Sylhet Today 24 PRINT

প্যারিসে বর্ণিল আয়োজনে ‘বাংলা সাংস্কৃতিক সপ্তাহ’ শুরু

শাবুল আহমেদ, প্যারিস |  ২৬ অক্টোবর, ২০২৩

প্যারিসে বাঙালি ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস নিয়ে বর্ণিল আয়োজনে ‘বাংলা সাংস্কৃতিক সপ্তাহ’ শুরু হয়েছে।

ফ্রান্সে দোভাষীদের সংগঠন আইএসএম ইন্টারপ্রেটারিয়া'র এর উদ্যোগে মঙ্গলবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় প্যারিস-১৯ এ অবস্থিত সংস্থাটির নিজস্ব কার্যালয়ের হলরুমে এ সাংস্কৃতিক সপ্তাহের উদ্বোধন করা হয়।

সপ্তাহব্যাপী এ আয়োজনে বাঙালি ভাষা-সাহিত্য, পোশাক ও সংস্কৃতির মাধ্যমে ফরাসিদের পাশাপাশি ফ্রান্সে বসবাসরত বিভিন্ন দেশের সঙ্গে সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়ন ও মেলবন্ধন তৈরির করার লক্ষে এ আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

উদ্বোধনী দিনে বাংলাদেশি পোশাক প্রদর্শনী, চিত্রশিল্পী রনি হাবিবের চিত্র প্রদর্শনীর পাশাপাশি কবি ও ছড়াকার লোকমান আপন, কবি মুনির কাদেরসহ বিভিন্ন ফরাসি লেখকদের কবিতা আবৃত্তি করা হয়। এতে কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী মুনির কাদের, সাইফুল ইসলাম, শোয়েব মোজাম্মেল, নয়ন এনকে, শারমিন ও লিলিয়ান। এছাড়া পুরো আয়োজন জুড়ে ছিল দেশীয় সমুচা, শিঙাড়া, ফুচকা, মিষ্টান্নসহ হরেকরকমের খাবারের সমাহার।

বাংলা সাংস্কৃতিক সপ্তাহের সমন্বয়ক আইএসএম ইন্টারপ্রেটারিয়া'র সদস্য নয়ন এনকে'র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আইএসএম ইন্টারপ্রেটারিয়া'র ডিরেক্টর আজিজ তাবুরি বলেন, বাংলা ভাষা যেমনি অনেক পুরনো ও সমৃদ্ধ তেমনি বাংলা সাহিত্যও বিশ্ব সমাদৃত। কিন্তু কমিউনিকেশনের কারণে ফরাসিরা বাংলা ভাষা সম্পর্কে খুব কম জানে। এছাড়া বাংলাদেশিরাও ফরাসি ভাষা না জানার কারণে ফ্রান্সে নিজেদের উপস্থাপন করতে পারছেন না। এই বাংলা সাংস্কৃতিক সপ্তাহের মধ্য দিয়ে ভাষা-সাহিত্য ও সংস্কৃতি আদান-প্রদানে নতুন অধ্যায় সূচনা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আইএসএম ইন্টারপ্রেটারিয়া'র কমিনিউকেশনে বিভাগের প্রধান সারা'র সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে বিভিন্ন দেশের দোভাষী ও আইএসএম ইন্টারপ্রেটারিয়া'র বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক সপ্তাহের সমন্বয়ক ও ট্রেড ইউনিয়নের সদস্য নয়ন এনকে বলেন, 'বিশ্বের প্রায় ১৯০টি ভাষা নিয়ে কাজ করা আইএসএম ইন্টারপ্রেটারিয়া বাংলা ভাষা ও সংস্কৃতি জানার জন্য সপ্তাহব্যাপী যে আয়োজন করেছে, নিঃসন্দেহে এটি আমাদের জন্য অনেক বিশাল প্রাপ্তি।'

আগামী ২৭ অক্টোবর সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে 'বাংলা সাংস্কৃতিক সপ্তাহ' শেষ হবে বলে জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.