Sylhet Today 24 PRINT

যুক্তরাষ্ট্রে দেশের ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন

শোয়েব উদ্দিন |  ৩০ মে, ২০২৩

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত “সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং শীর্ষক কনফারেন্সে বক্তারা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে দেশের ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। দেশের ভাবমূর্তি উন্নয়নে দলমত নির্বিশেষে সকল প্রবাসীদেরকে এই ব্যাপারে কাজে লাগাতে হবে, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডসহ সকল কার্যক্রমে প্রবাসীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। প্রবাসীদের জন্য সুযোগ সৃষ্টি করতে হবে। দেশের ইতিবাচক অর্জনগুলো বিদেশিদের কাছে বেশি করে প্রচার করতে হবে, এ ব্যাপারে নিজেরাই নিজেদের জবাবদিহি নিশ্চিত করতে হবে।

যেসব কর্মকাণ্ডে গোটা দেশের ক্ষতি হয় এসব কাজ না করতে সকলের প্রতি আহ্বান জানান বক্তারা।

তারা বলেন, দেশের নেতিবাচক বিষয়গুলো ও ব্যবস্থাপনা ত্রুটি, দুর্নীতি ইত্যাদি রোধকল্পে সকলের জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত করতে রাষ্ট্রযন্ত্র ও প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে। দেশের কল্যাণে ও ত্রুটি সংশোধনে ইতিবাচক মনোভাব নিয়ে মিডিয়াকে ব্যবহার করতে হবে।

বক্তারা বলেন, সঠিক খবর পরিবেশন, অবাধ তথ্য প্রবাহ দেশ ও জাতির কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রোববার (২৮ মে) আমেরিকার নিউইয়র্ক শহরে সেন্টার ফর এনআরবি “সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং” শীর্ষক এই কনফারেন্সের আয়োজন করে। এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন নিউইয়র্কে নিয়োজিত বাংলাদেশের (ভারপ্রাপ্ত) কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান।

অনুষ্ঠানে ব্র্যান্ডিং বিষয়ে সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাশিউজজামানের লিখিত বক্তব্য উপস্থাপন করেন প্রবাসী ব্যাংকার ওয়াসেফ চৌধুরী।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিখিত বাণী উপস্থাপন করা হয়। বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিদের অংশগ্রহণে আয়োজিত কনফারেন্সে বিভিন্ন বিষয়ে খোলামেলা আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় অংশ নেন রিপাবলিকান নেতা নাসির খান পল, ডা. মাসুদুল হাসান, ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. লিটন আহমেদ, কমিউনিটি নেতা নাজমুল হক মাহবুব, ব্যাংকার আজাদ উদ্দিন, ফেড্ এর প্রাক্তন কর্মকর্তা ইমতিয়াজ চৌধুরী, লেখক সাংবাদিক ফজলুর রহমান, কমিউনিটি নেতা শেখ আতিকুল ইসলাম, লুৎফুর রহমান চৌধুরী হেলাল, এক্সচেঞ্জ হাউজ প্রতিনিধি ফারুক সিদ্দিকী, নিউইয়র্কে পুলিশ বিভাগে কর্মরত রাইজ আপ নিউইয়র্ক সিটি নেতা হুমায়ুন কবীর, ইঞ্জিনিয়ার শেখ আলতাফ হোসেন, ইঞ্জিনিয়ার মো. আলী সিদ্দিকী, কণ্ঠশিল্পী হামিদ ইকবাল, সংস্কৃতি কর্মী জুলেখা সিদ্দিকী।

কনফারেন্সের স্পন্সর ছিল টিসিএল গ্রুপ ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড। প্রবাসী সানোয়ার চৌধুরীর সহায়তায় আয়োজিত অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করেন কাতার প্রবাসী নজরুল ইসলাম।

সাম্প্রতিক রেমিটেন্স বৃদ্ধিতে ব্যবসায়ীদের বিনিয়োগ অর্থনৈতিক ভূমিকা রাখছে বলে ব্যবসায়ীরা মতামত রাখেন। এ ব্যাপারে আরও ভূমিকা পালনের জন্য আমেরিকায় বাংলাদেশি মালিকানায় একটি ব্যাংক প্রতিষ্ঠার দাবি জানান প্রবাসী ও ব্যাংকাররা। দেশে প্রবাসীদের নানাবিধ হয়রানি কমলেও এখনও অনেক বিপত্তি আছে, এ ব্যাপারে সরকার, আইন-শৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে যথাযথ দায়িত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য প্রবাসীরা সকলের প্রতি আহ্বান জানান।

সেন্টারের পরবর্তী আন্তর্জাতিক সম্মেলন আগামী জুলাই মাসে লন্ডনে অনুষ্ঠিত হবে বলে কনফারেন্সে জানানো হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.