Sylhet Today 24 PRINT

মন্ট্রিয়ল প্রেসক্লাবের নির্বাচন ৩ জানুয়ারি

মাহমুদুল হাসান রুবেল |  ১৬ ডিসেম্বর, ২০১৫

গত ১৩ ডিসেম্বর রবিবার মন্ট্রিয়লের ক্যাফে রয়েল রেস্টুরেন্টে বাংলাদেশ প্রেসক্লাব অব মন্ট্রিয়ল, কানাডার আহ্বায়ক শরীফ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক মকসুম তরফদারের পরিচালনায় এক বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে গাড়ি দুর্ঘটনায় নিহত কালেরকন্ঠ পত্রিকার সাবেক উপ সম্পাদক আব্দুল্লাহ আল ফারুকের মৃত্যুতে শোক প্রকাশ করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় লিখিত আলোচ্যসূচী অনুযায়ী যুগ্ম আহ্বায়ক মকসুম তরফদার বিগত বছর গুলোতে প্রেসক্লাবের বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত বিবরণ এবং বর্তমান পরিস্থিতি তুলে ধরেন। তিনি বিগত চার মাস যাবত প্রেসক্লাবের সাবেক সভাপতি, সাধারণ সম্পাদক সহ অন্যান্য সদস্যবৃন্দের সাথে বিভিন্ন সময়ে প্রেসক্লাবকে সচল ও গতিশীল করার লক্ষ্যে আহবায়ক কমিটির সাথে সাক্ষাৎ, সভা, আলোচনা ও লিখিত সিদ্ধান্ত সমূহ উপস্থিত সকল সাংবাদিকদের অবহিত করেন।

পূর্ব আলোচনা ও সিদ্ধান্ত অনুযায়ী মন্ট্রিয়লের সাংবাদিক সমাজকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার লক্ষ্যে সাংবাদিক হুমায়ুন কবির রতনের নেতৃত্বে ২০১৩ সালে গঠিত বাংলাদেশ প্রেসক্লাব অব কানাডা নামের সংগঠনটিকে কে বিলুপ্ত ঘোষণা করে সংগঠনটির সকল সদস্য বাংলাদেশ প্রেসক্লাব অব মন্ট্রিয়ল, কানাডার সাথে একাত্মতা ঘোষণা করেন। বিপুল করতালির মাধ্যমে স্বাগত জানানো হয় এ সিদ্ধান্তকে।

প্রবাসে সাংবাদিকদের মান মর্যাদা, কর্ম স্পৃহা, পেশাগত মান উন্নয়ন, সকলের প্রতি পারস্পরিক সৌহার্দ বৃদ্ধির লক্ষ্যে এবং গণতান্ত্রিক উপায়ে প্রেসক্লাবের কমিটি গঠনের জন্য বাংলাদেশ প্রেসক্লাব অব মন্ট্রিয়ল, কানাডার গঠনতন্ত্রের সংশোধন ও সংযোজন সমূহ পাঠ করেন সাংবাদিক মাহমুদুল হাসান রুবেল। উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে সংশোধিত গঠনতন্ত্রকে এ সভায় অনুমোদন দেয়া হয়। বিশেষ সাধারণ সভায় প্রত্যেকের বক্তব্যে উঠে আসে প্রেসক্লাব পরিচালনায় স্বচ্ছতা ও জবাবদিহিতার ক্ষেত্র প্রসারিত করার জন্য। সেইসাথে বাংলাদেশ প্রেসক্লাব অব মন্ট্রিয়লের উদ্যোগে মন্ট্রিয়লে স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য আগামীতে দায়িত্ব প্রাপ্ত কমিটি যেন প্রতিটি বিষয় নির্বাহী পরিষদকে অবহিত করেন এবং এ সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত গ্রহণ গঠনতন্ত্র মোতাবেক নির্বাহী পরিষদের সভায় অনুমোদন করে নেয়ার জন্য অগ্রিম অনুরোধ করা হয়।

কুইবেক প্রদেশ এর সরকারী নিয়ম অনুযায়ী বিগত তিন বৎসরের সকল বকেয়া পরিশোধ করে প্রেসক্লাবের রেজিস্ট্রেশন আপডেট করার জন্য সভায় উপস্থিত সকলে বিশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান সাংবাদিক শরীফ ইকবাল চৌধুরীকে। সেইসাথে আহ্বায়ক কমিটিকে বিপুল করতালিতে ধন্যবাদ জানানো হয় সুন্দর এবং সময়োপযোগী একটি গঠনতন্ত্র উপহার দেয়ার জন্য। সবার সর্বসম্মতিক্রমে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয় ৩ জানুয়ারি ২০১৬ইং, রবিবার, সন্ধ্যা ৬ টায় ক্যাফে রয়েল রেস্টুরেন্টে।

উক্ত বিশেষ সাধারণ সভায় প্রেস ক্লাবের গঠনতন্ত্র মোতাবেক, ২০১৬-১৭ ইং সালের জন্য নতুন কমিটি গঠনের লক্ষ্যে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়। শরীফ ইকবাল চৌধুরীকে প্রধান নির্বাচন কমিশনার, সাংবাদিক তৌহিদ বানী শেলী ও সাংবাদিক মুরাদ হোসেনকে সদস্য নিয়োগ করে তিন সদস্যের নির্বাচন কমিশন হিসেবে অনুমোদন দেয়া হয়। প্রেসক্লাবের একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করার জন্য আগামী ২০ ডিসেম্বর ২০১৫ নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে আহ্বায়ক কমিটির কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন এবং এর মধ্য দিয়ে আহ্বায়ক কমিটি বিলুপ্ত হয়ে যাবে।

সভায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রত্যেক পদের প্রার্থীদের ফি যথাক্রমে সভাপতি, সাধারণ সম্পাদক পদের জন্য ১০০ ডলার, নির্বাহী সদস্যের পদের জন্য ২৫ ডলার এবং অন্যান্য সম্পাদক পদের ক্ষেত্রে ৫০ ডলার ফি ধার্য করা হয়েছে। প্রেসক্লাবের বৃহৎ স্বার্থে গত ২৫ অক্টোবর গঠিত আহ্বায়ক কমিটির নেয়া বিভিন্ন কার্যক্রম এবং সিদ্ধান্তসমূহ সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় এ বিশেষ সাধারণ সভায়।

সাধারণ সভায় নীতি নির্ধারণ, সদস্যদের ভোটাধিকার, বিভিন্ন প্রকাশনা ও তহবিল সংক্রান্ত বিষয় আলোচনায় অংশ গ্রহণ করেন সাংবাদিক দেওয়ান মনিরুজ্জামান মনির, ফরহাদ টিটো, মুরাদ হোসেন, তৌহিদ বানী শেলী, মকসুম তরফদার, জয়নাল আবেদিন জামিল, হুমায়ুন কবির রতন, শরীফ ইকবাল চৌধুরী, এম ছাদেক এ চৌধুরী শিবলী, রনজিত মজুমদার, আরিফ খন্দকার, কৌশিক আহমেদ রুমন, ইঞ্জিনিয়ার শিহাব উদ্দিন, আব্দুস সবুর, মোঃ তোফাজ্জল হোসেন পরাগ, সাজ্জাদ হোসেন চৌধুরী সুইট, নাজমুল হাসান সেন্টু, হেলাল উদ্দিন আহমেদ, কামরুল ইসলাম খোকন প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.