Sylhet Today 24 PRINT

ব্রিটেনে রয়েল মেরিনে পরিবেশ-স্বাস্থ্য-অগ্নি নিরাপত্তা উপদেষ্টা হিসেবে যোগ দিলেন সুশান্ত দাস গুপ্ত

জুয়েল রাজ, লন্ডন  |  ০২ সেপ্টেম্বর, ২০২৩

ব্রিটেনের মিনিস্ট্রি অব ডিফেন্সের রয়েল মেরিনে পরিবেশ-স্বাস্থ্য-অগ্নি নিরাপত্তা  উপদেষ্টা হিসেবে যোগদান করলেন প্রকৌশলী  সুশান্ত দাস গুপ্ত।  সুশান্ত ব্রিটিশ আর্মির ক্যাডেট ইন্সট্রাকটর হিসেবে কর্মরত ছিলেন। আগামী ৪ সেপ্টেম্বর  থেকে নতুন পদে  স্থলাভিষক্ত হবেন তিনি।

বাংলাদেশী বংশোদ্ভূত সুশান্ত দাস গুপ্ত  হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও হবিগঞ্জ বৃন্দাবন সরকারী কলেজ থেকে এইচএসসি এবং  সুশান্ত সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল এন্ড এন ভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং থেকে বিএসএসি ইঞ্জনিয়ারিং পাস করার পর ২০০৩ সালে ইপিসিটি নামক ইঞ্জিনিয়ারিং ফার্মে সহকারী প্রকৌশলী হিসেবে কর্মজীবন শুরু করেন।

উচ্চ শিক্ষার্থে  যুক্তরাজ্য যাওয়ার আগ পর্যন্ত তিনি সহকারী প্রকৌশলী হিসেবে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগে চাকরি করেন। যুক্তরাজ্যের ইস্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ মাস্টার্স করার পর দীর্ঘদিন টেকশেড নামক একটি ইঞ্জিনিয়ার ফার্ম পরিচালনা করেন। পেশাগত জীবনে সুশান্ত আমেরিক্যান এসোসিয়েসন অব সিভিল ইঞ্জিনিয়ার, ইনস্টিটিউট অব সিভিল ইঞ্জিনিয়ার, চাটার্ড ইনস্টিটিউট অব বিল্ডিং, চাটার্ড ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল হেলথ এবং ইনস্টিটিউট অব অকুপেসনাল হেলথ এর সদস্য। ব্যক্তিজীবনে দুই কন্যার জনক এবং  ২০০৬ সাল থেকে যুক্তরাজ্যের লন্ডনে বসবাস করছেন।

সুশান্ত দাস গুপ্ত আমারএমপি'র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং দৈনিক আমার হবিগঞ্জ নামক একটি পত্রিকারও প্রতিষ্ঠাতা।

নিয়োগ প্রসঙ্গে  সুশান্ত দাস গুপ্ত বলেন, বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য এটি একটি অনুপ্রেরণা হতে পারে। আমাদের মধ্যে এক ধরণের দোদুল্যতা কাজ করে,  বিদেশে পড়াশোনা  শেষ করে মূল ধারায় কাজ করার যোগ্যতা নিয়ে। আমার মনে হয়, এইদেশে সেই সুযোগ আছে, প্রয়োজন শুধু মেধা এবং চেষ্টা। তাহলে সব  ক্ষেত্রেই  কাজ করার সুযোগ আছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.