Sylhet Today 24 PRINT

মাহে রমজানে ইস্ট লন্ডন মসজিদে মাসব্যাপী নানা আয়োজন

সিলেটটুডে ডেস্ক |  ২৪ মার্চ, ২০২৩

প্রতিবছরের মতো এবারও রমজানে ইস্ট লন্ডন মসজিদে থাকছে নানা আয়োজন। মুসল্লিদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তারাবির নামাজ পড়ানোর জন্য ইতোমধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হাফিজ ও আলেমগণ এসে পৌঁছেছেন। মাসজুড়ে মুসল্লিদের জন্য থাকছে বিষয়ভিত্তিক আলোচনা, ফ্রি-ইফতারি, ই’তেকাফ, ঈদুল ফেতরের জামাত ও ফিত্রা প্রদানের ব্যবস্থাসহ নানা আয়োজন।

তারাবির নামাজের ইমামগণ
শায়খ সাউদ নাফি আল-আনাজি: সৌদি আরব থেকে এসেছেন শায়খ সাউদ নাফি আল আনাজি। তিনি শারীয়াহ শাস্ত্রে রিয়াদের ইমাম মুহাম্মদ বিন সাউদ ইসলামিক ইউনিভার্সিটি থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন এবং চার কেরাতে কুরআন পড়ার ইজাযাহ (সনদ) গ্রহণ করেন। ইতোপূর্বে তিনি সৌদি আরবের মসজিদে নববীর হিফজ-শিক্ষক ছিলেন।

মুহাম্মদ ফাতহী মোহাম্মদ আলী: মুহাম্মদ ফাতহীর জন্ম ১৯৯০ সালে। তিনি মিশরের আল-আযহার বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং সাত কেরাতে কুরআন তেলাওয়াতে সনদপ্রাপ্ত। তিনি দশ বছর যাবত মিশরের রাজধানী কায়রোর একটি মসজিদে ইমাম ও হিফজ-শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তাছাড়া তিনি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ শহরে দুই বছর কুরআন সুন্নাহ ফাউন্ডেশনের ইমাম, খতিব এবং হিফজ-শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

শায়খ হাজেম সাইফ: তিনি আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে কেরাতে উচ্চশিক্ষা লাভ করেন এবং দশ কেরাতে কোরআন তেলাওয়াতে পারদর্শী। মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত একটি মাদ্রাসার হিফজ শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

শায়েখ সাঈদ আনিসুল হক: তিনি বর্তমানে ইস্ট লন্ডন মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন। আনিসুল হক যুক্তরাজ্যের ব্ল্যাকবার্নের পার্ক লি মাদ্রাসায় হিফজ সম্পন্ন করে আল-আজহার বিশ্ববিদ্যালয়ে কোরআন ও ইসলামিক স্টাডিজে সনদ লাভ করেন। পরবর্তীতে সৌদি আরবের রিয়াদে ইমাম সাউদ ইউনিভার্সিটি থেকে শারিয়াহর ওপর ডিগ্রি লাভ করেন এবং লেস্টারের মার্কফিল্ড ইন্সটিটিউট থেকে মাস্টার ডিগ্রি সম্পন্ন করেন।

ইফতার আয়োজন:
প্রতি বছরের মতো এবারও রমজানে প্রতিদিন প্রায় ৫ শতাধিক মানুষের ইফতারের ব্যবস্থা থাকবে। অনেকেই এই ইফতারি স্পন্সর করে থাকেন। জনপ্রতি ৩ পাউন্ড করে দান করে যেকেউ ইফতারি আয়োজনে সহযোগিতা করে অশেষ পুণ্যের অংশীদার হতে পারেন। কেউ চাইলে এককালীন ১৫শ পাউন্ড প্রদান করে ৫শ রোজাদারকে একবেলা ইফতার খাওয়াতে পারেন।

