Sylhet Today 24 PRINT

সুইডেনে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে কাজ করছে ‘বঙ্গবন্ধু তথ্য ও গবেষণা কেন্দ্র’

সুইডেন সংবাদদাতা |  ১৩ নভেম্বর, ২০১৫

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনী নিয়ে বিশ্বের উত্তর প্রান্তের দেশ সুইডেনের প্রথম নিবন্ধিত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু তথ্য ও গবেষণা কেন্দ্র, গোথেনবার্গ, সুইডেন।

মুক্তিযোদ্ধা সালেহ জামিলের উদ্যোগে সুইডেনের প্রগতিশীল কয়েকজন বাঙালি নিয়ে ২০১৪ সালের ১৬ ডিসেম্বর যাত্রা শুরু করে এ প্রতিষ্ঠান।

সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে সুইডেনে সরকারীভাবে এ প্রতিষ্ঠানটি নিবন্ধন (নিবন্ধন নং 802497-2229) পেয়েছে গত ২১ সেপ্টেম্বর, ২০১৫।

মূল লক্ষ্য বাঙ্গালী জাতির জনক এবং স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, আমরণ সংগ্রাম এবং বাঙালি জাতির মুক্তির জন্য তার আত্মত্যাগের নানাবিধ বিরল তথ্যাবলী আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরা।

এ কারণে অফিশিয়াল ওয়েবসাইটটি ইংরেজিতে চালু করেছে যাতে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে বঙ্গবন্ধুর জীবনের নানা তথ্যাবলী, ভাষণ সমূহের অডিও, বিরল ভিডিও, ছবি এবং তাকে নিয়ে লিখা আর্টিকেলসমূহ।

জানা যায়, জাতির জনকের জন্ম থেকে শুরু করে জীবনের শেষ দিন পর্যন্ত যত তথ্য খুঁজে পাওয়া সম্ভব তা নিয়ে কাজ করার এবং তা প্রকাশের লক্ষ্য নিয়ে এগুচ্ছে প্রতিষ্ঠানটি।

এরই মধ্যে বঙ্গবন্ধুর ভাষণসমূহের অডিও এবং সেগুলোর ট্রান্সক্রিপ্ট তৈরীর কাজ চলছে। জাতির জনকের বিরল এবং অপ্রকাশিত অনেক ছবিও রয়েছে তথ্য ও গবেষণা কেন্দ্র, গোথেনবার্গ, সুইডেনের কাছে, এবং সেগুলো ধীরে ধীরে যুক্ত হচ্ছে অফিশিয়াল এ ওয়েব সাইটে।

বঙ্গবন্ধু তথ্য ও গবেষণা কেন্দ্র, গোথেনবার্গ, সুইডেনের এ অফিশিয়াল ওয়েব সাইটের পাশাপাশি ফেসবুকে পেইজটিও সক্রিয়। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন তথ্য নিয়মিতভাবে প্রকাশ হচ্ছে।

সুইডেনে স্থানীয়ভাবে বঙ্গবন্ধু তথ্য ও গবেষণা কেন্দ্রের উদ্যেগে পালিত হয় জাতীয় শোকদিবসসহ বাংলাদেশের অন্যান্য জাতীয় দিবসসমূহ। জানা যায়, খুব শীঘ্রই বঙ্গবন্ধুর জীবনের বিরল অডিও/ভিডিও নিয়ে জীবনীভিত্তিক একটি তথ্যচিত্র বানানোর কাজ শুরু হবে।

তথ্য ও গবেষণা কেন্দ্র, গোথেনবার্গ, সুইডেনের এ অফিসিয়াল ওয়েবসাইটে আছে এবং যুক্ত হচ্ছে বঙ্গবন্ধুর রাজনৈতিক এবং পারিবারিক জীবন নিয়ে বিভিন্ন তথ্য, অডিও, ভিডিও। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ সমূহের অডিও এবং ট্রান্সক্রিপ্ট, সেগুলো নিয়ে পর্যালোচনা এবং গবেষণাধর্মী বিষদ বর্ণনা। বঙ্গবন্ধুর বিরল ভিডিও ফুটেজ এবং ছবি সমূহের আর্কাইভ।

এছাড়াও এ ওয়েব সাইটে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বিভিন্ন লেখকের কলামসমূহ। বঙ্গবন্ধুকে হত্যার ঘটনা, জড়িতদের সম্পর্কে তথ্য, বঙ্গবন্ধু হত্যার বিচারের তথ্যাবলী নিয়ে রয়েছে আলাদা বিভাগও।

সুইডেনের নিবন্ধিত এই প্রতিষ্ঠানের উপদেষ্ঠা পরিষদে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের আইন উপদেষ্টা এবং সাবেক আইনমন্ত্রী ব্যারিষ্টার শফিক আহমেদ। সভাপতির দায়িত্ব পালন করছেন বীর মুক্তিযোদ্ধা সালেহ মোস্তফা জামিল, সহ-সভাপতি দিলরুবা ডেইজী, সাধারণ সম্পাদক সাইফুর রহমান মিশু, সহকারী সাধারণ সম্পাদক শাইরা কবির এবং যুগ্ম সাধারণ সম্পাদক অয়ন জামিল।

বঙ্গবন্ধু তথ্য ও গবেষণা কেন্দ্র, গোথেনবার্গ-এর সাধারণ সম্পাদক সাইফুর রহমান মিশু বলেন, বঙ্গবন্ধুর মত মহামানবকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু না থাকলেও উনার সম্পর্কে জানার আছে অনেক কিছু। তাঁর জীবনের অনেক অজানা তথ্য যা নতুন প্রজন্ম জানে না এবং যা জানা উচিত বলে মনে করি বিশ্ব নেতৃবৃন্দ। এ লক্ষ্য থেকে আমরা কাজ করছি।

"আমাদের লক্ষ্য বঙ্গবন্ধুকে নিয়ে জানুক বিশ্ববাসী। বিশ্বের নানা দেশে আমাদের পরবর্তী প্রজন্ম বেড়ে উঠছে অনেকটা শুধুমাত্র বঙ্গবন্ধুর নাম শুনেই। তারাও জানতে পারবে এই মহামানব সম্পর্কে বিস্তারিত, পাশাপাশি সুইডেন থেকে শুরুটা হলেও আন্তর্জাতিকমহলের কাছে উপস্থাপনযোগ্য করার জন্য আমরা ইংরেজিতেই কাজ শুরু করেছি।"

মিশু আরও বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে একটা পরিপূর্ণ আর্কাইভ করতে চাই আমরা, যাতে করে নতুন প্রজন্মের পাশাপাশি বিশ্ববাসীও জানবে এ মহানায়ক সম্পর্কে।

বঙ্গবন্ধু তথ্য ও গবেষণা কেন্দ্র, গোথেনবার্গ, সুইডেনের সঙ্গে যেকোন রকম সহযোগিতা কিংবা যোগাযোগের জন্য সরাসরি ওয়েভ সাইটের মাধ্যমে কিংবা ইমেইলের মাধ্যমে ([email protected]) যোগাযোগ করা যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.