Sylhet Today 24 PRINT

বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে লন্ডনে সাংস্কৃতিক সমাবেশ

সিলেটটুডে ডেস্ক |  ০৮ নভেম্বর, ২০২১

‘রুখে দাঁড়াও সাম্প্রদায়িকতা’ শ্লোগানে  গত ৭ নভেম্বর লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে হয়ে গেলো বাংলাদেশে সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদ সমাবেশ।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য সংসদ, সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস ও বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিলের সহযোগিতায় প্রতিবাদ সমাবেশটির আয়োজন করে সিপিবি ইউকে।

আমিনা আলীর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন কমরেড ডা: রফিকুল হাসান খান জিন্নাহ। প্রতিবাদ সমাবেশে উদীচী শিল্পীগোষ্ঠী “আমরা মানুষের জয়গান গাই গেয়ে যাই,আমরা জীবনের জয়গান গাই” সাম্যের ও গণমানুষের  গান দিয়ে অনুষ্ঠান সূচনা করে। বক্তব্য ও প্রতিবাদি গানের মধ্যদিয়ে অনুষ্ঠান সম্পন্ন হয়ে থাকে।

এতে একক সঙ্গীত পরিবেশন করেন উদীচী শিল্পী অসীমা দে ও সাম্যের গান পরিবেশন করেন জুবের আক্তার সোহেলসহ সত্যেন সেন স্কুল অব পারফর্মেন্স ও উদীচীর শিশু শিল্পীরা।

সমাবেশে অন্যদের মাঝে বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু এসোসিয়েশনের পক্ষে অমিতাভ বনিক, ঔঁম শান্তি এসোসিয়েশনের সভাপতি স্বরূপ শ্যাম চৌধুরী, সিপিবির শিব শংকর সাহা, বীর মুক্তিযোদ্ধা রাজনীতিক অনিন্দ অলি, কমিউনিটি অ্যাক্টিভিস্ট ডা:আশফাক, ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারন সম্পাদক রুবি হক, সাবেক ছাত্রনেতা ও সাংস্কৃতিক কর্মী গোলাম আকবর মুক্তা,কমিউনিটি অ্যক্টিভিস্ট আ ফ ম চুন্নু, উদীচীর সহ সভাপতি নুরুল ইসলাম, বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিলের সাধারন সম্পাদক সুশান্ত দাস(প্রশান্ত), সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টসের সভাপতি গোপাল দাস, জাসদ নেতা কবি মুজিবুল হক মনি,উদীচী সভাপতি হারুন অর রশীদ,রাজনীতিবিদ কমরেড আবেদ আলী আবিদ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, '৭১ যুদ্ধ করে আমরা দেশ স্বাধীন করেছি। কে সংখ্যালঘু আর কে সংখ্যাগুরু এসব শোনার জন্যে নয়। কোন সিভিল সমাজে এসব চলে না। এটা সমাজের দৈন্যতার বিষয়। আবেগ কন্ঠে বলেন আজ এসব বলতে লজ্বা হয় কষ্ট হয়।

বক্তারা আরও বলেন, সাম্প্রদায়িকতা মানুষকে বর্বর ও পাশবিক করে তোলে। মানুষের ভ্রাতৃত্ব ও সম্প্রীতিকে বিনষ্ট করে। সাম্প্রদায়িকতা কেবল মাত্র মানুষে মানুষে হিংসা, বিদ্বেষ, ঘৃণা, ক্রোধ, মারামারি, কাটাকাটি, হানাহানি সৃষ্টি করতে পারে। এটা মানুষকে সংঘাত ও সংঘর্ষে উৎসাহী করে তোলে। মানুষকে করে সহিংসতাপ্রেমী।
ফলে জাতীয় জীবন স্থবির হয়ে পড়ে। সমাজে অরাজকতা ও নৈরাজ্যের সৃষ্টি হয়। জাতীয় অগ্রগতি থমকে যায়।

প্রয়োজনে এই মুহুর্তে সরকারের ৭২এর সংবিধান কার্যকর করা দরকার বলে দাবী তোলেন। সবশেষে সমবেত সকল শিল্পীবৃন্দ মিলে  “এলড়াই বাঁচার লড়াই এ লড়াই জিততে হবে” গান পরিবেশনার মাধ্যমে সমাবেশ সমাপ্তি ঘোষণা করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.