিতি, সুনামগঞ্জ জেলা সমিতি, বাংলাদেশ মহিলা সমিতি এন কাতালোনিয়া, বন্ধুসুলভ মহিলা সংগঠন, স্পেনের মূলধারার রাজনৈতিক দল ইআরসি, কাতালোনিয়া আওয়ামী লীগ, কাতালোনিয়া বিএনপি, কাতালোনিয়া যুবলীগ, কাতালোনিয়া যুবদলসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ভাষা শহীদ স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২১ ফেব্রুয়ারি বার্সেলোনা সিটি কর্পোরেশনের উদ্যোগে স্থানীয় পেদ্র চত্বরে বায়ান্নর ভাষা আন্দোলনে নিহত শহীদদের স্মরণ ও শ্রদ্ধা জানিয়ে একটি স্থায়ী শহীদ স্মৃতি ফলক নির্মাণ করা হয়। এর ফলে বায়ান্নর একুশে ফেব্রুয়ারির ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা স্থায়ী স্মৃতি ফলকের পাশাপাশি একুশে ফেব্রুয়ারি উদযাপনের একটি নির্দিষ্ট জায়গাও পেয়েছেন। এই স্মৃতি ফলকে ‘প্রোগ্রামা দে মেমোরিয়াস, ২০১৯’ শিরোনামে সম্মুখ অংশে বাংলায় লিখিত আছে- ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি, যা বাংলা ভাষার আন্তর্জাতিক স্বীকৃতির আন্দোলনের জন্য পরিচিত। নিচের অংশে শহীদ মিনারের প্রতিকৃতির ছবির নিচে কেন্দ্রীয় শহীদ মিনার বাংলাদেশ ১৯৫২ এবং বার্সেলোনা সিটি করপোরেশনের লোগো দেয়া আছে। আর স্মৃতি ফলকের পেছনের অংশে লেখাগুলো কাতালান ভাষায় লিপিবদ্ধ করা আছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.