ই’তেকাফ:
রমজানের শেষ ১০ দিন ই’তেকাফ করার জন্য মানুষের আগ্রহের শেষ নেই। যেহেতু প্রতি বছর ৮০ জনের বেশি জায়গা সংকুলান সম্ভব হয় না, তাই লটারির মাধ্যমে আসন বরাদ্দ দেওয়া হয়ে থাকে। ইস্ট লন্ডন মসজিদের রিসেপশনে ই’তেকাফ আবেদন ফরম পাওয়া যাচ্ছে। আগ্রহীদেরকে আগামী ২৬ মার্চের মধ্যে তা পূরণ করে জমা দিতে অনুরোধ জানানো হয়েছে। ৩১ মার্চ তারাবিহ নামাজের পর লটারির মাধ্যমে আসন বরাদ্দ দেয়া হবে।

কুরআনিক আলোচনা:
প্রতিদিন বাদ আসর মসজিদের মেহরাবে কুরআনিক আলোচনা অনুষ্ঠিত হবে। মূলত প্রতিরাতে তারাবিহের নামাজে যতটুকু কোরআন তেলাওয়াত করা হবে ততটুকুর সংক্ষিপ্ত অনুবাদসহ তাফসির করা হবে। যাতে রাতে ইমামগণ কী তেলাওয়াত করছেন কিছুটা ধারনা পাওয়া যায়।

রমজান ক্যালেন্ডার:
প্রতিবারের মতো এবারও রমজান ক্যালেন্ডার বেরিয়েছে। ক্যালেন্ডারের প্রিন্ট কপি মসজিদের রিসেপশনে বিনামূল্যে পাওয়া যাচ্ছে। তাছাড়া ডিজিটাল কপি মসজিদের ওয়েবসাইট ভিজিট করে ডাউনলোড করা যাবে।

লাইভ চ্যারিটি অ্যাপিল:
৮ এপ্রিল (১৭ রমজান) চ্যানেল এস-এ লাইভ ফান্ডরেইজিংয়ে অংশ নেবে ইস্ট লন্ডন মসজিদ। বিকেল ৩টা থেকে ফজর পর্যন্ত চ্যারিটি অ্যাপিল অনুষ্ঠিত হবে।

চ্যারিটির জন্য ফান্ডরেইজিং:
মাসজুড়ে বিভিন্ন চ্যারিটি সংগঠনের জন্য ফান্ডরেইজিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিদিন বাদ জোহর ও তারাবির নামাজের পর ফান্ডরেইজিং হবে।

ফিতরা:
ইস্ট লন্ডন মসজিদ ফিতরার অর্থ সংগ্রহ করে যথাযথভাবে গরীব মানুষের মধ্যে বণ্টন করে থাকে। এ বছর ফিতরার পরিমাণ ধার্য করা হয়েছে জনপ্রতি ৭ পাঁচ পাউন্ড। শিশুসহ পরিবারের সকল সদস্যের ফিতরা আদায় অপরিহার্য। ফিতরা রমজানের শুরুতেই প্রদান করা উত্তম। এতে করে গরীব মানুষ ঈদের আনন্দে শরীক হওয়ার সুযোগ পায়। তবে ২০ রমজানের মধ্যে ফিতরার অর্থ মসজিদে পৌঁছে দিতে অনুরোধ জানানো হয়েছে। মসজিদের রিসেপশনে অথবা ফিতরার নির্ধারিত দানবাক্সে দেওয়া যাবে। তাছাড়া অনলাইনেও দেওয়ার সুযোগ রয়েছে। তবে কেউ সময় মতো দিতে না পারলে ঈদের দিন নামাজের আগে অবশ্যই আদায় করতে হবে। ইস্ট লন্ডন মসজিদে ঈদের ৪টি জামাতেই ফিতরার অর্থ সংগ্রহ করা হয় এবং পরবর্তীতে তা গরীব মানুষের মধ্যে বণ্টন করে দেয়া হয়ে থাকে।

ঈদুল ফিতর:
এবার ৪টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টা ৩০ মিনিটে, তৃতীয় জামাত সকাল ১০টায় এবং চতুর্থ জামাত সকাল ১১টা ৩০ মিনিটে।

উল্লেখ্য, রমজানে তারাবিহ নামাজের সময় ফিল্ডগেইট স্ট্রিটসহ আশপাশের অন্যান্য রাস্তায় অহেতুক জটলা পাকানো থেকে বিরত থাকতে মসজিদ কমিটির পক্ষ থেকে সকলের প্রতি অনুরোধ জানানো হয়েছে। কারণ এতে পথচারী ও স্থানীয় বাসিন্দারা দুর্ভোগের শিকার হন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.