Sylhet Today 24 PRINT

বিএনপিকে সহিংসতা না করার আহবান জানিয়েছি : আ.লীগ নেতা সুশান্তের চিঠির জবাবে ব্রিটিশ মন্ত্রী

লন্ডন প্রতিনিধি  |  ০৭ নভেম্বর, ২০১৫

যুক্তরাজ্যে অবস্থানরত খালেদা জিয়া ও তারেক রহমানকে মৌলবাদী রাজনীতি বাদ দেয়ার জন্য চাপ দিতে  ব্রিটিশ পার্লামেন্টকে উদ্দেশ করে যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা সুশান্ত দাশগুপ্তের লেখা খোলা চিঠির জবাব দিয়েছেন সেদেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হোগো সোয়ার।

সুশান্ত দাশগুপ্তের লেখা চিঠির জবাবে ব্রিটিশ পার্লামেন্টের পক্ষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লেখেন- "এই বছরের শুরুর দিকে বাংলাদেশে বিরোধী পক্ষে টানা অবরোধে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্পর্কে আমরা অবগত এবং সকল পক্ষকে একটি শান্তিপূর্ণ একটি সমাধানে আসতে আমরা গত ৫ মার্চ বিবৃতিও প্রদান করি। আমাদের রাষ্ট্রদূত বিএনপির সিনিয়র নেতা ও চেয়ারপার্সনের সাথে বৈঠক করে সহিংসতা পরিহার করে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান জানান।"

খালেদা-তারেকের সাথে সন্ত্রাসবাদের যোগ প্রশ্নে বিষয়ে ব্রিটিশ মন্ত্রী বলেন- "বাংলাদেশের বিরোধী পক্ষের সাথে সন্ত্রাসবাদের যোগ আছে কিনা এ ব্যাপারে আমরা অবগত নই। জনস্বার্থের বিরোধী কোন কর্মকাণ্ডে কাউকে জড়িত থাকার তথ্য পেলে যুক্তরাজ্য সরকার তা গুরুত্ব দিয়ে দেখে"।

তিনি লেখেন- " ইমিগ্রেশন আইন অনুযায়ী প্রত্যেক আলাদা ভিনদেশি ব্যক্তি যুক্তরাজ্যে অবস্থান করার সুযোগ, এখানে কোন ব্যক্তি বিশেষকে আলাদাভাবে বিবেচনার সুযোগ নেই।"

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া লন্ডনে পৌছার পর পরই সুশান্ত  গত ১৫ সেপ্টেম্বর ব্রিটিশ পার্লামেন্টের উদ্দেশ্যে খোলা চিঠিতে সুশান্ত লেখেন-

"বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপার্সন খালেদা জিয়া এখন ব্যক্তিগত সফরে ইংল্যান্ডে অবস্থান করছেন। আপনারা এও অবগত আছেন যে, তার সন্তান কুখ্যাত তারেক জিয়া দুর্নীতি এবং সন্ত্রাসবাদের মতো গুরুতর অপরাধের অভিযোগে ইংল্যান্ডের লন্ডনে পলাতক আছে। এই দুই ব্যক্তি প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে বাংলাদেশে বহু ধ্বংসলীলা, হত্যাকাণ্ড ও অস্থিরতার জন্য দায়ী। বিএনপি তার চরমপন্থি মিত্র জামায়াত-ই-ইসলামির সাথে এক হয়ে তথাকথিত ‘আন্দোলনের’ নামে সন্ত্রাসবাদের রাজত্ব কায়েম করে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশে রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি করেছে। অগ্নিসংযোগ, হত্যাকাণ্ড ও ভাংচুর ছিল তাদের নিত্যদিনের কাজ। বর্তমানে বাংলাদেশ সরকার পরিস্থিতি আয়ত্তে আনতে পেরেছে। তবু, তাদের অতীত আচরণ বিচার করে এই সম্ভাবনা পাওয়া যায় যে, যে কোন দিন তারা বোমাবাজি এবং হত্যাকাণ্ডের মাধ্যমে তাদের চিরচেনা কৌশলের দ্বারস্থ হবে।"

খোলা চিঠিতে বিএনপি যাতে স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামির সঙ্গ ছেড়ে সুস্থ গণতান্ত্রিক রাজনীতি করে সে ব্যাপারে ব্রিটিশ সরকারকে চাপ দিতে বলে আরও উল্লেখ্য করেছেন দুর্নীতি ও সন্ত্রাস মত গুরুতর অভিযোগে অভিযুক্ত তারেক রহমানের ব্যাপারে ব্রিটেন সরকারের আরও সতর্ক হওয়া উচিত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.