Sylhet Today 24 PRINT

বিশ্বনাথের জাহেদ চৌধুরী পূর্ব লন্ডনের বারা অব টাওয়ার হ্যামলেটসের স্পিকার

জাহাঙ্গীর আলম খায়ের, বিশ্বনাথ |  ১৯ মে, ২০২৩

আয়াছ মিয়ার পর এবার ব্রিটেনের বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের বারা অব টাওয়ার হ্যামলেটসের নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন বাঙালি বংশোদ্ভূত যুক্তরাজ্য প্রবাসী জাহেদ বখত চৌধুরী।

তিনি সিলেটের বিশ্বনাথ পৌরসভার পূর্ব-চান্দশিরকাপন গ্রামের চৌধুরী বাড়ির মরহুম আফরোজ বখত চৌধুরীর ও নয়ন তারা চৌধুরীর বড় ছেলে।

গত বুধবার যুক্তরাজ্যে শপথ গ্রহণ অনুষ্ঠানের মধ্যদিয়ে তিনি তার দায়িত্ব গ্রহণ করেন।

জাহেদ বখত চৌধুরীর এমন সুসংবাদ পেয়ে তার স্বজন ও শুভাকাঙ্ক্ষীরা সোশাল মিডিয়া ফেসবুকে এই আনন্দ উচ্ছ্বাস নিজনিজ টাইমলাইনে শেয়ার করেছেন। বৃহস্পতিবার (১৮ মে) দুপুর থেকে পূর্ব ও পশ্চিম চাঁন্দশিরকাপন গ্রামে আনন্দের বন্যা বইছে। গ্রামের একাধিক যুবক, বিশ্বনাথের জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও যুক্তরাজ্যে অবস্থানরত জাহেদ বখত চৌধুরীর দায়িত্ব গ্রহণের ছবি দিয়ে ফেসবুকে অভিনন্দন জানাচ্ছেন।

গ্রামে মিষ্টি বিতরণ করেছেন জানিয়ে বাড়িতে থাকা তার চাচাতো ভাই সেপু চৌধুরী (৩৯) এ প্রতিবেদককে বলেন, বৃহস্পতিবার তাদের সঙ্গে মুঠোফোনে কথা বলেছেন জাহেদ বখত চৌধুরী। এসময় সেপুসহ তাদের সঙ্গে বেশ দীর্ঘক্ষণ কথাও বলেছেন এবং নিজের জন্য বিশ্বনাথবাসীর কাছে দোয়া চেয়েছেন।

জানা গেছে, স্পিকার নির্বাচিত হওয়ার আগে জাহেদ বখত চৌধুরী টাওয়ার হ্যামলেটসের লেন্সবারি ওয়ার্ডে এস্পায়ার পার্টি থেকে ২০২২ সালে প্রথমবারের মতো কাউন্সিলর নির্বাচিত হন। তার আগে বিশ্বনাথের আরেক যুক্তরাজ্য বাঙালি বংশোদ্ভূত ও চার্টার্ড অ্যাকাউন্টেন্ট মো. আয়াছ মিয়া টাওয়ার হ্যামলেটসের স্পিকার নির্বাচিত হয়েছিলেন। তিনি ২০১৪ সালে ব্রিটেনের সেন্ট ডানস্টন ওয়ার্ডে লেবার পার্টি থেকে প্রথম কাউন্সিলর নির্বাচিত হন। এরপর ২০১৮ সালে ওই এলাকায় আবারও তিনি কাউন্সিলর নির্বাচিত হন। এরপরেই তিনি কাউন্সিলের সর্বোচ্চ পদ স্পিকার (সিভিক মেয়র) নির্বাচিত হন। সাবেক এই স্পিকার আয়াছ মিয়া বিশ্বনাথ উপজেলার ধরারাই গ্রামের হাজী আবুল হুসেনের ছেলে।

এদিকে, চলতি বছরের ৪ মে যুক্তরাজ্যের চার সিটি কাউন্সিল নির্বাচনে শিরিন আক্তার নামের এক নারীসহ বিশ্বনাথের ৫ জন প্রবাসী কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে লেবারপার্টি থেকে ৪ জন এবং একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে একজন নির্বাচিত হন। শিরিন আক্তার যুক্তরাজ্যের চেস্টার সিটির আপটন এলাকা থেকে প্রথমবারের মতো কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

বাকি চারজনের মধ্যে দু’জন হচ্ছেন উপজেলার টেংরা গ্রামের আব্দুল জব্বার এবং করপাড়া গ্রামের আব্দুল মালিক। তারা দু’জনই যুক্তরাজ্যের ওল্ডহ্যাম সিটি কাউন্সিলে পুনরায় নির্বাচিত হয়েছেন।

অন্য দু’জনের একজন হচ্ছেন উপজেলার চরচন্ডী গ্রামের ইফতেখার আলম মুকুল। তিনি নরউইচ এর নিউ কসটেস্সে কাউন্সিলে পুনরায় নির্বাচিত হয়েছেন।

অপরজন হচ্ছেন উপজেলার দশঘর নোয়াগাঁও গ্রামের আব্দুল মো. শহিদ। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বিতীয় বারের মতো যুক্তরাজ্যের কিগলী টাউনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.