Sylhet Today 24 PRINT

বৃটেনের আলোকিত বাঙালি এনাম আলী এমবিই আর নেই

নিজস্ব প্রতিবেদক |  ১৭ জুলাই, ২০২২

ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রবর্তক এনাম আলী এমবিই আর নেই। রোববার ভোর রাত ৩টার দিকে যুক্তরাজ্যের সারের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এনাম আলী এমবিই ১৯৬০ সালের ১ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষার জন্য তিনি ১৯৭৪ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান। পরবর্তীতে সেখানেই স্থায়ীভাবে বসবাস করছিলেন তিনি।

১৯৭৯ সালে যুক্তরাজ্যে নিজের রেস্টুরেন্ট চালু করেন এনাম আলী। ১৯৮৯ সালে ‘লে রোজ’ নামে নান্দনিক শৈলীর একটি রেস্টুরেন্ট চালু করেন তিনি। এটি তুমুল জনপ্রিয় হয়। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেকে শুরু করে তারকারাও তার রেস্টুরেন্টে ঢুঁ মারেন। ১৯৯২ সালে এটি ব্রিটিশ ন্যাশনাল অ্যাওয়ার্ড লাভ করে।

হসপিটালিটি শিল্পে অবদানের স্বীকৃতিস্বরূপ ব্রিটেনের রাণী ২০০৮ সালে এনাম আলীকে ‘মেম্বার অব দ্য মোস্ট অ্যাক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই) পদকে ভূষিত করেন।

তিনি ২০১১ সালে সিটি অব লন্ডন থেকে ‘ফ্রিম্যান’ স্বীকৃতি লাভ করেন। ২০১১ সালে কাউন্টি কাউন্সিল তাকে ‘পার্সোনালিটি অব দ্য ইয়ার’ পদক প্রদান করে। ২০১৪ সালে বাংলাদেশ থেকেও ‘এনআরবি পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হন তিনি।

এনাম আলী এমবিই ২০০৫ সালে ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড প্রবর্তন করেন। পরে এটি কারি অস্কার হিসেবে পরিচিতি লাভ করে। মূলত দেশটির প্রধানমন্ত্রী এই পুরস্কারকে ‘কারি অস্কার’ হিসেবে অভিহিত করেছিলেন। ব্রিটেনে এটি অত্যন্ত সম্মানজনক পুরস্কার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.