Sylhet Today 24 PRINT

প্যারিসে ‘জলবায়ু পরিবর্তন’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

শাবুল আহমেদ, প্যারিস |  ২০ মে, ২০২৩

প্যারিসে ‘বাংলাদেশের জলবায়ু পরিবর্তন: নদ-নদী রক্ষায় আমাদের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের উদ্যোগে শুক্রবার বিকালে প্যারিসের ক্যাথসীমাস্থ একটি রেস্টুরেন্টে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

গোলটেবিল বৈঠকে প্রধান আলোচক ছিলেন ফ্রান্সে সফররত বাংলাদেশি লেখক ও নদীবিশেষজ্ঞ শাহাবুদ্দিন শুভ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরটিভি ফ্রান্স প্রতিনিধি কলামিস্ট তাইজুল ফয়েজ।

আয়োজক সংগঠনের সভাপতি তাজ উদ্দীনের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক আলী হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফ্রান্সের প্রেসিডেন্ট সালেহ আহমদ চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুব্রত ভট্টাচার্য শুভ, ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ফয়ছল উদ্দিন, ধর্ম বিষয়ক সম্পাদক শেখ সালেহ আহমদ, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ, ইউরো ফোকাসের সিইও মোহাম্মদ আলী চৌধুরী, ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান, ছাত্রনেতা ইয়াকুব খন্দকার শুভ, সমাজকর্মী আব্দুর রহমান, শাহেদ আহমদ, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সহসভাপতি নজমুল হক ও মোহাম্মদ রুকন।

২০১৯ সালের ৩ ফ্রেব্রুয়ারি তুরাগ নদী রক্ষায় মামলার রায়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্টে ডিভিশন বেঞ্চের ঐতিহাসিক ঘোষণার ভূয়সী প্রশংসা করে প্রধান আলোচক শাহাবুদ্দিন শুভ বলেন, 'জীবন্ত সত্তা হিসেবে মানুষ যেমন সাংবিধানিক অধিকার ভোগ করে, আদালতের এই আদেশের মধ্যে দিয়ে নদীর ক্ষেত্রেও তেমন কিছু মৌলিক অধিকার স্বীকৃত হলো। তথাপি, এটা খুবই দুঃখজনক যে, নদী-খালগুলোর দখল, দূষণ বন্ধ হচ্ছে না। দখল দূষণের বিরুদ্ধে মাঝে মধ্যে কিছু অভিযান এবং সামান্য জেল-জরিমানার মধ্যেই সীমাবদ্ধ থাকছে সবকিছু। অথচ পরিবেশ সচেতনতার এই যুগে নদী-খালের দখল দূষণ বন্ধ এবং যথাযথভাবে তা রক্ষা করা সময়ের দাবি।'

দখল ঠেকাতে নদী রক্ষা কমিশন ‘ব্যর্থ’ মন্তব্য করে তিনি বলেন, মাঝে মধ্যে কিছু দখলমুক্ত করার কাজে গেলেও দূষণ ঠেকানোর কাজে কমিশনের ভূমিকা খুবই নগণ্য।

শুভ বলেন, 'নদীর তলদেশে প্লাস্টিক ও পলিথিন জমা হওয়ার ফলে প্রবাহ নষ্ট হয়ে চর পড়ে যাচ্ছে। জনগণের মধ্যে পলিথিন ব্যবহারের প্রবণতা বেশি। সরকারও সুলভ মূল্যে পলিথিনের বিকল্প বাজারে ছাড়তে পারেনি। ফলে প্লাস্টিক-পলিথিনের ঝুঁকি থেকে নদী মোটেও নিরাপত্তা পায়নি।'

বিশেষ অতিথি সুব্রত ভট্টাচার্য শুভ বলেন, রাজনৈতিক সদিচ্ছা, আইনের সঠিক প্রয়োগ ও সচেতনতার অভাবে দেশের নদ-নদীগুলো ক্রমাগত দখল হয়ে যাচ্ছে। বেশিরভাগ নদীগুলো নাব্যতা হারিয়েছে। এছাড়া দখলের পাশাপাশি নদ-নদী ব্যাপকভাবে দূষণের শিকার। ফলে নদীর পানি ও নদীনির্ভর প্রাণবৈচিত্র্য নষ্ট হতে চলেছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের আরো বেশি সচেতন ও দায়িত্বশীল হতে হবে।

অনুষ্ঠানের শুরুতেই ফ্রান্স আগমন উপলক্ষে শাহাবুদ্দিন শুভকে ফুলেল শুভেচ্ছা জানান আমন্ত্রিত অতিথি ও আয়োজক সংগঠনের নেতৃবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.