Sylhet Today 24 PRINT

প্যারিসে প্রথম স্থায়ী শহিদ মিনার নির্মাণ: উদ্বোধন ৮ অক্টোবর

শাবুল আহমেদ, প্যারিস |  ২৩ সেপ্টেম্বর, ২০২৩

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শিল্প-সাহিত্য, সংস্কৃতির তীর্থভূমি প্যারিসে নির্মিত হয়েছে প্রথম স্থায়ী শহিদ মিনার।

আগামী ৮ অক্টোবর রোববার প্যারিসের বিখ্যাত সেন ডেনিস ইউনিভার্সিটির বার্নার্ড মারি স্কয়ারে নির্মিত এ শহিদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে দেশী-বিদেশী অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন।

ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারের আদলে নির্মিত এ শহিদ মিনার নির্মাণে প্রায় ৮০ হাজার ইউরো ব্যয় হয়েছে।

৫২'র ভাষা আন্দোলনের অনন্য স্মারক শহিদ মিনার প্যারিসে স্থায়ীভাবে নির্মাণ হওয়ার মধ্য দিয়ে ফ্রান্সে বসবাসরত বাঙালিদের দীর্ঘদিনের স্বপ্নের চূড়ান্ত বাস্তবায়ন হলো।

উদ্বোধন উপলক্ষে শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেলে প্যারিসে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)'র সদর দপ্তরে উদ্যোক্তা সংগঠন অ্যাসোসিয়েশন সিকুয়ানো বাঙালি (এএসবি)'র উদ্যোগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আয়োজিত সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কাজী এনায়েত উল্লাহ, অর্থ সমন্বয়ক টিএম রেজা ও আয়োজক সংগঠন এএসবি'র সভাপতি স্বরুপ সদিউল।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি সালেহ আহমদ চৌধুরী, একুশে উদযাপনের পরিষদের আহ্বায়ক শুভ্রত ভট্টাচার্য শুভ, সদস্য সচিব এমদাদুল হক স্বপনসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কাজী এনায়েত উল্লাহ বলেন, ভাষা আন্দোলনের চেতনায় বাঙালি জাতীয়তাবাদ দর্শনের বিকাশ ও ব্যাপ্তি ঘটে, যা পর্যায়ক্রমে স্বাধিকার আন্দোলন এবং সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতিসত্তার অভ্যুদয় ঘটায়। এ কারণে শহিদ দিবস ও শহিদ মিনার আমাদের আবেগের জায়গা। এখান থেকে আমরা বার বার প্রতিবাদের ভাষা খুঁজে পাই।

ভাষা শহিদদের স্মরণে নির্মিত শহিদ মিনারটি বাংলা ভাষাভাষী মানুষের পাশাপাশি বিশ্বের বিভিন্ন সংস্কৃতির কেন্দ্রবিন্দুতে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এএসবি'রর সভাপতি স্বরুপ সদিউল জানান, শহিদ মিনারটি তৈরি করতে প্রায় ৮০ হাজার ইউরো খরচ হয়েছে। তিনি বলেন- এই উদ্যোগ বহির্বিশ্বে বাংলাদেশের ভাষা কৃষ্টি সংস্কৃতি মেলে ধরবে, বাংলাদেশকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়।

অর্থ সমন্বয়ক টিএম রেজা বলেন, দীর্ঘদিন ধরে প্রবাসীরা অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা জানালেও আগামী ২০২৪ সালের ২১ ফেব্রুয়ারি স্থায়ী শহিদবেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবে ভাষা আন্দোলনে আত্মদানকারী সকল শহিদদের প্রতি।

উল্লেখ্য, প্যারিসে প্রথম শহিদ মিনার হলেও ফ্রান্সে দ্বিতীয় স্থায়ী শহিদ মিনার হবে এটি। ইতোপূর্বে ফ্রান্সের তুলুজ শহরে প্রথম স্থায়ী শহিদ মিনার স্থাপন করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.