Sylhet Today 24 PRINT

জার্মানিতে শাবিপ্রবির প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

ইশতিয়াক সিদ্দিকী, জার্মানি |  ০৬ জুন, ২০২৩

জার্মানিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক শিক্ষার্থীদের মিলনমেলা “সাস্টিয়ান রি-ইউনিয়ন ২০২৩” অনুষ্ঠিত হয়েছে।

গত ৩ ও ৪ জুন সাস্টিয়ান-ডি ই এর উদ্যোগে জার্মানির মাটিতে তৃতীয় বারের মত অনুষ্ঠিত হয় এই পুনর্মিলনী।

জার্মানির বিভিন্ন প্রান্তে বসবাসরত দেড় শতাধিক প্রাক্তন সাস্টিয়ান এবং তাদের পরিবার পরিজন নিয়ে আল্পস পর্বতের কোল ঘেঁষে অবস্থিত দক্ষিণ জার্মানির বাডেন ভুটেমবার্গ স্টেটের প্রাকৃতিক সৌন্দর্য্যমণ্ডিত স্টুটগার্ট শহরে মিলনমেলায় অংশগ্রহণ করে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

ক্যাম্পাসের বিভিন্ন সময়ের স্মৃতিচারণসহ সহপাঠী, সিনিয়র-জুনিয়র ও অতিথিবৃন্দদের আলাপচারিতায় মুখর হয়ে উঠে পুরো অনুষ্ঠান।

শনিবার দুপুরের সাস্টিয়ান জার্মানির বর্তমান প্রেসিডেন্ট হাফিজ খানের বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় এবারের পুনর্মিলনী। এরপর মধ্যাহ্ন ভোজে দেশীয় পরিবেশে খাবার পরিবেশন করা হয়।

অনুষ্ঠানের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সাস্টিয়ান ডি-ইর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৫ম ব্যাচের ছাত্র ড. নিধু লাল বণিক। বর্তমানে তিনি জার্মান ফেডারেল নিউক্লিয়ার ওয়েস্ট প্রতিষ্ঠানের একজন পরমাণু বিজ্ঞানী হিসেবে কর্মরত।

বক্তব্যে তিনি বলেন, দুই দিনব্যাপী সাস্টিয়ানদের মিলনমেলায় নিজেদের হাউজ আফগাবে (হোম ওয়ার্ক), টারমিন (অ্যাপয়েনমেন্ট) এবং সমস্ত বেরুফলিশ ফেরানভতুর্ং (জব রেসপনসিবিলিটি) ইত্যাদি সব ভুলে প্রাক্তন শিক্ষার্থীরা মেতে উঠেছিল এক অনাবিল আনন্দে। এবারের মিলনমেলায় জার্মানির বিভিন্ন প্রান্ত থেকে আগত সাস্টিয়ানদের উপস্থিতির সংখ্যা গত দুইবারের রেকর্ড ছাড়িয়ে গেছে।

অনুষ্ঠানে অন্যান্য আয়োজনের মধ্যে ছিল ছোটদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বড়দের গেম শো, সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নাচ-গানের মধ্য দিয়ে বাঙালি ইতিহাস ঐতিহ্যকে ফুটিয়ে তোলেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

প্রথমদিনের অনুষ্ঠান শেষে সাস্টিয়ান জার্মানির নতুন কমিটি ঘোষণা করা হয়। দুইবছর মেয়াদী এই কমিটিতে সভাপতি পদে মামুনুর রশীদ ও সাধারণ সম্পাদক পদে রাজর্ষি রায় নির্বাচিত হন।

দ্বিতীয় দিনের মধ্যাহ্ন ভোজের পর অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন অনুষ্ঠানের আহবায়ক ড. নিধু লাল বণিক।

সমাপনী বক্তব্যে তিনি অনুষ্ঠান সফল করার জন্য সবাইকে ধন্যবাদ জানানোর পাশাপাশি আগামী বছর জার্মানির মিউনিখ শহরে আরও বড় পরিসরে পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনে সাস্টিয়ানদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.