Sylhet Today 24 PRINT

গণহত্যা অস্বীকার করায় বৃহস্পতিবার লন্ডনে পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভ

সিলেটটুডে ওয়েব ডেস্ক |  ০২ ডিসেম্বর, ২০১৫

একাত্তর সালে মুক্তিযুদ্ধের সময় সংগঠিত গণহত্যা অস্বীকার করে বিবৃতি দেয়ায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) পাকিস্তানের লন্ডন দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রাইম এন্ড স্ট্রাটেজিক ফোরাম ( আইসিএসএফ)।

লন্ডনের লাউন্ডেস স্কয়ারে পাকিস্তান দূতাবাসের সামনে দুপুর ১টায় এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

আয়োজকরা জানান, "১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তান বাহিনী ও তাঁর এদেশীয় দোসরা যে গণহত্যা চালিয়েছে তার সকল দালিলিক প্রমাণ রয়েছে। আন্তর্জাতিক খ্যাতনামা সাংবাদিক, চলচ্চিত্রকারদের ধারণ করা অনেক ফুটেজও রয়েছে"।

তারা বলেন, "৩০ লক্ষ মানুষকে হত্যা, ২ লক্ষ নারী নির্যাতনের দায়ে কখনো ক্ষমা চায় নি পাকিস্তান উল্টো এবার তারা গণহত্যা অস্বীকার করে যে বিবৃতি দিয়েছে তা ধৃষ্টতাপূর্ণ এবং এতে পরিষ্কার যে ৪৫ বছরেও তারা বিন্দুমাত্র শোধরায় নি"।

লন্ডনে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বৃহস্পতিবারে বিক্ষোভে অংশ নেয়ার আহবান জানানো হয়। একই সাথে আইসিএসএফ'র পক্ষ থেকে পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্ক অবদমিত বা সীমাবদ্ধ করতে বাংলাদেশ সরকারের কাছে আহবান জানানো হয়েছে।

এ কর্মসূচিকে কেন্দ্র করে আইসিএসএফ আরও কয়েকটি দাবি দাবি জানিয়েছে। এর মধ্যে আছে-
- অবিলম্বে পাকিস্তান সরকারের সাথে কূটনেতিক সম্পর্ক অবনমন করা হোক

- পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে অবিলম্বে বাংলাদেশের মাটিতে তদন্ত ও বিচারকার্য শুরু করা হোক

- পাকিস্তানের কাছ থেকে গণহত্যার ক্ষতিপূরণ, এবং অন্যান্য ন্যায্য দাবীর হিস্যা আদায়ের ব্যবস্থা নেয়া হোক

- আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের দাবী ও ১৯৭১ কে সমুন্নত করতে নাগরিক উদ্যোগ ঘোষিত: #CommitteeFor1971

- লন্ডনে পাকিস্তান দূতাবাসের সামনে প্রতিবাদ সমাবেশ। অন্যান্য শহরেও একই ধরণের প্রতিবাদ আয়োজনের আহ্বান

প্রসঙ্গত, সর্বোচ্চ আদালতের রায়ে বাংলাদেশে যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করার পর তাদের পাকিস্তানের "সাচ্চা বন্ধু" দাবি করে যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতা করে তীব্র প্রতিক্রিয়া জানায় পাকিস্তান। পাকিস্তানের এমন প্রতিক্রিয়ার পর গত ২৩ নভেম্বর ঢাকায় নিযুক্ত পাকিস্তান হাইকমিশনারকে তলব করে প্রতিবাদ জানায় বাংলাদেশ। পরে গত সোমবার (৩০ নভেম্বর) বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে ডেকে - বাংলাদেশের প্রতিবাদ প্রত্যাখ্যান করে পাকিস্তান একই সাথে একাত্তরে গণহত্যা হয়নি বলেও দাবি করে।

পাকিস্তানের এই বিবৃতির পর বাংলাদেশের বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। অনেকে পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করারও দাবি জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.