Sylhet Today 24 PRINT

বায়ান্নর সিঁড়ি বেয়ে অর্জিত বাঙালির স্বাধীনতা

যুক্তরাজ্য প্রতিনিধি |  ০৩ মার্চ, ২০২১

সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মুজিববর্ষে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় লন্ডনে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার জুলকারনাইন বলেছেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের সিঁড়ি বেয়ে অর্জিত হয় বাঙালির স্বাধীনতা।

গত ২৮ ফেব্রুয়ারি সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের কার্যকরী সভাপতি, সাবেক মেয়র সেলিম উল্লাহর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা বলেন, রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ; ওই রক্তের দামে এসেছিল বাংলার স্বীকৃতি আর তার সিঁড়ি বেয়ে অর্জিত হয় স্বাধীনতা। বাঙালির ত্যাগের বিনিময়ে অর্জিত বাংলা ভাষা আজ বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত। বাঙালির এই আত্মত্যাগের দিন এখন কেবল আর বাংলার নয়, বিশ্বের প্রতিটি মানুষের মায়ের ভাষার অধিকার রক্ষার দিন। রাষ্ট্রীয় সীমানা ছাড়িয়ে ২১ ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাঙালি জাতি বুকের তাজা রক্ত দিয়ে মায়ের ভাষার অধিকার ফিরে পেয়েছিল। আর সেই পথ বেয়ে এর প্রায় ৫০ বছর পর ১৯৯৯ সালের ১৭ নভেম্বর বাঙালির ভাষার জন্য ত্যাগ আর অহংকারের বিশ্ব স্বীকৃতি মিলল ইউনেস্কোর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণার মধ্য দিয়ে। আজকের এই মহান দিনে ভাষা আন্দোলনের সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।

সভায় বক্তব্য দেন লন্ডন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার আহবাব হুসেন, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গউস সুলতান, ৭ মার্চ ফাউন্ডেশনের সভাপতি সাবেক কাউন্সিলর নুরউদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান খান, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট শাহ ফারুক আহমেদ, সহ- সভাপতি আনসার আহমেদ উল্লাহ, গ্র্যাজুয়েট ক্লাব ইউকে এন্ড ইউরোপের সভাপতি, সাবেক সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি আজহারুল ইসলাম শিপার, সহ-সভাপতি ডক্টর আনিছুর রহমান আনিছ, জামাল আহমেদ খান, সুইডেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান, যুক্তরাজ্য আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা মেহের নিগার চৌধুরী যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি হুসনে আরা মতিন, নাজমা হুসেইন, মুক্তিযোদ্ধা সন্তান মিসেস রুবা তানজিদা, ওয়েস্ট লন্ডন আওয়ামী লীগের আব্দুল হান্নান, ইস্ট লন্ডন আওয়ামী লীগের সৈয়দ গুলাব আলী, আবুল ফয়েজ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে লন্ডন বাংলা প্রেসক্লাবের সদস্য এবং টিভি প্রেজেন্টার রুপী আমিনের কণ্ঠে একুশের অমর গান; আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি… আমি কি ভুলিতে পারি… গানের এবং শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.