Sylhet Today 24 PRINT

লন্ডনে কমরেড শ্রীকান্ত দাশ স্মরণসভা

যুক্তরাজ্য সংবাদদাতা |  ২০ নভেম্বর, ২০১৫

আজীবন ত্যাগব্রতী বিপ্লবী,গণসঙ্গীত শিল্পী ও মুক্তিযুদ্ধের সংগঠক, মরণোত্তর দেহদানকারী কমরেড শ্রীকান্ত দাশ স্মরণে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধ্বা জানাতে লন্ডনে পালিত হলো স্মরণসভা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় পূর্ব লন্ডনের মন্টিফিউরি সেন্টারে, তাঁর ষষ্ঠ প্রয়াণ দিবসে শ্রীকান্ত সংহতি পরিষদ আয়োজন করে এই স্মরণ সভার।

অ্যাডভোকেট আবেদ আলীর সভাপতিত্বে ও ইফতেকারুল হক পপলুর সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এম সি কলেজের সাবেক অধ্যক্ষ ধীরেশ চন্দ্র সরকার। সাংবাদিক উজ্জ্বল দাশ শ্রীকান্ত দাশের আত্মজীবনী পাঠ করেন। শ্রীকান্ত দাশের মরণোত্তর দেহদান কালীন দলিল পাঠ করেন নার্গিস কবীর।

সভায় অন্যদের মাঝে বক্তব্য রাখেন অসীম চক্রবর্তী, জুয়েল রাজ, শাহরিয়ার বিন আলী, অনূকুল তালুকদার ডাল্টন, স্বেছাসেবক লীগ সভাপতি সায়েদ উদ্দিন সাদ, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জহিরুল হক শাকিল, প্রজন্ম ৭১ এর সভাপতি বাবুল হোসেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহাব উদ্দিন চঞ্চল,উদীচী সাধারণ সম্পাদক সৈয়দ এনাম, ড. জিন্নাহ, কবি শামীম আজাদ, আব্দুর রউফ, সিপিবি নেতা মসুউদ আহমদ,সৈয়দা নাজনীন আক্তার শিখা প্রমুখ।

শ্রীকান্ত দাশের কনিষ্ঠ পুত্র সুশান্ত দাশ প্রশান্ত তাঁদের পরিবারের পক্ষ থেকে আগত অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভায় বক্তারা কমরেড শ্রীকান্ত দাশের স্মৃতিচারণ করে বলেন শ্রীকান্ত দাসের জন্ম একটি সমাজ-সচেতন অগ্রসর চিন্তার পরিবেশে। পিতার কাছ থেকে মূলত তাঁর সমাজতান্ত্রিক দর্শনের প্রতি আকৃষ্ট হওয়া। তারপর আমৃত্যু একটি শোষণহীন সমাজতান্ত্রিক সমাজ বিনির্মাণে নিজেকে সম্পৃক্ত রেখেছেন প্রশ্নাতীত নিষ্ঠা ও সততার সাথে।
"কমিউনিস্ট পার্টির বিপ্লবী শৃঙ্খলা বহির্ভুত কোন কিছুর সঙ্গে আপস করেননি কখনো। শোষণ ও দারিদ্র–লাঞ্ছিত এই সমাজের বিরুদ্ধে তিনি ছিলেন এক দ্রোহী সংশপ্তক। মানুষকে ভালোবাসার এক অমিত শক্তিতে বলীয়ান ছিলেন তিনি। এই ভালোবাসার জোরেই তিনি আজ নিজ দেহ দান করে গেছেন চিকিৎসাশাস্ত্রের শিক্ষা ও গবেষণার কাজে।"

বক্তারা তাঁর বর্ণাঢ্য জীবনের স্মৃতিচারণ করে আরও বলেন, তাঁর বিপ্লবী রাজনৈতিক জীবন নতুন প্রজন্মের সামনে তুলে ধরা এবং তাঁর প্রতি বিপ্লবী শ্রদ্ধা জানানো আমাদের নৈতিক দায়িত্ব। শ্রীকান্ত সংহতি পরিষদের পক্ষ থেকে জানানো হয়, কমরেড শ্রীকান্ত দাশের কর্ম ও জীবনের নানাদিক নিয়ে স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যেগ নিয়েছেন তাঁরা। স্মারকগ্রন্থটিকে ঋদ্ধ করে তুলতে কমরেড শ্রীকান্ত দাশের রাজনৈতিক, সাংস্কৃতিক ও তাঁর সংস্পর্শে আসা মানুষদের কাছ থেকে স্মৃতিচারণ মূলক লেখা আহ্বান করেন।

উল্লেখ্য, কমরেড শ্রীকান্ত দাশ ভাটি অঞ্চল খ্যাত সুনামগঞ্জের শাল্লা উপজেলার আঙ্গাউরা গ্রামে জন্ম নেয়া আজীবন গণমানুষের অধিকার আদায়ের সংগ্রামে নিবেদিত ছিলেন।

তিনি উদীচীর কেন্দ্রীয় উপদেষ্টা মণ্ডলীর সদস্য, কমিউনিষ্ট পার্টির সদস্য হিসাবে আজীবন কাজ করে গেছেন।

২০০৪ সালে সিলেট এম এ জি মেডিকেল কলেজে সিলেটের সর্বপ্রথম ব্যাক্তি মরণোত্তর দেহদান করেন।

২০০৯ সালে ১৯ নভেম্বর তিনি দেহত্যাগ করেন। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.