Sylhet Today 24 PRINT

ব্রিটেনে ন্যাশনালিটি এবং বোর্ডার বিলের প্রতিবাদে ভার্চুয়াল সভা

সিলেটটুডে ডেস্ক |  ৩০ মার্চ, ২০২২

ব্রিটিশ পার্লামেন্টে প্রস্তাবিত বর্ণবাদী ও বৈষম্যমূলক ন্যাশনালিটি এবং বোর্ডার বিলের বিরোধিতা করে এক সচেতনামূলক প্রতিবাদী ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৭ মার্চ) যুক্তরাজ্যে বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিল ইউকে’র আয়োজনে সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শাহরিয়ার বিন আলী।

প্রস্তাবিত এই আইনকে নিবর্তনমূলক ও বিভেদবাদী আখ্যা দিয়ে এর বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে অবিলম্বে এই আইন বাতিলের দাবি জানানো হয়। প্রস্তাবিত এই আইন অনুযায়ী ব্রিটিশ সরকার কোন অভিবাসী বংশদ্ভুত ব্রিটিশ নাগরিকের নাগরিকত্ব বিনা নোটিশে আপিলের সুযোগ না দিয়ে বিশেষ বিবেচনায় বাতিল করে দিতে পারে।

আলোচনা সভায় বক্তারা বলেন, প্রস্তাবিত এই আইন নাগরিকের মানবাধিকার লঙ্ঘন করবে এবং বিভিন্ন আন্তর্জাতিক কনভেনশন এবং চুক্তি লঙ্ঘন করবে।

বক্তারা আরও বলেন, এই আইন সমাজে বিভিন্ন কমিউনিটির মধ্যে বিভেদ সৃষ্টি করবে এবং একটি বড় ব্রিটিশ জনগোষ্ঠীর নাগরিক অধিকার খর্ব করে তাকে দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করবে।

সভা থেকে অবিলম্বে এই আইন বাতিলের দাবি জানানো হয়।

আলোচনা সভায় সূচনা বক্তব্য দেন বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিলের সাধারণ সম্পাদক সুশান্ত দাস। সহ-সাধারণ সম্পাদক মুশফিক নূরের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন বিরবেক কলেজের মানবাধিকারের অধ্যাপক ব্যারিস্টার বিল বউরিং, বর্ণবাদ বিরোধী আন্দোলন লিবারেশন মুভমেন্টের নেতা মার্ক মার্ক ওয়ার্ডসওয়ার্থ, কমিউনিস্ট পার্টি অব ব্রিটেনের টনি কনওয়ে, ইন্ডিয়ান ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক লেসি পল প্রমুখ।

অনুষ্ঠানের মূল বক্তব্য পেশ করেন বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিলের ওয়েলফেয়ার সম্পাদক সলিসিটর পিয়া মায়েনিন। সভায় বিশ্বের নানান প্রান্ত থেকে বিভিন্ন মানবাধিকার, বর্ণবাদ বিরোধী এবং প্রগতিশীল সংগঠনের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.