Sylhet Today 24 PRINT

প্যারিসে মে দিবসে জাতীয় শ্রমিক লীগ ফ্রান্সের র‌্যালি

শাবুল আহমেদ, প্যারিস |  ০৩ মে, ২০২৩

শ্রমিকদের ন্যায্য মজুরির পাশাপাশি শোষণ-বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার দাবির মধ্য দিয়ে প্যারিসে মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার (১ মে) আয়োজিত এসব কর্মসূচিতে ফ্রান্সের শ্রমিক ইউনিয়নগুলোর পাশাপাশি সংহতি জানিয়ে বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ ফ্রান্স শাখা র‌্যালিতে অংশগ্রহণ করে।

ঐতিহাসিক রিপাবলিক চত্বর থেকে শুরু হওয়া র‌্যালিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ ইউরোপের কো-অর্ডিনেটর মিজান চৌধুরী মিন্টু, বাংলাদেশ শ্রমিক লীগ ফ্রান্স শাখার সভাপতি হারুনুর রশিদ, সাধারণ সম্পাদক আল-আমিন খান।
এসময় ফ্রান্সের বিভিন্ন শ্রমিক ইউনিয়নের কয়েক লাখ শ্রমিক র‌্যালিতে অংশগ্রহণ করেন। ফ্রান্স ছাড়াও ফ্রান্সে বসবাসরত বিভিন্ন দেশের শ্রমিক ফেডারেশনগুলোর র‍্যালিতে অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্লাস দু- লা ন্যাশনে গিয়ে শেষ হয়।

প্রসঙ্গত, ১৮৮৬ সালের পহেলা মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওইদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে সারা বিশ্বে 'মে দিবস' হিসেবে পালন করা হয়। বাংলাদেশে এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল 'শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি'।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.